কোভিডের বিরুদ্ধে ৭৭.৮ শতাংশ কার্যকর কোভ্যাকসিন, তথ্য প্রকাশ তৃতীয় পর্যায়ের ট্রায়ালের

  • কোভ্যাকসিনের ট্রায়ালের ফলাফল প্রকাশ করা হয়েছে  
  • কোভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল কার্যকর হয়েছে
  • তথ্য অনুযায়ী,  তৃতীয় দফার ট্রায়াল ৭৭.৮ শতাংশ কার্যকর
  •  ১৩০ টি কোভিড উপসর্গ কেসে গবেষণা চালানো হয়েছে 

Asianet News Bangla | Published : Jul 3, 2021 6:48 AM IST


কোভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল সাত্তাত্তর শতাংশেরও বেশি কার্যকর। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, আইসিএমআর এবং ভারত বায়োটেকের কোভিড টিকা কোভ্যাকসিনের ট্রায়ালের ফলাফল প্রকাশ করা হয়েছে। 

 

 

আরও পড়ুন, ফের উর্ধ্বমুখী কোভিড সংক্রমণ কলকাতায়, চিন্তা বাড়াচ্ছে রাজ্যের এই ৩ জেলা

তথ্য অনুযায়ী, কোভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল ৭৭.৮ শতাংশ ক্ষেত্রে কার্যকর হয়েছে। এছাড়াও কোভ্যাক্সিন ,  ৯৩.৪ শতাংশ উপসর্গ যুক্ত কোভিড আক্রান্ত রোগী এবং ৬৩.৬ শতাংশ উপসর্গহীন কোভিড আক্রান্ত রোগীর ক্ষেত্রে কার্যকর হয়েছে। এখানেই শেষ নয়,করোনাভাইরাসের ডেলটা ভ্যারিয়েশনের ক্ষেত্রেও কার্যকর হয়েছে এই কোভ্যাক্সিন। শনিবার ভারত বায়োটেক আরও জানিয়েছে, তৃতীয় দফার ট্রায়াল মূলত ১৩০ টি কোভিড উপসর্গ কেসের উপর গবেষণা চালানো হয়েছে। 

 

 

 

 

ভারত বায়োটেক সূত্রে খবর, বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি বৈঠকে অনুষ্ঠিত হবে কয়েকদিনের মধ্যে। সেই বৈঠকে এই কোভ্যাকসিনের তথ্য পেশ করা হবে। এই বৈঠক করোনা পরিস্থিতিতে খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এই টিকা সারা বিশ্বের কোথায় কোথায় স্বীকৃত হবে, বিবেচনা করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রসঙ্গত, কোভিড সংক্রমণ সারাদেশে কিছুটা পরিমাণে কমলেও ডেলটা ভ্যারিয়েশনের আতঙ্ক ছড়িয়েছে পদে পদে। কোভিডের তৃতীয় ঢেউ নিয়ে আতঙ্কে কাঁটা হয়ে প্রহর গুণছে শহর। তবে এহেন পরিস্থিতিতে আইসিএমআর এবং ভারত বায়োটেকের কোভিড টিকা কোভ্যাকসিনের ট্রায়ালের ফলাফল মনে জোর এনেছে। 

 
আরও পড়ুন, রাজ্যে চিঠি পাঠাল কমিশন, দ্রুত উপনির্বাচন চেয়ে পাল্টা চিঠি মমতার সরকারের

Share this article
click me!