১০০ টাকা বিনিয়োগে পাঁচ বছরে হাতে ২০ লক্ষ টাকা, মোদী সরকারের দারুণ স্কিম

পোস্ট অফিস এর জন্য অত্যন্ত লাভজনক একটি জায়গা। নরেন্দ্র মোদী সরকারের দৌলতে অত্যন্ত লাভজনক স্কিম চালু হয়েছে পোস্ট অফিসে।

Parna Sengupta | Published : Oct 6, 2021 10:43 AM IST

অতি কষ্টে সঞ্চয় করা অর্থ নিরাপদ হাতে রাখতে চান সবাই। পোস্ট অফিস এর জন্য অত্যন্ত লাভজনক একটি জায়গা (various beneficial schemes)। নরেন্দ্র মোদী সরকারের দৌলতে অত্যন্ত লাভজনক স্কিম চালু হয়েছে পোস্ট অফিসে। ভারতীয় ডাকঘর অন্য যে কোন অর্থকরী স্কিমের চেয়ে বেশি সুবিধা দেয় (post office to keep your money safe)। পোস্ট অফিস স্কিমগুলি নিরাপদ, সময়-পরীক্ষিত এবং সহজ বিনিয়োগের জায়গা (safe, time-tested and secure investment option)।

মাত্র ১০০ টাকার সামান্য সঞ্চয় আপনাকে কয়েক বছরে কোটিপতি বানাতে পারে। এমনই স্কিম রয়েছে পোস্ট অফিসে। এই প্রকল্পের সুবিধা প্রত্যেকে নিতে পারবেন। এই পরিকল্পনায় আপনি কয়েক বছরের মধ্যে বড় অর্থ পেতে পারেন। পরিকল্পনাটির নাম ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (National Savings Certificate)। 

আপনি যদি একটি পোস্ট অফিস স্কিমে অল্প পরিমাণ বিনিয়োগ করে বড় রিটার্ন পেতে চান, তাহলে ন্যাশনাল সেভিং সার্টিফিকেট (এনএসসি) ভালো বিকল্প হতে পারে। এই স্কিমের মাধ্যমে মাত্র ১০০ টাকা বিনিয়োগ করে আপনি পাঁচ বছরে ২০ লাখ টাকা উপার্জন করতে পারেন।

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট প্রকল্প কী ?

এই প্রকল্পে আপনার অর্থ পোস্ট অফিসে সম্পূর্ণ নিরাপদ থাকবে সুতরাং, আপনি কোনও ঝুঁকি ছাড়াই এতে আপনার অর্থ বিনিয়োগ করতে পারেন এবং আপনার ও আপনার পরিবারের ভবিষ্যত সুরক্ষিত করতে পারেন। জাতীয় সঞ্চয়পত্র শংসাপত্রের মেয়াদপূর্তির সময়কাল ৫ বছর নির্ধারণ করা হয়। এই পরিকল্পনার মূল কথা ১ বছরের মেয়াদ শেষ হওয়ার পরে নির্দিষ্ট শর্তের সাথে আপনার অ্যাকাউন্টের অর্থ প্রত্যাহার করতে পারেন। এর সুদের হারগুলি আর্থিক বছরের প্রতিটি ত্রৈমাসিকের শুরুতে (৩ মাস) স্থির হয়।

আপনি যদি প্রাথমিকভাবে এই স্কিমটিতে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে আপনি ৫ বছরের পরে ৬.৮ শতাংশ সুদের হারে ২০.৮৫ লক্ষ টাকা পাবেন। সুতরাং, আপনার বিনিয়োগ যদি ১৫ লক্ষ টাকা হয়, তবে আপনি সুদ সহ প্রায় ৬ লক্ষ টাকার লাভ পাবেন। আপনি চাইলে অর্থ ও সময়সীমা বাড়িয়ে নিতে পারেন, এর থেকে আপনি বেশি লাভ করতে পারবেন।

বর্তমানে এই প্রকল্পটি বার্ষিক ৬.৮ শতাংশ সুদ প্রদান করছে। এই স্কিমের আওতায় আপনি আয়কর ৮০ সি ধারার আওতায় বছরে ১.৫ লক্ষ টাকার কর ছাড় পাবেন। আপনি এই প্রকল্পে ১০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন।

ব্যাঙ্ক, পোস্টঅফিস ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে আমরা আমাদের সঞ্চয়কে বিনিয়োগ করে থাকি, তা থেকে নিশ্চিত পরিমাণ অর্থ পাওয়ার আশায় এবং বৃদ্ধ বয়সে অনেকেরই এই এফডি থেকে প্রাপ্ত সুদের উপর ভিত্তি করে দিন চলে। তবে এখন এই মহামারীর সময়ে দেশের অর্থনৈতিক পরিকাঠামো বেশ কিছুটা বিধস্ত। 

প্রতিটি আর্থিক প্রতিষ্ঠান ব্যাঙ্ক, পোস্টঅফিস, মিউচুয়াল ফান্ড সর্বত্রই কমেছে সুদের হার। সাধারণ মানুষের স্বাভাবিকভাবেই চিন্তার অন্ত নেই। তাই এই ধরণের স্কিমগুলো আপনার চিন্তাকে কিছুটা হলেও লাঘব করতে পারে। 

"

Share this article
click me!