অলটারইগো ডিজাইন করে তাক লাগালেন দিল্লি এমআইটির পড়ুয়া অর্নব, কথা না বলেই জানাতে পারবেন মনের ভাব

এটি এমন একটি ডিভাইস যা মানুষ মুখ না খুলে বা শারীরিক অঙ্গভঙ্গি না করেই মেশিন এবং মানুষের সাথে যোগাযোগ করতে ব্যবহার করতে পারে।

Web Desk - ANB | Published : Jul 22, 2023 10:03 AM IST

অলটারইগো ডিজাইন করে তাক লাগিয়ে দিলেন দিল্লির ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে (এমআইটি)-এর পড়ুয়া অর্ণব কাপুর। এটি এমন একটি ডিভাইস যা মানুষ মুখ না খুলে বা শারীরিক অঙ্গভঙ্গি না করেই মেশিন এবং মানুষের সাথে যোগাযোগ করতে ব্যবহার করতে পারে।

অলটারইগো (AlterEgo) আদতে কী?

MIT-এর মতে, যেখানে কাপুর বর্তমানে মিডিয়া আর্টস অ্যান্ড সায়েন্সে অধ্যয়ন করছেন, ইউনিভার্সিটি থেকে তার স্নাতকোত্তর এবং পিএইচডি করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে এসেছেন, AlterEgo 'শব্দের অভ্যন্তরীণ উচ্চারণ'-এর মাধ্যমে, মানুষ থেকে মেশিনে বা একজন থেকে অন্য ব্যক্তির সাথে মিথস্ক্রিয়াকে সহজতর করে। এমআইটি-এর পক্ষ থেকে জানানো হয়েছে,'এটি একটি নন-ইনভেসিভ, পরিধানযোগ্য, পেরিফেরাল নিউরাল ইন্টারফেস যা মানুষকে প্রাকৃতিক ভাষায় মেশিন, কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) সহকারী, পরিষেবা এবং অন্যান্য লোকেদের সাথে কোনো ভয়েস ছাড়াই, কেবল অভ্যন্তরীণভাবে শব্দ উচ্চারণের মাধ্যমে কথোপকথন করতে দেয়।'

কীভাবে ঘটবে যোগাযোগ?

একটি ভাইরাল ভিডিও দেখায় যে কাপুর, যিনি ডিভাইসটি পরে আছেন, একজন সাক্ষাত্কারকারীর দ্বারা একাধিক প্রশ্ন জিজ্ঞাসা করা হচ্ছে। দিল্লিতে জন্ম নেওয়া এই ছাত্রটি কিছু না বলেই প্রায় সঙ্গে সঙ্গে প্রতিটি প্রশ্নের উত্তর দেয়। এটি ইন্টারভিউয়ারকে মন্তব্য করতে প্ররোচিত করে, 'আপনার মাথায় পুরো ইন্টারনেট আছে।' এই যোগাযোগের জন্য, সিস্টেমটি পেরিফেরাল নিউরাল সংকেত ক্যাপচার করে যখন অভ্যন্তরীণ বক্তৃতা আর্টিকুলেটরগুলি ব্যবহারকারীর শব্দের অভ্যন্তরীণ উচ্চারণের সময় সক্রিয় করা হয়। এটি, পরিবর্তে, ব্যবহারকারীকে প্রেরক ছাড়াই, কোনও পর্যবেক্ষণযোগ্য পদক্ষেপ না করে কোনও মেশিন/ব্যক্তির কাছে তথ্য প্রেরণ এবং গ্রহণ করতে সক্ষম করে।

সিস্টেম কোথায় ব্যবহার করা হবে?

এমআইটি-এর মতে, প্রকল্পটি প্রাথমিকভাবে বক্তৃতাজনিত ব্যাধিযুক্ত ব্যক্তিদের জন্য বোঝানো হয়েছে, অন্যান্য অবস্থার মধ্যে, এএলএস (অ্যামায়োট্রফিক ল্যাটারাল স্ক্লেরোসিস) এবং এমএস (মাল্টিপল স্ক্লেরোসিস) সহ। এর বাইরে, ইনস্টিটিউট বলে, এটি মানুষের দৈনন্দিন জীবনে কম্পিউটিংকে তাদের 'দ্বিতীয় স্ব' (অতএব অল্টারইগো নাম) হিসাবে একত্রিত করার এবং তাদের জ্ঞান এবং ক্ষমতাকে বৃদ্ধি করার সম্ভাবনা রয়েছে।

Share this article
click me!