সেনার জন্য ক্রমশ ঝুঁকি হয়ে দাঁড়াচ্ছে ধ্রুব হেলিকপ্টার, গত ২০ বছরে ২৪টিরও বেশি দুর্ঘটনা

প্রথম দুর্ঘটনা ঘটে ৮ মার্চ, যখন ধ্রুবকে আরব সাগরে জরুরি অবতরণ করতে হয়। এর পরে, ২৬ মার্চ, কেরালায় ধ্রুব হেলিকপ্টারের জরুরি অবতরণ হয়। এর পরে, ৪ মে ধ্রুব হেলিকপ্টারটি কিশতওয়ারে ভেঙে নদীতে পড়ে, যাতে একজন সেনা শহিদ হন।

Web Desk - ANB | Published : May 7, 2023 6:15 AM IST

গত ২০ বছরে দেশে ২৪টিরও বেশি হেলিকপ্টার ধ্রুব (ALH) ভেঙে পড়েছে। এ সময় অনেক হেলিকপ্টারও জরুরি অবতরণ করা হয়। প্রতিরক্ষা মন্ত্রক এ সংক্রান্ত পরিসংখ্যান সংসদে পেশ করে। এতে উল্লেখ করা হয়েছে যে গত দুই দশকে প্রায় ২২টি এএলএইচ দুর্ঘটনার সম্মুখীন হয়েছে। সংসদের ডেটা দেখায় যে ২০১৭-২০২১ এর মধ্যে ALH-এর সাথে জড়িত ছয়টি ঘটনা রিপোর্ট করা হয়েছিল। চলতি বছর গত চার মাসে তিনটি ঘটনার শিকার হয়েছে এই হেলিকপ্টার।

প্রথম দুর্ঘটনা ঘটে ৮ মার্চ, যখন ধ্রুবকে আরব সাগরে জরুরি অবতরণ করতে হয়। এর পরে, ২৬ মার্চ, কেরালায় ধ্রুব হেলিকপ্টারের জরুরি অবতরণ হয়। এর পরে, ৪ মে ধ্রুব হেলিকপ্টারটি কিশতওয়ারে ভেঙে নদীতে পড়ে, যাতে একজন সেনা শহিদ হন।

ইতিমধ্যে নিষিদ্ধ

এর আগেও এসব হেলিকপ্টারের উড়ান বন্ধ রয়েছে। ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর হেলিকপ্টার জড়িত দুটি দুর্ঘটনার পরে, তাদের কার্যক্রম এক মাসেরও বেশি সময় ধরে স্থগিত করা হয়েছিল।

২০০২ সালে যোগদান করে

ALH ধ্রুব হল হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL) থেকে দেশীয়ভাবে তৈরি টুইন ইঞ্জিনের বিমান। এইচএএল ১৯৮৪ সালে ধ্রুবের বিকাশ শুরু করে। হেলিকপ্টারটি প্রাথমিকভাবে জার্মানির Messerschmitt-Bölkow-Blohm-এর সাহায্যে ডিজাইন করা হয়েছিল এবং ১৯৯২ সালে প্রথম উড়েছিল, কিন্তু সার্টিফিকেশনের পরে ২০০২ সালে পরিষেবাতে প্রবেশ করেছিল।

৩৫টি দেশ আগ্রহ দেখিয়েছে

ধ্রুব হেলিকপ্টার লাতিন আমেরিকা, আফ্রিকা, পশ্চিম এশিয়া, দক্ষিণ পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় এশিয়ার দৃষ্টি আকর্ষণ করেছিল। এর দাম অন্যদের তুলনায় ১৫% কম। প্রায় ৩৫টি দেশের বিমান বাহিনী এই হেলিকপ্টার নিয়ে আগ্রহ দেখিয়েছিল। তারা এর কর্মক্ষমতা জন্য একটি অনুরোধ পাঠান।

সেনাবাহিনীর কাছে কটি ধ্রুব হেলিকপ্টার আছে

দেশে বর্তমানে প্রায় ৩০০ ALH ধ্রুব হেলিকপ্টার রয়েছে। এর মধ্যে ১৪৫টি হেলিকপ্টার সেনাবাহিনীর কাছে রয়েছে। সেনাবাহিনী 25 Mk 3s অর্ডার করেছে। বিমান বাহিনীর কাছে ৭০টিরও বেশি ধ্রুব হেলিকপ্টার রয়েছে। ১৮ হেলিকপ্টার নেভি কাছাকাছি আছে. একই সঙ্গে কোস্টগার্ডের সঙ্গে রয়েছে ২০টি ধ্রুব হেলিকপ্টার।

এর প্রযুক্তিগত দিক

৫২.১ ফুট লম্বা ধ্রুব হেলিকপ্টারটির উচ্চতা ১৬.৪ ফুট। এটি দুজন পাইলট দ্বারা চালিত হয়। এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৯১ কিলোমিটার। এটি ১২ জন সেনা বসাতে পারে এবং ৬৩০ কিলোমিটার পর্যন্ত অবিরাম উড়তে পারে। এটি আটটি অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল, ৪টি এয়ার টু এয়ার মিসাইল বহন করার ক্ষমতা রাখে।

Share this article
click me!