Mask Mandatory: করোনা সংক্রমণে বাড়ছে বিপদ, এই রাজ্যে এবার বাইরে বেরোলে মাস্ক পরা বাধ্যতামূলক করল সরকার

দেশ জুড়ে কোভিড -১৯ কেসের বৃদ্ধির আশঙ্কার মধ্যে জারি করা আদেশে বলা হয়েছে যে এই নির্দেশিকাটি ১২ জানুয়ারী,২০২৩থে কে ৩০ দিনের জন্য রাজ্যের সমস্ত অংশে প্রযোজ্য হবে।

Web Desk - ANB | Published : Jan 16, 2023 5:01 PM IST

চিন-সহ বিশ্বের অনেক দেশে করোনা আক্রান্তের পরিপ্রেক্ষিতে দেশেও সব ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই পরিস্থিতিতে, কেরালা সরকার রাজ্যের সমস্ত পাবলিক প্লেসে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। কেরালা সরকারের জারি করা আদেশে, কোভিড -১৯ এর বিস্তার রোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্য কার্যকর ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও, সরকার দোকান, থিয়েটার এবং বিভিন্ন অনুষ্ঠানের আয়োজকদের ভাইরাস থেকে মানুষের সুরক্ষা নিশ্চিত করতে হাত ধোয়া এবং স্যানিটাইজারের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে।

দেশ জুড়ে কোভিড -১৯ কেসের বৃদ্ধির আশঙ্কার মধ্যে জারি করা আদেশে বলা হয়েছে যে এই নির্দেশিকাটি ১২ জানুয়ারী,২০২৩থে কে ৩০ দিনের জন্য রাজ্যের সমস্ত অংশে প্রযোজ্য হবে।

দেশে XBB.1.5 ভেরিয়েন্টের মোট ২৬টি কেস

দেশে কোভিড-১৯-এর XBB.1.5 রূপের সংক্রমণের সংখ্যা বেড়ে ২৬-এ দাঁড়িয়েছে। করোনার এই রূপটি আমেরিকায় সংক্রমণের বৃদ্ধির জন্য দায়ী। 'ইন্ডিয়া SARS-Cov-2- Genomics Consortium' (INSACOG) বলেছে যে দিল্লি, মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গ সহ দেশের ১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে XBB.1.5-এর কেস পাওয়া গেছে। XBB.1.5 ভেরিয়েন্টটি Omicron XBB ভেরিয়েন্টের সাথে সম্পর্কিত, যা Omicron BA.2.10.1 এবং BA.2.75 সাবফরম্যাটের পুনঃসংযোগ।

INSACOG তথ্য অনুসারে, ভারতে Omicron সাবটাইপ BA.7-এর ১৪টি কেস রিপোর্ট করা হয়েছে। এই সাবভেরিয়েন্টের কারণে চিন কোভিড মহামারীর সঙ্গে লড়াই করছে। পশ্চিমবঙ্গে BA.7 এর চারটি, মহারাষ্ট্রে তিনটি, হরিয়ানা ও গুজরাটে দুটি করে এবং ওড়িশা, দিল্লি এবং কর্ণাটকে একটি করে ঘটনা পাওয়া গেছে।

দেশে করোনায় ২১১৯ জন সক্রিয় রোগী

ভারতে করোনা সংক্রমণের ১১৪ টি নতুন কেস রিপোর্ট করা হয়েছে, যেখানে সক্রিয় রোগীর সংখ্যা ২১১৯-এ কমেছে। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এই তথ্য জানিয়েছে। দেশে মোট সংক্রমণের সংখ্যা ৪,৪৬,৮১,১৫৪-এ দাঁড়িয়েছে। বর্তমানে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। দেশের পাশাপাশি বিশ্ব জুড়েই আক্রান্তের সংখ্যা বাড়ছে। চিনে দৈনিক আক্রান্তের সংখ্যা ১১০০ হাজার ছাড়িয়েছে। এই পরিস্থিতিতে করোনাভাইরাসের সংক্রমণ নতুন করে উদ্বেগ তৈরি করেছে। তারই মধ্যে রাজ্যে B.7 অর্থাৎ ওমিক্রনের উপরূপের সন্ধান পাওয়ার খবর প্রকাশ্যে আসায় নতুন করে আতঙ্ক বাড়ছে বলেও মনে করছেন অনেকে।

Share this article
click me!