করোনা পরিস্থিতি মোকাবিলায় ভূমিকা বাড়ছে বায়ুসেনার, পর্যালোচনা বৈঠকে বোঝালেন মোদী

  • দেশের বিভিন্ন কোভিড হাসপাতালে অক্সিজেন পৌঁছনোর কাজে নেমেছে বায়ুসেনা
  • বায়ুসেনার চিফ মার্শালের সঙ্গে কোভিড যুদ্ধ নিয়ে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী
  • বায়ুসেনার কর্মীদের কোভিড নিয়ে সাবধান থেকে কাজ করার পরামর্শ দেন প্রধানমন্ত্রী
  • দেশের একস্থান থেকে অন্যস্থানে কোভিড যুদ্ধের জরুরি সামগ্রী পৌঁছে দেওয়ার কাজে নেমেছে বায়ুসেনা 

Partha Pratim Chandra | Published : Apr 28, 2021 12:47 PM IST / Updated: Apr 28 2021, 06:52 PM IST

এ যুদ্ধ, যে কোনও যুদ্ধের চেয়ে বড়। এই যুদ্ধ তো কোনও দেশের সঙ্গে নয়, এ যুদ্ধ হল মারণ ভাইরাসের সঙ্গে, জীবন মরণের। আর এই যুদ্ধের দেশের বড় সহায় ভারতীয় বায়ুসেনা। কোভিড যুদ্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতীয় বায়ুসেনার চিফ মার্শাল রাকেশ কুমার সিং ভাদুড়িয়ার সঙ্গে বৈঠক করেন। বৈঠকে  ভারতীয় বায়ুসেনা (IAF)- কীভাবে কোভিড যুদ্ধে কাজ করছে, আগামীর কৌশল কী হবে তা নিয়ে আলোচনা হয়। দেশের এক জায়গা থেকে অন্যত্র অক্সিজেন বা করোনা যুদ্ধে প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে যাওয়ার কাজে বায়ুসেনা ২৪x৭ নিয়োজিত আছে বলে প্রধানমন্ত্রীকে জানান তিফ মার্শাল ভাদুড়িয়া। শুধু দেশ নয় দেশের বাইরেও ভারতের কোভিড যুদ্ধে কোনওরকম প্রয়োজন হলেই বায়ুসেনা কর্মীরা যাতে ঝাঁপিয়ে পড়েন সেই নির্দেশও দেওয়া হয়েছে বলে ভাদুড়িয়া জানান প্রধানমন্ত্রীকে।  

আরও পড়ুন: পুরুষ না মহিলা, করোনা ভাইরাসে আক্রান্ত বেশি হচ্ছেন কারা, মহামারিতে এল ভয়ঙ্কর তথ্য

 

দেশের বিভিন্ন কোভিড হাসপাতালে অক্সিজেন পৌঁছনোর কাজে নেমেছে বায়ুসেনা। যেহেতু দেশের বিভিন্ন হাসপাতাল থেকে অক্সিজেন উৎপাদনকারী জায়গার দূরত্ব অনেকটা তাই দ্রুত, জরুরি পরিস্থিতিতে হাসপাতালে অক্সিজেন পৌঁছে দেওয়ার কাজ করবে এয়ারফোর্স। পাশাপাশি বিদেশের বিভিন্ন দেশে থেকেও অক্সিজেন কন্টেনার এবং প্রয়োজনীয় বিভিন্ন সরঞ্জাম নিয়ে আসার জন্য ভারতীয় বায়ুসেনার উপরেই আস্থা রাখছে মোদী সরকার।

আরও পড়ুন: মেয়ের বিয়ের জন্য তিলে তিলে জমানো টাকা দিলেন অক্সিজেন কিনতে, মহামারির বিরুদ্ধে যুদ্ধ কৃষকের

কোভিড য়ুদ্ধে দেশবাসীর প্রয়োজনে বায়ুসেনার কাজ খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে জানান প্রধানমন্ত্রী। তবে বায়ুসেনার কর্মীরা যাতে করোনা ভাইরাস থেকে সতর্কতা অবলম্বন করেই কাজে ঝাঁপান তাতে জোর দেন মোদী।  প্রধানমন্ত্রী জোর দেন, সময়ের প্রয়োজনে যাতে এখন সব কোভিড সংক্রান্ত জিনিস দ্রুত এবং সুরক্ষিতভাবে দেশের বিভিন্নপ্রান্তে পৌঁছে দেওয়া যায়। এই চ্যালেঞ্জে বায়ুসেনার সাহায্য চেয়েছেন মোদী। এয়ার মার্শাল প্রধান জানান, ভারতীয় বায়ুসেনা (IAF) ছোট, বড়, মাঝারি সব ধরনের এয়ারক্রাফ্টই কোভিড যুদ্ধের জন্য মোতায়েন করেছে। এই যুদ্ধে দেশের বিভিন্ন মন্ত্রকের সঙ্গে সমন্বয়সাধন করে, কোভিড সংক্রান্ত অপারেশনের সঙ্গে জড়িতদের সঙ্গে কথা বলে দ্রুত কাজ করা হবে প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করেন। করোনা যুদ্ধে ভারতীয় বায়ুসেনার-র C-17, IL-76, C-130 J, AN-32 এবং AVROS বিমানগুলি কাজে লাগানো হচ্ছে।  

প্রধানমন্ত্রী বায়ুসেনার কর্মী ও  তাদের পরিবারের সদস্যদের শারীরিক স্বাস্থ্য নিয়ে খোঁজ নেন। আরকেএস ভাদুড়িয়া জানান ভারতীয় বায়ুসেনার মধ্যে ভ্য়াকসিন নেওয়ার উৎসাহ ব্য়াপক লক্ষ্য করা গিয়েছে। মোদীকে তিনি আরও জানান, ভারতীয় বায়ুসেনার হাসপাতালগুলিতে কোভিড রোগীদের জন্য সুবিধা বাড়ানো হয়েছে। 

Share this article
click me!