করোনাভাইরাসের দৈনিক সংক্রমণের গ্রাফ নিচের দিকে, স্বস্তি আরও বাড়িয়ে দিল সুস্থতার হার

  • করোনাভাইরাসের দৈনিক সংক্রমণ কিছুটা কম 
  • মোট আক্রান্তের সংখ্যা ৭৩ লক্ষ 
  • প্রতিষেধকের অপেক্ষায় গোটা দেশ

Asianet News Bangla | Published : Oct 15, 2020 6:44 AM IST / Updated: Oct 15 2020, 12:51 PM IST

করোনাভাইরাসের সংক্রমণের গ্রাফ আজ একটু উর্ধ্বগামী হলেও তেমন আশঙ্কার নয়। কারণ স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৬৭ হাজারের সামান্য বেশি। আর ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৬০৮ জনের। দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৭৩ লক্ষের গণ্ডি ছাড়িয়েছে। চলতি মাসে প্রথম থেকেই ধীরে ধীরে সংক্রমণের মাত্রা কমেছে। 

স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী দেশে বর্তমানে আক্রান্তের সংখ্যা ৭৩ লক্ষ ৭ হাজার ৯৮। দেশে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ১ লক্ষ ১১ হাজার ২৬৬। এই মুহূর্তে দেশে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৮ লক্ষ ১২ হাজার ৩৯০। এখনও পর্যন্ত ৬৩ লক্ষ ৮৩ হাজার ৪৪২ সুস্থ হয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দাবি অন্যান্য দেশের তুলনায় এই দেশে সুস্থতার হার অনেকটাই বেশি। বর্তমানে দেশে সুস্থতার হার ৮৭ শতাংশেরও বেশি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানান হয়েছে, সংক্রমণ রুখতে নমুনা পরীক্ষার ওপর জোর দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ৯ কোটিরও বেশি মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে। আর বুধবারই ১১ লক্ষেরও বেশি মানুষের  নমুনা পরীক্ষা করা হয়েছে। 


অন্যদিকে সংক্রমণ রুখতে এখনও পর্যন্ত প্রতিষেধকের দিকেই ভরসা রাখছে গোটা দেশ। আগামী বছরের প্রথম দিকে প্রতিষেধক হাতে আসবে বলেও মনে করছে মন্ত্রক। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে প্রতিষেধকের সঠিক বন্টন আর সবরাহের ওপর জোর দেওয়া হয়েছে। কোল্ড  হাব তৈরির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। কোল্ড চেনের দিকেও নজর দেওয়া হয়েছে বলেও জানান হয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন ভারতে টিকা প্রদান কর্মসূচি চলে। তাই করোনা প্রতিষেধক বন্টনে তেমন কোনও সমস্যা হবে না বলেও মনে করছেন তাঁরা। 
 

Share this article
click me!