Modi In Varanasi: দিনভর ঠাসা কর্মসূচি মোদীর, ১২ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে দীর্ঘ বৈঠক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুখ্যমন্ত্রীদের কাশী ও অযোধ্যার উন্নয়নের কথা বিজেপি শাসিত রাজ্যগুলিতে ছড়িয়ে দেওয়ার পরামর্শ দিয়েছেন। সংশ্লিষ্ট রাজ্যগুলির প্রাচীন শহরগুলির  উন্নয়নের মাধ্যমে আধ্যাতিকতা ও ধর্মীয় পর্যটনকে আরও সমৃদ্ধশালী করার কথাও বলেছেন। 

Saborni Mitra | Published : Dec 14, 2021 6:41 PM IST

বারাণসী সফরের (Varanasi Visit) দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi),  বিজেপি (BJP) শাসিত ১২টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে একটি বৈঠক করেন ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে। প্রায় সাড়ে চার ঘণ্টা ধরে চলে সেই বৈঠক। সেখানে কাশী উন্নয়ন মডলকে তুলে ধরেন তিনি। পাশাপাশি কাশী মডেলকে অনুসরণ করে আগামী দিনে এগিয়ে যাওয়ার পরামর্শও দিয়েছেন তিনি। তিনি বলেছেন প্রত্যেক মুখ্যমন্ত্রীর উচিৎ নিজের নিজের রাজ্যের উন্নয়নেই জোর দেওয়া। নিজের নির্বাচনী কেন্দ্র থেকে এই বৈঠক করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী বছর, ২০২২ সালে যেসব বিজেপি শাসিত রাজ্যে বিধানসভা নির্বাচন সেইসব রাজ্যগুলিকে জয়ের লক্ষ্যে কাজ করা যাওয়ার নির্দেশ দিয়েছেন। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুখ্যমন্ত্রীদের কাশী ও অযোধ্যার উন্নয়নের কথা বিজেপি শাসিত রাজ্যগুলিতে ছড়িয়ে দেওয়ার পরামর্শ দিয়েছেন। সংশ্লিষ্ট রাজ্যগুলির প্রাচীন শহরগুলির  উন্নয়নের মাধ্যমে আধ্যাতিকতা ও ধর্মীয় পর্যটনকে আরও সমৃদ্ধশালী করার কথাও বলেছেন। মুখ্যমন্ত্রীদের তাদের রাজ্যের শহরগুলির প্রাচীনত্ব অক্ষুন্ন রেখেই সংস্কার করে পর্যটকদের আকর্ষনীয় করে তুলতে নির্দেশ দিয়েছেন। প্রাচীন শহরগুলি যাতে আধুনিক সমস্ত সুযোগ সুবিধে পায় তার দিকেও নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন। 

সূত্রের খবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিএসডাব্লু গেস্ট হাউসে মঙ্গলাবার সকাল ১০টায় বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন। এদিনই দুপুর আড়াইটে থেকে ব্যাক-টু-ব্যাক সেশন চলে। সূত্রের খবর বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা তাঁদের রাজ্যের উন্নয়ন নিয়ে কথা বলেছিলেন। সেখানেও প্রধানমন্ত্রী প্রয়োজনীয় পরামর্শ দেন মুখ্যমন্ত্রীদেরষ 


সূত্রের খবর প্রধানমন্ত্রী বিভিন্ন রাজ্যের প্রয়োজনীয় কল্যাণমূলক প্রকল্পগুলি নিয়েও এদিন পর্যালোচনা করেন। সেগুলি দ্রুত বাস্তবায়নের জন্যও জোর দেন তিনি। কেন্দ্র-রাজ্য সমন্বয়ের ওপরে জোর দেন। পাশাপাশি করোনাভাইারাস ও করোনাটিকা সংক্রান্ত বিষয় নিয়েও এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আলোচনা করেন।

এই বঠের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২২ সালের নির্বাচনের জন্য দলের প্রস্তুতি নিয়েও পর্যালোচনা করেন দলের সভাপতি জেপি নাড্ডাসহ উত্তর প্রদেশের বিজেপির শীর্ষ স্থানীয় নেতাদের সঙ্গে। এই বৈঠকে বারানসীরও বেশ কয়েক জন বিজেপি নেতা উপস্থিত ছিলেন। সূত্রের খবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তর প্রদেশের বিজেপির সমস্ত বিধায়কদের পাঁচ বছরের রিপোর্টকার্ডও দেখেন এদিন। বিজেপি নেতাদের প্রয়োজনীয় পরামর্শও দেন তিনি। গতকালই উত্তর প্রদেশ গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে কাশী বিশ্বনাথ করিডোরের উদ্বোধন করেন তিনি। 

Share this article
click me!