ফেসবুকে ব্রাহ্মনদের টার্গেট , গুজরাতে দিনেদুপুরে খুন করা হল দলিত আইনজীবীকে

  • ফেসবুকে ব্রাহ্মনদের নিশানা করে মন্তব্য
  • গুজরাতে কুপিয়ে হত্যা দলিত আইনজীবীকে
  • অভিযুক্তকে গ্রেফতার করা হয় মুম্বই থেকে 
  • তদন্তের জন্য নিয়ে  আসা হয়েছে গুজরাত 
     

Asianet News Bangla | Published : Sep 27, 2020 4:15 PM IST

ফেসবুকের পোস্ট পছন্দ হয়নি। আর সেই কারণে এক দলিত আইনজীবীকে কুপিয়ে হত্যার অভিযোগ উঠল। শুক্রবার দিনেদুপুরে রাস্তার ওপর নৃশংস হত্যালীলার সাক্ষী থাকল গুজরাতের কচ্ছ জেলা। নিহত দেবজিভাই মহেশ্বরী অখিল ভারত পিছিয়ে পড়া ও সংখ্যালঘু সম্প্রদায়ের কর্মচারী ফেডারেশন ও ভারতীয় আইনজীবী সমিতির কর্মী ছিলেন। শুক্রবার রাতেই তাঁর ওপর হামলা চালান হয়। ঘটনাটি ঘটে স্থানীয় কংগ্রেস কার্যালয়ের খুব কাছে। কংগ্রেসের কার্যালয়ের সিসিটিভি ফুটেজেই ধরা পড়ে হামলার ছবি। 

আইনজীবীর মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যেই গ্রেফতার করা হয়েছে অভিযুক্ত ২২ বছরের জয়ন্তীলাল রাভাল ওরফে মহারাজকে। তবে গুজরাত থেকে নয়। তাকে গ্রেফতার করা হয়েছে মুম্বইয়ের মালাড থেকে। দীর্ঘ জেরায় জয়ন্তীলাল দেবজিভাইয়ের ওপর হামলার কথা স্বীকার করেছে। তবে সে জানিয়েছিল ব্রাহ্মনদের সম্পর্কে মন্তব্য করার জন্যই দলিত আইনজীবির ওপর হামলা চালিয়েছে সে। ফেসবুক একটি নির্দিষ্ট সম্প্রয়দায়কে নিশানা করে একটি বার্তা দিয়েছিলেন দেবজিভাই।  যা নিয়ে তীব্র বিরোধিতা করেছিল জয়ন্তীলাল। ফেসবুক পোস্ট থেকে বিরত থাকার জন্য হুমকিও দিয়েছিল। কিন্তু তেমন কোনও লাভ হয়নি। দেবজিভাইকে থামান যায়নি বলেও অভিযোগ করে জয়ন্তীলাল। তারপরেও একাধিকবার সেই নির্দিষ্ট সম্প্রদায়নি নিশানা করে দেবজিভাই। আর সেই কারণে তাকে হত্যা করা হয়েছে বলেও দাবি করেছে জয়ন্তীলাল। 

মুম্বই ক্রাইম ব্রাঞ্চের ৯ নম্বর শাখার আধিকারিকরাই জয়ন্তীলালকে গ্রেফতার করে। কারণ গুজরাতে আইনজীবীর ওপর হামলা চালিয়ে সে মুম্বই চলে গিয়েছিল। সেখানেই নিরাপদ আশ্রয়েন সন্ধান করছিল। কিন্তু তাকে ইতিউতি ঘুরে বেড়াতে দেখেই পুলিশের সন্দেহ হয়। যোগাযোগ করা হয় পুলিশের সঙ্গে। তারপরই জয়ন্তীলালকে গ্রেফতার করে পুলিশ। তদন্তের জন্য অভিযুক্তকে গুজরাত পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। 

Share this article
click me!