টুইটারের অফিসে হানা দিল দিল্লি পুলিশ, টুলকিট বিতর্কের বিষয়ে চলল তথ্যের অনুসন্ধান


টুইটার ইন্ডিয়ার অফিসে হানা দিল দিল্লি পুলিশ

একাধিক জিনিসের অনুসন্ধান করা হয়

'কংগ্রেস টুলকিট' বিতর্কের সঙ্গে জড়িত

এর আগেই টুইটারকে নোটিশও পাঠিয়েছিল পুলিশ

amartya lahiri | Published : May 24, 2021 6:24 PM IST

সোমবার, দিল্লি পুলিশের স্পেশাল সেলের একটি দল দিল্লি এবং গুরুগ্রামে টুইটার ইন্ডিয়ার অফিসে হানা দিল। একাধিক জিনিসের অনুসন্ধান করা হয় বলে জানা গিয়েছে। এই অনুসন্ধান 'কংগ্রেস টুলকিট' বিতর্কের সঙ্গে জড়িত বলে সংবাদ সংস্থা পিটিআই-কে জানিয়েছে দিল্লি পুলিশের এক কর্মকর্তা। টুলকিট সম্পর্কিত অভিযোগের তদন্তের বিষয়ে দিল্লি পুলিশের স্পেশাল সেল এর আগে টুইটার-কে নোটিশও পাঠিয়েছিল। এই বিষয়ে বিজেপি নেতা সম্বিত পাত্রের একটি টুইট-কে টুইটার কেন 'ম্যানুপুলেটিভ' (তথ্যের হেরফের ঘটানো) বলেছে, সেই বিষয়ে সংস্থার স্পষ্টতা চেয়েছিল দিল্লি পুলিশ।

দিল্লি পুলিশের এক কর্মকর্তা এদিনের অভিযানকে 'রুটিন প্রক্রিয়ার অংশ' বলে দাবি করেছেন। তিনি বলেছেন, একটি নোটিশ দেওয়ার জন্য টুইটারের অফিসে গিয়েছিল দিল্লি পুলিশের ওই দলটি। নোটিশ দেওয়ার জন্য সঠিক ব্যক্তি কে তা জানা ছিল না বলেই তাদের অফিসে গিয়ে নোটিশ দেওয়ার দরকার পড়েছিল বলে দাবি করেছেন তিনি। সেইসঙ্গে টুইটার ইন্ডিয়ার ম্যানেজিং ডাইরেক্টরের উত্তরও খুব অস্পষ্ট বলে জানিয়েছেন তিনি। দিল্লি পুলিশের পিআরও চিন্ময় বিশওয়াল নিউজ এজেন্সি পিটিআইকে বলেছেন, তারা মনে করছে, টুইটারের কাছে এমন কিছু তথ্য রয়েছে, যা পুলিশ জানে না। এই তথ্য তদন্তের সঙ্গে প্রাসঙ্গিক।

গত সপ্তাহে, বিজেপি মুখপাত্র সম্বিত পাত্রের টুলকিট নিয়ে করা একটি টুইট-কে, টুইটার সংস্থা ম্যানুপুলেটিভ মিডিয়া বা হেরফের ঘটানো মিডিয়া বলে চিহ্নিত করেছিল। বিজেপির অভিযোগ এই টুলকিট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অপমান করার জন্য কংগ্রেস দলের পক্ষ থেকে প্রস্তুত করা হয়েছে। গেরুয়া শিবিরের অভিযোগ, এই টুলকিটটি কেন্দ্রের করোনভাইরাস রোগের দ্বিতীয় তরঙ্গ পরিচালনা এবং দিল্লিতে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের জন্য সরকারের অগ্রসর ভূমিকাকে কেন্দ্র করে 'পক্ষপাতিত্বমূলক মতামত' তৈরির উদ্দেশ্যে বানানো হয়েছে।

 

Share this article
click me!