Coromandel Express Accident: ওড়িশায় কবে থেকে আবার স্বাভাবিক হবে পরিষেবা? দেখে নিন কী জানাচ্ছে রেল

বাতিল ওডিশা হয়ে দক্ষিণ ভারতগামী রুটের প্রায় অধিকাংশ ট্রেনই। এই পরিস্থিতিতে আবার কবে স্বাভাবিক হবে ওই রুটের রেল চলাচল সেটাই এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

Web Desk - ANB | Published : Jun 4, 2023 4:09 AM IST

মৃত্যু মিছিল বালেশ্বরে। শনিবার দিনভর চেষ্টার পর অবশেষে শেষ হয়েছে উদ্ধার কাজ। মৃতের সংখ্যা দাড়িয়ছে ২৮৮। আহত হয়েছেন ৯০০-এরও বেশি যাত্রী। শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস, যশবন্তপুর-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস ট্রেন তিনটি লাইনচ্যুইত হওয়ার জেরে গত দু'দিন ধরে থমকে গিয়েছে জনজীবন। বাতিল ওডিশা হয়ে দক্ষিণ ভারতগামী রুটের প্রায় অধিকাংশ ট্রেনই। এই পরিস্থিতিতে আবার কবে স্বাভাবিক হবে ওই রুটের রেল চলাচল সেটাই এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

দুর্ঘটনার জেরে উপড়ে গিয়েছে বালেশ্বর রুটের বাহানাগা স্টেশনের কাছের রেললাইন। ছাড়িয়ে ছিটিয়ে রয়েছে ট্রেনের বগির ভাঙা অংশ। দুর্ঘটনার জেরে প্রচুর ট্রেন বাতিল হওয়ায় বিপাকে পড়েছেন যাত্রীরাও। এই পরিস্থিতিতে যত তারাতারি সম্ভব ট্রেন পরিষেবা স্বাভাবিক করা যায় ততই মঙ্গল। তবে কবে থেকে আবার স্বাভাবিক হবে পরিষেবা? শনিবার অবশেষে এই প্রসঙ্গে মুখ খুললেন রেলমন্ত্রী। শনিবার রাতে অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন,'উদ্ধারকাজ সম্পন্ন হয়েছে। আজ রাত থেকেই রেললাইন পুনরুদ্ধারের কাজ শুরু করে দেওয়া হচ্ছে। রবিবার সকাল থেকে লাইন পরিষ্কার, লাইন পুনর্নির্মাণ এবং ওভারহেড তারে বিদ্যুতের কাজ চলবে। সোমবার সকাল থেকে শুরু হবে সিগন্যালিং সিস্টেম পুনরুদ্ধারের কাজ। যুদ্ধকালীন তৎপরতায় করা করা হচ্ছে সমস্ত কাজ।'

রেলের তরফ থেকে জানানো হয়েছে, যুদ্ধকালীন তৎপরতায় ট্র্যাক লিঙ্কিং কাজ শুরু হয়েছে। প্রায় ১ হাজারের বেশি শ্রমিক দিনরাত কাজ করছেন। পরিষেবা দ্রুত স্বাভাবিক করতে সাইটে ২টি এআরটি এবং ১১৪০ টন রেলওয়ে ক্রেন কাজ করছে। ৩টি ক্রেন রাস্তার দিক থেকে ও ১টি সাইটে কাজ করছে। প্রসঙ্গত, দুর্ঘটনার পর, একাধিক ট্রেন বাতিল করা হয়েছে এবং একাধিক ট্রেনের রুট পরিবর্তন করা হয়েছে। গত পরশু রাত থেকে ক্যানসেল একাধিক ট্রেন।

করোমন্ডল এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনা: ট্রেন বাতিলের তালিকা

১. 12837 (হাওড়া-পুরী সুপারফাস্ট এক্সপি- 02.06.2023 তারিখে বাতিল করা হয়েছে।

২. 12863 (HWH-SMVB SUF এক্সপ্রেস) বাতিল

৩. 12839 (HWH-MAS মেল) JCO বাতিল করা হয়েছে।

৪. 12895(SHM-PURI S/F) JCO বাতিল করা হয়েছে৷

৫. 20831 (SHM-SBP Express) JCO বাতিল করা হয়েছে৷

৬. 02837 (SRC-পুরী এক্সপ্রেস) বাতিল করা হয়েছে৷

৭. গোয়া থেকে মুম্বাই বন্দে ভারত এক্সপ্রেস

যে ট্রেনগুলির রুট বদল

Share this article
click me!