Defence News: প্রতিরক্ষা ক্ষেত্রে বড় পদক্ষেপ, ৯৭টি তেজস অধিগ্রহণ-সহ একাধিক যুদ্ধ বিমান আপগ্রেড করা হচ্ছে

প্রতিরক্ষা মন্ত্রক ১৫৬ টি প্রচন্ড কমব্যাট হেলিকপ্টার কেনারও অনুমোদন দিয়েছে। এর মধ্যে ৯০টি আর্মি হেলিকপ্টার ও ৬৬টি আইএফএফ হেলিকপ্টারও কিনবে ভারতীয় বিমান বাহিনী।

 

Saborni Mitra | Published : Nov 30, 2023 12:13 PM IST

বৃহস্পতিবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক ভারতীয় বিমান বাহিনীর জন্য ৯৭টি তেজস হালকা যুদ্ধবিমান অধিগ্রহণের অনুমোদন দিয়েছে। যার অর্থ ভারতের প্রতিরক্ষা আরও শক্তিশালী হচ্ছে। এখানেই শেষ নয় ভারতীয় বিমান বাহিনীকে আরও শক্তিশালী করার জন্য আরও একাধিক ব্যবস্থা নিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।

সূত্রের খবর প্রতিরক্ষা মন্ত্রক ১৫৬ টি প্রচন্ড কমব্যাট হেলিকপ্টার কেনারও অনুমোদন দিয়েছে। এর মধ্যে ৯০টি আর্মি হেলিকপ্টার ও ৬৬টি আইএফএফ হেলিকপ্টারও কিনবে ভারতীয় বিমান বাহিনী। তেজস যুদ্ধবিমান ও প্রচন্ড হেলিকপ্টার দুটোই দেশীয় প্রযুক্তিতে এই দেশেই তৈরি। এর মূল্য ১.১ লক্ষ কোটি টাকা। প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল ভারতীয় বিমান বাহিনীর Su-30 যুদ্ধবিমান আপগ্রেড প্রোগ্রাম সম্পর্কেও স্পষ্ট বার্তা দিয়েছে। তেজস মার্ক -1A হল একটি দেশীয় প্রযুক্তিতে ডিজাইন করা উন্নত যুদ্ধবিমান। এটির ৬৫ শতাংশেরও বেশি দেশীয় উপাদান দিয়ে তৈরি হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রকের বার্তা অনুযায়ী খুব তাড়াতাড়ি অ্যান্টি-শিপ মিসাইল ও টাউড বন্দুক সিস্টেম-সহ অতিরিক্ত জিনিস কেনার চুক্তিগুলিরও অনুমোদন দিয়েছে। যার মূল্যে প্রায় ২.২৩ লক্ষ কোটি টাকা। ভারতীয় প্রতিরক্ষায় বর্তমান আন্তনির্ভর প্রকল্পের ওপর জোর দেওয়া হয়েছে। আর সেই কারণে ২.২ লক্ষ কোটি টাকার চুক্তি অর্থাৎ ৯৮ শতাংস চুক্তি দেশীয় শিল্প সংস্থাগুলিকেও দেওয়া হয়েছে। এতে প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী হওয়ার পাশাপাশি একটি কর্মসংস্থানেরও ব্যবস্থা করা হয়েছে। সমস্ত প্রতিরক্ষা সরঞ্জাম হাতে পেতে কমপক্ষে ১০ বছর লাগবে বলেও মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর সভাপতিত্বে কাউন্সিলের বৈঠক হয়। সেখানেই Sukhoi Su-30 MKI র আপগ্রেডেরও অনুমোদন দেওয়া হয়েছে। আইএএফ-এর ২৬০টিরও বেশি Su-30 বিমান রয়েছে। ভারত উন্নত ব়্যাডার , অ্যাক্সিওনিক্স , সাবমিস্টেমগুলিকেও আপগ্রেড করা হবে বলেও জানিয়েছে। এই প্রকল্পে প্রীয় ৮৪টি যুদ্ধবিমান আপগ্রেড করা হবে।

কাউন্সিল ভারতীয় ফিল্ড বন্দুকের প্রতিস্থাপনের অনুমোদন দিয়েছে, যেটি তার পরিষেবা জীবন সম্পূর্ণ করেছে, একটি অত্যাধুনিক টাউড বন্দুক সিস্টেমের সাথে। টাউড বন্দুক সিস্টেমগুলিকে আরও বেশি বহনযোগ্য করার দিকে এগিয়ে যাচ্ছে। রাশিয়ান T-90 ট্যাঙ্কগুলির যুদ্ধের প্রান্ত বজায় রাখতে, কাউন্সিল তাদের জন্য স্বয়ংক্রিয় লক্ষ্য ট্র্যাকার এবং উন্নত কম্পিউটার সংগ্রহ এবং একীকরণের জন্য অনুমোদন দিয়েছে।

আরও পড়ুনঃ

Bullet Train: বুলেট ট্রেন নিয়ে বড় আপডেট দিলেন রেলমন্ত্রী, দেখুন ভিডিওতে

চার মাসেই মোহভঙ্গ! পাকিস্তানি বন্ধুকে বিয়ে করার পরেই একা একা দেশ ফিরলেন রাজস্থানের বধূ অঞ্জু

PM Modi: উত্তরকাশীতে ১৭ দিন পরে উদ্ধার ৪১ শ্রমিক, আবেগঘন বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

 

Share this article
click me!