জুড়ছে সীমান্তের দুই প্রান্ত, ৭,০০০ কিলোমিটার কার র‍্যালির সূচনা করবেন রাজনাথ সিং

একদিকে চিন, অন্যদিকে পাকিস্তান। সীমান্তে এই দুই দেশ বরাবরই ভারতকে বিব্রত করে চলেছে। এবার সীমান্ত সুরক্ষিত করার জন্য নতুন উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় সরকার।

Soumya Gangully | Published : Sep 28, 2024 2:00 PM IST / Updated: Sep 28 2024, 08:06 PM IST

ভারতীয় বায়ুসেনার উদ্যোগে দেশের সবচেয়ে বড় কার র‍্যালি ‘উইংস অফ গ্লোরি’-র সূচনা করতে চলেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। লাদাখের সিয়াচেন সীমান্ত থেকে অরুণাচল প্রদেশের তাওয়াং পর্যন্ত দীর্ঘ ৭,০০০ কিলোমিটার কার র‍্যালি হতে চলেছে। এই কার র‍্যালির মাধ্যমে ভারতের দুই সীমান্তের মধ্যে সংযোগ স্থাপন হতে চলেছে। দেশের যুবসমাজ যাতে বায়ুসেনায় যোগ দেওয়ার ব্যাপারে উৎসাহিত হয়ে ওঠেন, তার জন্যই এই কার র‍্যালি আয়োজন করা হচ্ছে। এই কার র‍্যালির অঙ্গ হিসেবে জাতীয় সড়কে যুদ্ধবিমান অবতরণের ব্যবস্থা করা হচ্ছে। কেন্দ্রীয় সড়ক পরিবণ মন্ত্রী নীতীন গড়করি বায়ুসেনার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রী মনসুখ মাণ্ডব্যও বায়ুসেনার কার র‍্যালির প্রতি সমর্থনের কথা জানিয়েছেন। বায়ুসেনার এই থান্ডার কার র‍্যালির প্রতি সমর্থনের কথা জানিয়েছে উত্তরাখণ্ড ওয়ার মেমোরিয়াল। সেনাবাহিনীর প্রাক্তন সদস্যরা এই কার র‍্যালিতে যোগ দেবেন।

প্রতিরক্ষায় অন্যতম ভরসা বায়ুসেনা

Latest Videos

১৯৪৮ সালে কাশ্মীর অভিযান, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধ, ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধ, ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধ, বালাকোটে এয়ার স্ট্রাইক, কেদারনাথে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে উদ্ধারকার্য চালানোর ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে বায়ুসেনা। পরম বীর চক্র নির্মলজিৎ সিং সেখন, ভারতের প্রথম মহাকাশচারী রাকেশ শর্মা, কার্গিল যুদ্ধের নায়ক স্কোয়াড্রন লিডার অজয় আহুজার কথা সবারই জানা। নতুন প্রজন্মকে দেশের বীর সেনানীদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়াই বায়ুসেনার কার র‍্যালির প্রধান লক্ষ্য।

মঙ্গলবার শুরু কার র‍্যালি

মঙ্গলবার ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল থেকে বায়ু বীর বিজেতা আইএএফ-ইউডব্লুএম কার র‍্যালিতে যোগ দেওয়া ব্যক্তিদের সবুজ সঙ্কেত দেওয়া হবে। এরপর ৮ অক্টোবর বায়ুসেনা দিবসে সিয়াচেনের থোইসে থেকে আনুষ্ঠানিকভাবে কার র‍্যালি শুরু হবে। ৯ অক্টোবর লে-র পোলো গ্রাউন্ডে কার র‍্যালিতে যোগ দেওয়া ব্যক্তিদের শুভেচ্ছা জানাবেন লাদাখের লেফটেন্যান্ট গভর্নর ব্রিগেডিয়ার বি ডি মিশ্র। ১৬ বার থামবে এই র‍্যালি। ২০ জায়গায় পড়ুয়া ও তরুণদের সঙ্গে কথা বলবেন বায়ুসেনার আধিকারিকরা। বায়ুসেনার পুরুষ সদস্যদের পাশাপাশি মহিলা অফিসাররাও কার র‍্যালিতে যোগ দেবেন। বায়ুসেনার তিনজন প্রাক্তন প্রধানও বিভিন্ন জায়গা থেকে কার র‍্যালিতে যোগ দেবেন। এয়ার চিফ মার্শাল অরূপ রাহা, এয়ার চিফ মার্শাল অনিল টিপনিস, এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার সিং ভাদৌরিয়া কার র‍্যালিতে মেন্টর হিসেবে থাকবেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ভারতীয় সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুতি থাকার নির্দেশ রাজনাথ সিং-এর, চিন্তায় ঘুম উড়ল বাংলাদেশের

আচমকা হৃদরোগে মৃত্যু ভারতীয় কোস্ট গার্ডের ডিজি রাকেশ পালের, শোক প্রকাশ রাজনাথ সিংয়ের

সফল ডিআরডিও, আকাশ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা, কী বললেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন