Congress Vs Mamata: 'নিছক স্বপ্ন' - মমতাকে ছেড়ে কথা বলল না কংগ্রেস

'এখন কোন ইউপিএ (UPA) নেই', কংগ্রেসকে (Congress) চূড়ান্ত কটাক্ষ করেছেন মমতা মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কড়া জবাব দিলেন কেসি বেনুগোপাল (KC Venugopal)।
 

Asianet News Bangla | Published : Dec 1, 2021 4:16 PM IST

মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলছেন, লড়াই বিজেপির (BJP) বিরুদ্ধে। এদিকে, একের পর এক রাজ্যে কংগ্রেস (Congress) দলকে ভাঙিয়ে তাদের দুর্বল করে চলেছেন। সম্প্রতি মেঘালয়ে (Meghalaya) প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা-সহ (Mukul Sangma) ১২জন কং সাংসদ, ঘাসফুল শিবিরে এসেছেন। তারপরও মমতার সঙ্গে জোট গড়তে অসুবিধা নেই, বলেই বার্তা দিয়েছিলেন সনিয়া গান্ধী (Sonia Gandhi)।  কিন্তু, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর বুধবারের মন্তব্যে সম্ভবত ধৈর্যের বাঁধ ভাঙল শতাব্দীপ্রাচীন দলটির। 'এখন আর কোন ইউপিএ (UPA) অবশিষ্ট নেই', কংগ্রেসকে মমতার এই কটাক্ষের পরই, কড়া জবাব দিলেন কংগ্রেস নেতা কেসি বেনুগোপাল (KC Venugopal)।

মমতার কটাক্ষের জবাবে তিনি বলেছেন, কংগ্রেসকে ছাড়া বিজেপিকে পরাজিত করার কথা ভাবাটা নিছকই মমতার স্বপ্ন। বেনুগোপাল বলেন, 'ভারতীয় রাজনীতির বাস্তবতা সকলেই জানেন। কংগ্রেস ছাড়া বিজেপিকে কেউ হারাতে পারবে, এমনটা ভাবা নিছক স্বপ্ন'।

তার আগে এনসিপি (NCP) সুপ্রিমো শরদ পওয়ারের (Sharad Pawar) সঙ্গে একটি যৌথ সাংবাদিক সম্মেলন করার সময়, তৃণমূল নেত্রী ঘুরিয়ে তাঁর পুরোনো দল কংগ্রেসকে চূড়ান্ত কটাক্ষ করেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, 'ইউপিএ কী? এখন কোনও ইউপিএ নেই।' কংগ্রেসকে বাদ দিয়েই এনডিএ-র সরকারের বিরুদ্ধে তৃতীয় ফ্রন্ট গঠনের ইঙ্গিত দেন মমতা ও শরদ পওয়ার। মমতা, আরও বলেন, নিজেদের মধ্যে লড়াই না করে, চলমান ফ্যাসিবাদের বিরুদ্ধে একটি দৃঢ় বিকল্প পথ তৈরি করা উচিত। 

পওয়ারও জোর দেন নেতৃত্বের শক্তিশালী বিকল্পের উপরে। তিনি বলেন, তাঁদের এখনকার সব ভাবনা-চিন্তা সামনের নির্বাচনের জন্য। তার আগেই বিকল্প জোট প্রতিষ্ঠার অভিপ্রায়ে, মমতা বন্দ্যোপাধ্যায় সকলের সঙ্গে দেখা করছেন বলে জানান  পওয়ার। তিনি আরও বলেন দুই পক্ষে খুবই ইতিবাচক আলোচনা হয়েছে। 'শক্তিশালী বিকল্প'এর বিষয়টি স্পষ্ট করতে গিয়ে পওয়ার বলেন, কংগ্রেস বা অন্য যে কোনও দল, যদি বিজেপির বিরুদ্ধে একত্রিত হওয়ার সিদ্ধান্ত নেয়, তবে জোটে তাদের স্বাগত জানানো হবে। তিনি আরও বলেন, মমতার উদ্দেশ্য হল বর্তমান পরিস্থিতিতে সমমনা শক্তিগুলিকে জাতীয় স্তরে একত্রিত করা এবং বিজেপিকে মোকাবেলা করার জন্য যৌথ নেতৃত্ব তৈরি করা। 

তাঁদের আলোচনায় আগামী নির্বাচনে বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে সমস্ত বিরোধী দলগুলির নিয়ে লড়ার কৌশলও আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। এনসিপি প্রধান বলেন, গণতান্ত্রিক মূল্যবোধ রক্ষা এবং জনগণের উন্নতি নিশ্চিত করার জন্য সম্মিলিত প্রচেষ্টা এবং প্রতিশ্রুতি জোরদার করার প্রয়োজনীয়তার বিষয়ে ঐক্যমত হয়েছে এনসিপি ও তৃণমূল। শরদ পওয়ারের মমতা মুম্বই সফরে শিবসেনা (Shiv Sena) সাংসদ সঞ্জয় রাউত (Sanjay Raut) এবং মহারাষ্ট্রের পর্যটন মন্ত্রী আদিত্য ঠাকরের (Aditya Thackray) সঙ্গে দেখা করেন।

মমতার ইউপিএ নেই মন্তব্য নিয়ে অবশ্য কংগ্রেসকে কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি। গেরুয়া শিবিরের আইটি সেলের প্রধান অমিত মালব্য (Amit Malviya), ওই বিবৃতি টেনে এনে টুইট করে বলেছেন, এই ধরনের অপমানের পরে, কোনও আত্মমর্যাদাপূর্ণ রাজনৈতিক দলের জোটে থাকা উচিত নয়। তবে এরপরও নির্লজ্জের মতো কংগ্রেস মহারাষ্ট্র বিকাশ আগারি জোটে থেকে যাবে। প্রসঙ্গত, মহারাষ্ট্রে বিজেপির সঙ্গে জোট গড়ে ভোটে লড়েছিল শিবসেনা। তবে পরে, মুখ্যমন্ত্রী কে হবেন, সেই নিয়ে দ্বন্দ্বে জোট ভেঙে যায়। দীর্গ আলাপ আলোচনার পর শরদ পওয়ারের মধ্যস্থতায় এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে মহা বিকাশ আগাড়ি নামে জোট গড়ে সরকার গঠন করেছিলেন উদ্ধব ঠাকরে।  
 

Read more Articles on
Share this article
click me!