মকর সংক্রান্তিতে গঙ্গাসাগরে লক্ষ লক্ষ মানুষের ভিড়, রাজ্যে করোনা ছড়াতে পারে হু হু করে? জানুন কী পরিস্থিতি

কর্ণাটকে সর্বোচ্চ সংখ্যক JN.1 কেস রেকর্ড করা হয়েছে ২১৫। এর পরে, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র এবং কেরালা, পশ্চিমবঙ্গ, গোয়া, তামিলনাড়ু এবং গুজরাটে করোনার নতুন উপ-ভেরিয়েন্টের সর্বাধিক সংখ্যক কেস পাওয়া গেছে।

Parna Sengupta | Published : Jan 15, 2024 4:29 AM IST / Updated: Jan 15 2024, 10:08 AM IST

মকর সংক্রান্তি। পুণ্যের সন্ধানে সাগরমুখী মানুষের ঢল। সাগরের জল স্পর্শ করে, কপিল মুনির আশীর্বাদ নিয়ে মোক্ষলাভের আশা। প্রবল ঠান্ডায় কাঁপতে কাঁপতেই ডুব দিচ্ছেন ভক্তরা। তবে বিশেষজ্ঞরা চিন্তিত অন্য কারণে। যেভাবে দেশ জুড়ে ছড়াচ্ছে করোনা, তাতে এই গঙ্গাসাগর মেলা বিষফোঁড়া না হয়ে বসে!

দেশে ভারতীয় SARS-CoV-2 জিনোমিক্স কনসোর্টিয়াম (INSACOG) জানিয়েছে যে শনিবার পর্যন্ত দেশে করোনার নতুন উপ-ভেরিয়েন্ট JN.1 এর মোট ১২০০ জনের সংক্রমণের খবর মিলেছে। নাগাল্যান্ডেও JN.1-এর কেস পাওয়া গেছে। এখনও পর্যন্ত, ভারতের ১৭টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে JN.1-এর নমুনা পাওয়া গেছে। গত কয়েক সপ্তাহে দেশে হঠাৎ করেই করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে, যার পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রকও সতর্কতা জারি করেছে এবং জনসাধারণের জায়গায় মাস্ক পরার এবং মানুষের থেকে দূরত্ব বজায় রাখার নির্দেশ দিয়েছে।

কর্ণাটকে সর্বোচ্চ সংখ্যক JN.1 কেস রেকর্ড করা হয়েছে ২১৫। এর পরে, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র এবং কেরালা, পশ্চিমবঙ্গ, গোয়া, তামিলনাড়ু এবং গুজরাটে করোনার নতুন উপ-ভেরিয়েন্টের সর্বাধিক সংখ্যক কেস পাওয়া গেছে।

বাংলায় এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৯৬। বস্তুত ঠান্ডার প্রকোপ যত বাড়ছে সংক্রমণের আধিক্যও বাড়ছে। এটা শুধু পশ্চিমবঙ্গ নয়, গোটা দেশেরই এক হাল। তবে আশার কথা এই যে, বয়স্ক ছাড়া বাদ বাকি সকলেরই জ্বর-সর্দিকাশির উপর দিয়েই যাচ্ছে। কোভিড পরীক্ষা না করানোর সংখ্যাটাই বেশি। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধান্ত নিয়োগীর কথায়, 'মানুষ বুঝেই গিয়েছে কোভিডের সংক্রমণে পর ভয়াবহতা নেই। তাই পরীক্ষাও কম করাচ্ছে। তবে উচিত্‍ শ্বাসকষ্ট, জ্বর থাকলেও পরীক্ষা করে নেওয়া।'

রবিবারের তথ্য অনুযায়ী, ৮ জানুয়ারি রাজ্য থেকে ২৭২ টি কোভিড পজিটিভ নমুনা আরটিপিসিআর পরীক্ষার পর কল্যাণীর কেন্দ্রীয় ল্যাবরেটরিতে পাঠানো হয়েছিল জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য। সেই তথ্য যেমন রাজ্যের কাছে এসেছে তেমনই কেন্দ্রের কোভিড পোর্টালেও দেওয়া হয়েছে। সেই অনুযায়ী পশ্চিমবঙ্গে ২৭২ এর মধ্যে ৯৬ টি JN.1 উপপ্রজাতি পাওয়া গিয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!