দেশ জুড়ে আজ পথে নামছে কংগ্রেস, আদানি গোষ্ঠীর বিরুদ্ধে এসবিআই এবং এলআইসি অফিসের বাইরে বিক্ষোভ কর্মসূচি

কংগ্রেস সহ সমস্ত বিরোধী দল হিন্ডেনবার্গ রিপোর্টের অজুহাতে আদানি গ্রুপের বিরুদ্ধে অভিযোগ করছে যে এটি একটি বড় কেলেঙ্কারি এবং জনসাধারণের অর্থ ঝুঁকির মধ্যে রয়েছে

Web Desk - ANB | Published : Feb 6, 2023 2:03 AM IST

হিন্ডেনবার্গের রিপোর্টের পর আদানি গ্রুপের শেয়ারের দাম পতন অব্যাহত রয়েছে। এসবিআই আদানি গোষ্ঠীকে ঋণ দিয়েছে এবং এলআইসি এই গোষ্ঠীর সংস্থাগুলিতে তার অর্থ বিনিয়োগ করেছে। এ নিয়ে মোদী সরকারকে ঘেরাও করার পরিকল্পনা করেছে বিরোধী দল কংগ্রেস। সোমবার সারা দেশে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার অফিসের বাইরে বিক্ষোভ করবে কংগ্রেস কর্মীরা। কংগ্রেসের অভিযোগ, বিজেপি সরকার এই বিষয়টি সংসদে তোলার জন্য এক মিনিটও সময় দেয়নি।

কংগ্রেসের যুব শাখা দিল্লির সংসদ মার্গ থানার কাছে ব্যাঙ্কের বাইরে একটি জোরালো বিক্ষোভের পরিকল্পনা করেছে। একই সঙ্গে সংসদ ভবনে মহাত্মা গান্ধীর মূর্তির সামনে বিক্ষোভ করবেন কংগ্রেস দলের সাংসদরা। আসলে, কংগ্রেস সহ সমস্ত বিরোধী দল হিন্ডেনবার্গ রিপোর্টের অজুহাতে আদানি গ্রুপের বিরুদ্ধে অভিযোগ করছে যে এটি একটি বড় কেলেঙ্কারি এবং জনসাধারণের অর্থ ঝুঁকির মধ্যে রয়েছে কারণ পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলি এসবিআই এবং এলআইসি আদানি গ্রুপে বিনিয়োগ করেছে। করেছি।

'বিষয়টি সংসদে উঠতে দেওয়া হয়নি'

কংগ্রেস বলেছে যে এই বিক্ষোভ করতে হয়েছে কারণ সংসদে এই বিষয়টি উত্থাপনের জন্য এক মিনিটও সময় দেওয়া হয়নি। সংসদের বাজেট অধিবেশন শুরু হতে না হতেই এই ইস্যুতে বিতর্কের দাবি জানিয়েছিল কংগ্রেস। দলের অনেক সাংসদ উভয় কক্ষে স্থগিতাদেশের নোটিশও দিয়েছেন কিন্তু এ নিয়ে কোনো আলোচনা হয়নি বা বাজেট অধিবেশন এখন পর্যন্ত সঠিকভাবে চলতে পারেনি।

জেনে রাখা ভালো যে হিন্ডেনবার্গ গবেষণায়, আদানি গ্রুপের বিরুদ্ধে প্রতারণামূলকভাবে কোম্পানির মূল্যায়ন বৃদ্ধি এবং ভাল শেয়ারের দাম দেখানোর অভিযোগ আনা হয়েছে। এরপর থেকে আদানি গ্রুপের কোম্পানিগুলোর শেয়ার খারাপভাবে পড়ে গেছে। কংগ্রেসের আশঙ্কা, আদানি গোষ্ঠী ডুবে গেলে সাধারণ মানুষের টাকাও তাতে ডুবে যাবে।

মোদী সরকারকে ঘেরাও করছে বিরোধীরা

কংগ্রেসের অভিযোগ যে মোদী সরকার এই 'কেলেঙ্কারি'র সাথে জড়িত এবং তারা ইচ্ছাকৃতভাবে আদানি গ্রুপের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিচ্ছে না। তবে সরকারের পক্ষ থেকে সব সংস্থা বলছে, সঠিক সময় এলে ব্যবস্থা নেওয়া হবে এবং জনগণের টাকা ডুবতে দেওয়া হবে না।

উল্লেখ্য, অ্যাক্টিভিস্ট শর্ট-সেলার হিন্ডেনবার্গ রিসার্চ গৌতম আদানি-নেতৃত্বাধীন গোষ্ঠীতে জালিয়াতি লেনদেন এবং শেয়ারের দামের হেরফের সহ অভিযোগের লিটানি করার পরে আদানি গ্রুপের স্টকগুলি শেয়ারবাজারে মার খেয়েছে। যদিও আদানি গোষ্ঠী অভিযোগগুলিকে মিথ্যা বলে প্রত্যাখ্যান করেছে, বলেছে যে এটি সমস্ত আইন এবং প্রকাশের প্রয়োজনীয়তা মেনে চলে।

Share this article
click me!