১৫ বছরের ক্ষমতা থেকে ছিটকে পড়ল বিজেপি, দিল্লি মেয়র নির্বাচনে জয় আম আদমি পার্টির

AAP কর্পোরেটর শেলি ওবেরয় বিজেপির রেখা গুপ্তাকে হারিয়ে এই জয় পেয়েছেন। এই নির্বাচনে শেলী ১৫০ ভোট পেয়েছিলেন এবং বিজেপির রেখা গুপ্তা এই নির্বাচনে ১১৬টি ভোট পেয়েছিলেন।

Web Desk - ANB | Published : Feb 22, 2023 10:31 AM IST

দিল্লির মেয়র নির্বাচনে জয়ী হয়েছেন আম আদমি পার্টির প্রার্থী শৈলি ওবেরয়। মোট ২৬৬টি ভোট ছিল যার মধ্যে ১৫০টি ভোট পেয়েছেন শেলী। এভাবেই বিজেপি প্রার্থীকে বিপর্যস্ত করেছেন শৈলী ওবেরয়। এর আগে দিল্লির সাংসদরাও ভোটের সময় তাদের ভোট দিয়েছেন। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সাংসদ মীনাক্ষী লেখি এবং হংস রাজ হংস প্রথম ভোট দিয়েছেন। তাদের পাশাপাশি, বিজেপি সাংসদ পারভেশ সাহেব সিং ভার্মা, হর্ষ বর্ধন, গৌতম গম্ভীর, রমেশ বিধুরি এবং মনোজ তিওয়ারি এবং আম আদমি পার্টি (এএপি) সাংসদ সঞ্জয় সিং, এনডি গুপ্তা এবং সুশীল কুমার গুপ্তও ভোট দেন এদিন।

AAP কর্পোরেটর শেলি ওবেরয় বিজেপির রেখা গুপ্তাকে হারিয়ে এই জয় পেয়েছেন। এই নির্বাচনে শেলী ১৫০ ভোট পেয়েছিলেন এবং বিজেপির রেখা গুপ্তা এই নির্বাচনে ১১৬টি ভোট পেয়েছিলেন। কংগ্রেসের ৯ কাউন্সিলর এই নির্বাচন বয়কট করেন। সুপ্রিম কোর্টে শেলি ওবেরয়ের দায়ের করা পিটিশনে সিদ্ধান্ত হওয়ায় আজকের মেয়র নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হতে পারে। জেনে নিন কে শেলি ওবেরয়, যাকে আম আদমি পার্টি এত গুরুত্বপূর্ণ পদের জন্য বেছে নিয়েছিল।

৮৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর

AAP টিকিটে, শৈলী ওবেরয় দিল্লির প্যাটেল নগর বিধানসভার ৮৬ নম্বর ওয়ার্ড থেকে কর্পোরেটর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং সাফল্য অর্জন করেছিলেন। ৩৯ বছরের শেলী ওবেরয় পেশায় একজন অধ্যাপক। তিনি পিএইচডি করেছেন। তিনি প্রথমবারের মতো কাউন্সিলর নির্বাচিত হন এবং প্রথম মেয়াদেই মেয়র হন। নির্বাচন কমিশনের মতে, শেলি ওবেরয় মাত্র ২৬৯ ভোটে নির্বাচনে জিতেছিলেন। তিনি প্যাটেল নগর বিধানসভার ৮৬ নম্বর ওয়ার্ড থেকে বিজেপির দীপালি কাপুরকে পরাজিত করেন।

উল্লেখযোগ্যভাবে, শেলী ভারতীয় বাণিজ্য সমিতির আজীবন সদস্যও। তিনি স্কুল অফ ম্যানেজমেন্ট স্টাডিজ (SOMS), ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি (IGNOU) থেকে দর্শনে পিএইচডি করেছেন। শেলি বেশ কয়েকটি জাতীয় ও আন্তর্জাতিক সম্মেলনে সেরা কাগজের পুরস্কারের প্রাপক এবং আইসিএ সম্মেলনে স্বর্ণপদকও জিতেছেন। শেলি ওবেরয়ের বিজয় অনেক দিক থেকেই তাৎপর্যপূর্ণ কারণ তিনি ১৫ বছর ধরে কর্পোরেশনে ক্ষমতায় থাকা বিজেপিকে ক্ষমতাচ্যুত করেছেন৷ মেয়র নির্বাচনে জয়ের পর শেলী ওবেরয় বলেন, আমি আশ্বাস দিচ্ছি যে আমি সাংবিধানিকভাবে এই হাউস পরিচালনা করব। আমি আশা করি আপনারা সবাই হাউসের মর্যাদা বজায় রেখে সভার সুষ্ঠুভাবে পরিচালনায় সহযোগিতা করবেন।

Share this article
click me!