করোনার দ্বিতীয় তরঙ্গ মোকাবিলায় অক্সিজেন সরবরাহে জোর, হাত পড়ল PM CARES ফান্ডে

  • অক্সিজেন সরবরাহ বাড়াতে উদ্যোগ 
  • ব্যবহার করা হবে পিএম কেয়া্র্স ফান্ড 
  • জানিয়েছেন প্রধানমন্ত্রী 
  • দ্রুত ব্যবস্থা করা নির্দেশ দিয়েছেন তিনি 

Asianet News Bangla | Published : Apr 28, 2021 2:57 PM IST / Updated: Apr 28 2021, 08:32 PM IST

করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ মোকাবিলায় রীতিমত তৎপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মহামারি মোকাবিলার জন্য প্রথম গত বছর যে পিএম কেয়ারস ফান্ড তৈরি হয়েছিল তা এবছরও কাজে লাগান হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন, পিএম কেয়ার্স তহবিল থেকে এক লক্ষ পোক্টেবল অক্সিজেন কনসেন্টেটর সংগ্রহ করা হবে। তিনি জানিয়েছেন, জিআরডিও প্রযুক্তির ভিত্তিতে আরও পাঁচশো পিএসএ অক্সিজেন প্ল্যান্ট সংগ্রহের চেষ্টা করা হচ্ছে। 

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানান হয়েছে অক্সিজেন সরবরাহ বাড়াতেই অক্সিজেন কনসেন্টেটর ও পিএসএ প্ল্যান্টগুলি কেনা হচ্ছে। দেশে অক্সিজেনের চাহিদা মেটাতে অন্যান্য দিনের মত এদিনও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন। সেই বৈঠকেই এই সিদ্ধান্ত গ্রহণ করা করা হয়েছে। আর অক্সিজেন যাতে গ্রুত সহজলভ্য হয় তারও ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছেন নরেন্দ্র মোদী। বৈঠকে তিনি বলেছেন অক্সিজেন যাতে দ্রুত সংগ্রহ করা যায় আর প্রয়োজনীয় রাজ্যে যেন তা পাঠিয়ে দেওয়া হয়। 

পিএম কেয়ার্স ফান্ডের আওতায় ৭১৩টি পিএসএ প্ল্যান্ট ছাড়াও ৫০০টি নতুন প্রেসার সিউই অ্যাডরপশন অক্সিজেন প্ল্যান্ট অনুমোদিত হয়েছে। পিএসএ প্ল্যান্টগুলি টু টিয়ার শহরগুলির জেলা সদরে স্থাপন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই প্ল্যান্টগুলি তরল মেডিক্যাল অক্সিজের সরবরাহ বাড়িয়ে তুলতে সহযোগিতা করবে বলেও মনে করা হচ্ছে। ৫০০ পিএসএ প্ল্যান্টগুলি মূলত দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হবে। এই প্রক্রিয়া সম্পন্ন হলে দেশে অক্সিজেন সরবরাহ যথেষ্ট বাড়বে বলেও আশা করা হয়েছে। 

Share this article
click me!