দিল্লি এইমসের হ্যাক হয়ে যাওয়া ডাটা পুনরুদ্ধার , ভারতীয় পুলিশের বাগে চিনা হ্যাকাররা

সাইবার হানায় দিল্লি এইমসের সমস্ত নথি হ্যাক করে নেয় চিনা হ্যাকাররা. পুলিশি তৎপরতায় অবশেষে সেই নথি পুনরুদ্ধার হলো বুধবার।

Web Desk - ANB | Published : Dec 14, 2022 12:25 PM IST

বেশ কয়েকদিন আগেই গুরুতর সাইবার হানায় দিল্লি এইমসের সমস্ত নথি হ্যাক করে নেয় চিনা হ্যাকাররা। এইমসের মতো গুরুত্বপূর্ণ সংস্থা যেখানে বিভিন্ন নেতা মন্ত্রী থেকে শুরু করে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ আধিকারিকরা অসুস্থতার সময় ভর্তি থাকেন। তাদের নথি চিনাদের হাতে চলে যাওয়ায় বেশ চিন্তায় পড়েছিল ভারতবর্ষের সরকার। অবশেষে সেই নথি পুনরুদ্ধার হলো বুধবার।

সরকারি সূত্রে জানানো হয়েছে, মোট ১০০টি সার্ভার রয়েছে দিল্লি এইমসে। এর মধ্যে ৬০টি ভার্চুয়াল সার্ভার। পাসওয়ার্ড ভেঙে করে পাঁচটি সার্ভারের ভেতরে ঢুকতে সক্ষম হয়েছিল হ্যাকাররা। মারাত্মক ক্ষতি করে তারা। তবে ওই পাঁচটি সার্ভারের সমস্ত নথি উদ্ধার করা সম্ভব হয়েছে। উল্লেখ্য, নভেম্বরের শেষে সাইবার হানা হয় দিল্লি এইমসে। হ্যাকাররা ক্রিপ্টোকারেন্সিতে প্রায় ২০০ কোটি টাকা দাবি করে। সাইবার হামলায় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয় হাসপাতালের পরিষেবা। জরুরি, বহির্বিভাগ এবং ল্যাবরেটরি ম্যানুয়ালি পরিচালনা করা হয়। সপ্তাহে খানেকের বেশি সার্ভার ডাউন ছিল।পুলিশি তদন্তে জানা যায় যে ওই সংস্থার এক কর্মী কম্পিউটারে কাজ করার সময় সাধারণ নিয়ম মানেননি বলেই ঘটেছিলো এমন বিপদ। কিন্তু পুলিশি তৎপরতায় এবার তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

Share this article
click me!