DA Increase News: সরকারি কর্মচারীদের জন্য বড় সুখবর! ৩ শতাংশ ডিএ বাড়ার ইঙ্গিত

২০২৩ সালের ২৪ মার্চের পর আবার ৩ শতাংশ ডিএ বাড়ানোর ইঙ্গিত দিচ্ছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

Sahely Sen | Published : Aug 6, 2023 7:36 AM IST

ডিএ নিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মধ্যে ধীরে ধীরে বাড়ছিল ক্ষোভের উত্তাপ। এই প্রসঙ্গে স্বয়ং দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু-র কাছেও পৌঁছে গিয়েছিল চিঠি। সেই তাপউত্তাপের মাঝেই ছুটির দিনে এল আশার খবর। এক কোটিরও বেশি কর্মচারী এবং পেনশনভোগী লাভের মুখ দেখতে চলেছেন বলে মনে করা হচ্ছে।

Dearness Allowance বা মহার্ঘ ভাতা (DA) খুব শীঘ্রই ৩ শতাংশ বাড়িয়ে দিতে পারে কেন্দ্র সরকার। বর্তমানে সরকারি কর্মীরা মহার্ঘ ভাতা পান ৪২ শতাংশ হারে। উপরিযুক্ত ৩ শতাংশের সূত্র অনুসারে ভাতা বাড়লে এখনকার ৪২ শতাংশ থেকে তিন পয়েন্ট বেড়ে কর্মীরা DA পাবেন ৪৫ শতাংশ হারে। শিল্প শ্রমিকদের জন্য সর্বশেষ ভোক্তা মূল্য সূচক (CPI-IW) এর ভিত্তিতে প্রত্যেক মাসে কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা প্রকাশ করে থাকে শ্রম ব্যুরো। এই শ্রম ব্যুরো হল ভারতের শ্রম মন্ত্রণালয়ের একটি শাখা।

অল ইন্ডিয়া রেলওয়েম্যান ফেডারেশনের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্র বলেছেন, “২০২৩ সালের জুনের জন্য সিপিআই- আইডব্লিউ ৩১ জুলাই, ২০২৩-এ প্রকাশ হয়েছিল। আমরা মহার্ঘ ভাতার চার শতাংশ পয়েন্ট বৃদ্ধির দাবি করছি। কিন্তু মহার্ঘ ভাতা বৃদ্ধি খুবই সামান্য হতে পারে। সরকার দশমিকের বেশি ডিএ বাড়ানোর কথা ভাবে না। এইভাবে ডিএ তিন পয়েন্ট বাড়িয়ে ৪৫ শতাংশে উন্নীত হওয়ার সম্ভাবনা রয়েছে।”

তিনি আরও ব্যাখ্যা করেছেন যে, কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের ব্যয় বিভাগ তার রাজস্ব প্রভাব সহ ডিএ বাড়ানোর একটি প্রস্তাব তৈরি করবে এবং সেটিকে অনুমোদন দেওয়ার জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভার সামনে প্রস্তাবটি পেশ করবে। নতুন ডিএ বৃদ্ধি হলে তা ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হবে। কেন্দ্র সরকারের DA-তে শেষ সংশোধনটি করা হয়েছিল ২০২৩ সালের ২৪ মার্চ তারিখে। ১ জানুয়ারী, ২০২৩ তারিখ থেকে কর্মীদের মাইনেতে এই সংশোধন কার্যকর করা হয়েছিল। সেবার ডিএ ৪ শতাংশ বাড়িয়ে ৪২ শতাংশ করেছিল কেন্দ্র।

আরও পড়ুন-

Hymenoplasty: যৌন সঙ্গমে ভার্জিনিটি-র আনন্দ ফিরিয়ে আনতেই কি হাইমেনোপ্লাস্টি-র দিকে ঝুঁকছেন মহিলারা?
Mimi Chakraborty: স্লিভলেস ব্লাউজ আর আলগা আঁচলের মধ্যেও মিমির ছবিতে নজর কাড়ল ঝলমলে হাসি
Bigg Boss: ‘প্রেম-মারামারি সব লোকদেখানো’, বিগ বসের সেটে যাচ্ছেতাই বললেন পূজা ভট্ট
Rocky Aur Rani Ki Prem Kahani: শাবানা আজমিকে চকাস করে চুমু খেয়ে ফেললেন ধর্মেন্দ্র! হেমা মালিনী কি রেগে আগুন?

Share this article
click me!