Earthquake News: মধ্যরাতে কেঁপে উঠল আন্দামানের সমুদ্র, এক সপ্তাহের ব্যবধানেই ফের ভূমিকম্পের চোখরাঙানি

এর আগে ৬ মার্চ, সোমবার, একেবারে দিনের শুরুতেই কেঁপে উঠেছিল নিকোবর দ্বীপ। তারপর রবিবার ফের কম্পন সমুদ্রের নীচে।

Web Desk - ANB | Published : Mar 12, 2023 1:41 AM IST

মাত্র ৬ দিনের ব্যবধান, তার মধ্যেই ভারতের দক্ষিণ-পূর্বে ফের চোখ রাঙাচ্ছে ভূমিকম্প। উত্তর ভারতে ঘন ঘন ভূকম্পনের ঘটনার পর এবার সমুদ্র পার্শ্ববর্তী দ্বীপগুলিতেও তটস্থ সাধারণ বাসিন্দারা।

সোমবার, একেবারে দিনের শুরুতেই কেঁপে উঠেছিল নিকোবর দ্বীপ। তারপর রবিবার ফের কম্পন হল আন্দামানের সমুদ্রের নীচে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে যে, ১২ মার্চ, রবিবার, রাত ৩টে বেজে ৯ মিনিট নাগাদ একটি ভূমিকম্প হয়। আন্দামানে সাগরের নীচে এই কম্পনটি হয়েছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.২। এই কম্পনের কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ২১০ কিলোমিটার গভীরে।

সমুদ্রের নীচে কম্পন হওয়ায় পার্শ্ববর্তী দ্বীপগুলিতে সুনামির আশঙ্কা থেকে যাচ্ছে। যদিও স্থানীয় প্রশাসনের তরফে এখনও পর্যন্ত কোনও সতর্কতা জারি করা হয়নি বলে জানা গেছে। এর আগে সোমবার নিকোবর দ্বীপে ভোর ৫টা নাগাদ যে কম্পনটি অনুভূত হয়েছিল, সেই কম্পনের কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে সোমবারের ভূকম্পনের মাত্রা ছিল ৫.০।
 

 

আরও পড়ুন-
২৭ বছরের তরুণীকে চূড়ান্ত মারধর করে ঋতুস্রাবের রক্ত সংগ্রহ করলেন স্বামী ও শ্বশুর-শাশুড়ি, তারপর সেই রক্ত বিক্রি হল হাজার হাজার টাকায় 
ডিএ-র দাবিতে সবচেয়ে বেশি শিক্ষক অনুপস্থিত ছিলেন কোচবিহার জেলায়, তালিকা তৈরি করে কড়া ব্যবস্থা নিতে চলেছে রাজ্য সরকার
সংসারে সমৃদ্ধি বাড়ানোর জন্য গণেশের মূর্তি রাখেন অনেকেই, কিন্তু সিদ্ধিদাতাকে ঠিক কীভাবে রাখলে তবেই ফিরবে সৌভাগ্য?

Share this article
click me!