সর্বভারতীয় দলের তকমা হারাতে চলেছে তৃণমূল কংগ্রেস, নির্বাচন কমিশনের কাছে বড় ধাক্কা মমতার দলের

নির্বাচন কমিশনের সিদ্ধান্তে তিনটি জাতীয় দল এখন শুধু রাজ্য স্তরের দল হয়ে গিয়েছে। এর মানে এখন যদি তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গের বাইরে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে, তবে তার প্রতীক স্থির থাকবে না। এনসিপি এবং সিপিআই-এর ক্ষেত্রেও তেমন কিছু হবে।

Web Desk - ANB | Published : Apr 10, 2023 3:28 PM IST

তৃণমূল কংগ্রেস, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি এবং সিপিআই থেকে জাতীয় দলের মর্যাদা কেড়ে নিল নির্বাচন কমিশন। তার জায়গায় আম আদমি পার্টিকে জাতীয় দলের মর্যাদা দেওয়া হয়েছে। এখন পর্যন্ত জাতীয় দলের মর্যাদা পাওয়া এই তিন দলের পারফরম্যান্স সন্তোষজনক না পেয়ে এ ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। একই সময়ে, আম আদমি পার্টি নির্বাচনে ধারাবাহিকভাবে ভালো পারফর্ম করার ফল পেয়েছে এবং একটি জাতীয় রাজনৈতিক দলের মর্যাদা পেয়েছে।

কী সুবিধা পাবে আম আদম পার্টি?

নির্বাচন কমিশনের সিদ্ধান্তে তিনটি জাতীয় দল এখন শুধু রাজ্য স্তরের দল হয়ে গিয়েছে। এর মানে এখন যদি তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গের বাইরে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে, তবে তার প্রতীক স্থির থাকবে না। এনসিপি এবং সিপিআই-এর ক্ষেত্রেও তেমন কিছু হবে। অন্যদিকে, এখন আম আদমি পার্টি দেশের যে কোনও জায়গায় নির্বাচনে লড়বে, তখন তার প্রতীক ঝাড়ুই থাকবে শুধু তার জন্য। অন্য কোনো দল বা প্রার্থী ঝাড়ু প্রতীক ব্যবহার করতে পারবে না। এর বাইরে আম আদমি পার্টির অনেক সুবিধা থাকতে হবে। যার মধ্যে রয়েছে তার অফিসের জন্য সস্তায় সরকারি জমি পাওয়ার জন্য স্টার প্রচারকের সংখ্যা ৪০ রাখা।

কীভাবে জাতীয় দলের মর্যাদা পাওয়া যায়?

যেকোনো রাজনৈতিক দলকে জাতীয় দলের মর্যাদা পেতে তিনটি শর্তের যেকোনো একটি পূরণ করতে হবে। এর মধ্যে প্রথমটি হল – ৩টি ভিন্ন রাজ্যে লোকসভা আসনের অন্তত ২ শতাংশ জয়ী হওয়া উচিত ছিল দলটির। দ্বিতীয় শর্ত- কমপক্ষে ৪টি রাজ্যে ৬ শতাংশ ভোট এবং চারটি লোকসভা আসনে জয়ী হওয়া। তৃতীয় - কমপক্ষে ৪ টি রাজ্যে রাজ্য স্তরের দল থাকার যোগ্যতা পূরণ করা।

ভারতে কোন দলগুলির জাতীয় দলের মর্যাদা রয়েছে?

এখন ভারতের মাত্র ৬টি রাজনৈতিক দল জাতীয় দলের মর্যাদা পেয়েছে। এর মধ্যে রয়েছে আম আদমি পার্টি, বহুজন সমাজ পার্টি, ভারতীয় জনতা পার্টি, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী), ভারতীয় জাতীয় কংগ্রেস এবং ন্যাশনাল পিপলস পার্টি। একইসঙ্গে এবার এই তালিকা থেকে বাদ পড়েছে এনসিপি, সিপিআই এবং টিএমটি।

Share this article
click me!