Earthquake News: সাতসকালে কেঁপে উঠল ভারতের মাটি, জম্মু-কাশ্মীরে আতঙ্কে সাধারণ মানুষ

ভারতে ক্রমাগত হয়ে চলা একের পর এক ছোট ছোট কম্পনের প্রতিঘাত কী হতে পারে, তা নিয়ে আশঙ্কায় রয়েছেন ভূতত্ত্ববিদরা। 

Web Desk - ANB | Published : Mar 5, 2023 5:20 AM IST

শুক্রবারের পর ফের রবিবার, ভারত ভূখণ্ডে শ্যেন দৃষ্টি পড়েছে ভূমিকম্পের। ৫ মার্চ সাত সকালে কেঁপে উঠল উত্তর ভারতের মাটি। ২০২২ থেকে শুরু হয়েছে প্রায়শই ভূমিকম্পের হানা। সেই রেশ অব্যাহত রয়েছে ২০২৩-এও। রবিবার একেবারে দিনের শুরুতেই জম্মু-কাশ্মীরের পার্বত্য ভূমিতে কম্পনের আঘাত। ভূকম্পনের অনুভূতি টের পেয়ে আতঙ্কে পড়ে গিয়েছেন অনেক বাসিন্দাই।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে যে, রবিবার সকাল ৬টা বেজে ৫৭ মিনিটে কেঁপে ওঠে জম্মু কাশ্মীরের মাটি। এই কম্পনের কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। রাজধানী শ্রীনগর থেকে প্রায় ৩৮ কিলোমিটার উত্তরে এই কম্পনটি অনুভূত হয়। রিখটার স্কেলে রবিবারের ভূকম্পনের মাত্রা ছিল ৩.৯।

এর আগে শুক্রবার ভোর হতেই কেঁপে উঠেছিল ভারতের মাটি। পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য ওড়িশা রাজ্যে সাতসকালেই অনুভূত হয় এই কম্পন। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছিল, শুক্রবার ভোর ৫টা বেজে ৫ মিনিটে ভূমিকম্প হয়েছে ওড়িশার কোরাপুট অঞ্চলে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৮।

ভারতে ক্রমাগত হয়ে চলা একের পর এক ছোট ছোট কম্পনের প্রতিঘাত কী হতে পারে, তা নিয়ে আশঙ্কায় রয়েছেন ভূতত্ত্ববিদরা। উত্তরে সিকিম থেকে পশ্চিমে রাজস্থান, তারপর আবার জম্মু-কাশ্মীর, এই ছড়ানো কম্পনের রেশ মোটেই নিশ্চিন্ত রাখছে না বিশেষজ্ঞদের। রবিবারে জম্মু কাশ্মীরের ভূমিকম্পে এখনও অবধি কোনও হতাহতের খবর নেই। এলাকায় কোনও ক্ষয়ক্ষতি হয়েছে কিনা, সেসম্পর্কে স্থানীয় প্রশাসনের কাছ থেকে কোনও খবর পাওয়া যায়নি।
 

 

আরও পড়ুন-

Earthquake News: মার্চের শুরুতেই ভূমিকম্প একেবারে বাংলার দোরগোড়ায়, শুক্রবার ভোর হতেই কেঁপে উঠল ওড়িশার মাটি
দেশে সংবাদপত্রের স্বাধীনতা আছে: এশিয়ানেট নিউজের অফিসে এসএফআই-এর হামলার বিরুদ্ধে সরব বিজেপি নেতা
লাইন থেকে বেরিয়ে একেবারে উলটে গেল ট্রেনের ইঞ্জিন, দার্জিলিঙে ফের টয়ট্রেন-বিপর্যয়
কমছে না তাপমাত্রার পারদ, তার সঙ্গেই বজ্র-বিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস, জেনে নিন রবিবারের আবহাওয়ার খবর

Share this article
click me!