Ganga Vilas Cruise: বিহারের চাপড়ায় আটকে গঙ্গা বিলাস ক্রুজ, থেমে গেল বিলাসবহুল জাহাজের যাত্রা

ক্রুজটি যখন ছাপড়ার ডোরিগঞ্জ এলাকায় পৌঁছায়, তখন সেখানে নদীতে জল কম থাকায় তীরে আনা কঠিন হয়ে পড়ে। দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়েছে ক্রুজে থাকা পর্যটকদের।

Web Desk - ANB | Published : Jan 16, 2023 1:32 PM IST

উত্তরপ্রদেশের বারাণসী থেকে ডিব্রুগড়ের উদ্দেশ্যে রওনা হওয়া গঙ্গা বিলাস ক্রুজ সোমবার বিহারের ছাপড়ায় আটকে যায়। ডোরিগঞ্জে গঙ্গা নদীতে জল কম থাকায় নদীর তীরে থেমে গেছে জাহাজ চলাচল। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় প্রশাসন ও এসডিআরএফের দল। এরপর একটি ছোট নৌকার মাধ্যমে পর্যটকদের বের করে আনা হয়। গঙ্গা বিলাস ক্রুজ বিশ্বের দীর্ঘতম নদী যাত্রা শুরু করেছে। গত সপ্তাহে বারাণসী থেকে এটি চালু করেছেন প্রধানমন্ত্রী মোদী।

বলা হচ্ছে, ক্রুজটি যখন ছাপড়ার ডোরিগঞ্জ এলাকায় পৌঁছায়, তখন সেখানে নদীতে জল কম থাকায় তীরে আনা কঠিন হয়ে পড়ে। দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়েছে ক্রুজে থাকা পর্যটকদের। ছোট নৌকার মাধ্যমে পর্যটকদের পাড়ে আনার চেষ্টা করে এসডিআরএফ দল। ঘটনাস্থলে উপস্থিত লোকজন জানান, নদীতে জল কম থাকায় ক্রুজটিকে তীরে নিয়ে আসা কঠিন হয়ে পড়েছে।

সমস্ত যাত্রীদের ছোট নৌকায় স্থানান্তরিত করে চিরন্দ সরণে নিয়ে যাওয়া হয়। চিরান্দ সরণ দক্ষিণ-পূর্ব চাপরা অবস্থিত এই জেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক স্থান।

ঘটনাটি সম্পর্কে বলতে গিয়ে, চাপড়ার সিও সতেন্দ্র সিং বলেছেন যে চিরন্দে পর্যটকদের জন্য পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে। এসডিআরএফ টিম ঘাটে মোতায়েন রয়েছে যাতে কোনও অপ্রীতিকর পরিস্থিতির ক্ষেত্রে তাত্ক্ষণিক ব্যবস্থা নেওয়া যায়। জল কম থাকায় ক্রুজটিকে তীরে আনতে সমস্যা হচ্ছে। তাই ছোট পথ দিয়ে পর্যটকদের আনার চেষ্টা করা হচ্ছে।

বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ

গঙ্গা বিলাস ক্রুজ তিন থেকে চার দিন আগে বারাণসী থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চালু করেছিলেন। এই ক্রুজ লঞ্চের সময় বলা হয়েছিল, গঙ্গা বিলাস ক্রুজ নদী দিয়ে ৩২০০ কিলোমিটার পথ পাড়ি দেবে। তাই এই ক্রুজ বারাণসী থেকে ছেড়ে পরের দিন বিহারের সীমান্তে প্রবেশ করে। এই ক্রুজটি বিহারের বক্সার হয়ে পূর্ব দিকে যাচ্ছিল, যাকে বিশ্বামিত্রের শহর বলে মনে করা হয়। তবে ১৬ জানুয়ারি সোমবার ক্রুজটি ছাপড়ার ডোরিগঞ্জ এলাকায় পৌঁছালে সেখানে আটকে যায়। এরপরই প্রশাসনকে সতর্ক করা হয় এবং SDRF টিমকে ডাকা হয়। এরপর দানাপুরের দিয়ারার লাইফলাইন বলা পিপা সেতু খুলে দিয়ে ক্রুজটিকে এগিয়ে নিয়ে যাওয়া হয়। এভাবেই আবার যাত্রা শুরু করেছে ক্রুজ।

Share this article
click me!