তাওয়াং সংঘর্ষ: অরুণাচল সীমান্তে জড়ো হচ্ছে ভারতীয় যুদ্ধবিমান, হেলিকপ্টার ও ড্রোন

ভারতীয় বায়ুসেনা ১৫ এবং ১৬ ডিসেম্বর দেশের পূর্ব সেক্টরে একটি গুরুত্বপূর্ণ সামরিক মহড়া চালাতে চলেছে। যুদ্ধ মহড়ায় ভারতের যুদ্ধবিমান, পরিবহন বিমান, হেলিকপ্টার ও ড্রোন ওড়ানো হবে।

Web Desk - ANB | Published : Dec 14, 2022 9:56 AM IST

অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে ভারতীয় ও চিনা সেনার মধ্যে সংঘর্ষের পর সীমান্তে পরিস্থিতি উত্তপ্ত। সংঘর্ষে বিপুল সংখ্যক চিনা সেনা আহত হয়েছে। চিন যখন তার সামরিক প্রস্তুতির গতি ক্রমশ বাড়াচ্ছে, ভারত তখন কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি রুটিন সামরিক মহড়া শুরু করতে চলেছে। সীমান্ত এলাকায় গর্জে উঠছে ভারতীয় বিমানবাহিনীর বিমান, ড্রোন ও বিমান অস্ত্র। এই যুদ্ধ মহড়া নিশ্চিতভাবেই চিনের ওপর চাপ সৃষ্টি করবে বলে মনে করছেন যুদ্ধবিশেষজ্ঞদের একাংশ।

জানা গিয়েছে ভারতীয় বায়ুসেনা ১৫ এবং ১৬ ডিসেম্বর দেশের পূর্ব সেক্টরে একটি গুরুত্বপূর্ণ সামরিক মহড়া চালাতে চলেছে। যুদ্ধ মহড়ায় ভারতের যুদ্ধবিমান, পরিবহন বিমান, হেলিকপ্টার ও ড্রোন ওড়ানো হবে। আকাশে ভারতের বীরত্ব বিশ্ববাসীর কাছে স্পষ্টভাবে দৃশ্যমান হতে চলেছে। তাওয়াং সংঘাতের পর এটি ভারতের একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। যদিও এটি একটি রুটিন মহড়া। তবু এটি চিনের উপর কৌশলগত প্রভাব ফেলবে তা নিশ্চিত।

অসমের তেজপুর, চাবুয়া, জোড়হাট এবং পশ্চিমবঙ্গের হাসিমারা বিমান ঘাঁটি বায়ুসেনার যুদ্ধ মহড়ায় সক্রিয় থাকবে। হাসিমারা বিমান ঘাঁটিতে রাফালে যুদ্ধবিমান রয়েছে। ভারতীয় বিমান বাহিনী তার যুদ্ধ মহড়ার মাধ্যমে প্রমাণ করতে চলেছে যে ভারত তার সীমান্ত রক্ষা করতে জানে।

৯ ডিসেম্বর তাওয়াং সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘর্ষ হয়। এ সংঘর্ষে উভয় পক্ষের সেনা আহত হয়। ভারতীয় বায়ুসেনা স্পষ্ট করে দিয়েছে যে এই সংঘর্ষের সঙ্গে বিমান বাহিনীর মহড়ার কোনও সম্পর্ক নেই। এটি একটি রুটিন সামরিক মহড়া। এটা আগে থেকেই পরিকল্পিত ছিল। যদিও এটি একটি নিয়মিত মহড়া, তবে চিন এই মহড়ার অর্থ জানে যে ভারত সীমান্তে কোনও আক্রমণ সহ্য করবে না।

এদিকে, অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে ভারতীয় ও চিনা সেনার মধ্যে সংঘর্ষের পর সীমান্তে পরিস্থিতি উত্তপ্ত। সংঘর্ষে বিপুল সংখ্যক চিনা সেনা আহত হয়েছে। চিন যখন তার সামরিক প্রস্তুতির গতি ক্রমশ বাড়াচ্ছে, ভারত তখন কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি রুটিন সামরিক মহড়া শুরু করতে চলেছে। সীমান্ত এলাকায় গর্জে উঠছে ভারতীয় বিমানবাহিনীর বিমান, ড্রোন ও বিমান অস্ত্র। এই যুদ্ধ মহড়া নিশ্চিতভাবেই চিনের ওপর চাপ সৃষ্টি করবে বলে মনে করছেন যুদ্ধবিশেষজ্ঞদের একাংশ।

সেনাবাহিনীর পক্ষে আরও জানানো হয়,'উভয় পক্ষই অবিলম্বে এলাকা থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। শান্তি পুনরুদ্ধার এবং ঘটনার ফলো-আপ হিসেবে কাঠামোগত প্রক্রিয়া অনুসরণ করে বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য প্রতিপক্ষের সঙ্গে একটি বৈঠক করেন আমাদের কমান্ডার।' ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে গত মাসে এলএসি বরাবর পরিস্থিতিকে "স্থিতিশীল কিন্তু অপ্রত্যাশিত" বলে অভিহিত করেছিলেন। উভয় দেশের সামরিক নেতৃত্বের মধ্যে চলমান আলোচনার মধ্যে ভারত-চীন সীমান্ত তুলনামূলকভাবে নীরব ছিল।

Share this article
click me!