হরিয়ানা বিধানসভা ভোটের দিন বদল, বিজেপির আবেদনের পরে নতুন দিন ঘোষণা কমিশনের

বিষ্ণোই সম্প্রদায়ের উৎসবের কথা মাথায় রেখে হরিয়ানা বিধানসভা নির্বাচনের দিন পushed back করে ৫ অক্টোবর করা হয়েছে। ফলাফল ঘোষণা করা হবে ৮ অক্টোবর।

Saborni Mitra | Published : Aug 31, 2024 3:05 PM IST

ভারতের নির্বাচন কমিশন হরিয়ানা বিধানসভা নির্বাচনের দিন বদল করেছে। ১ অক্টোবরের পরিবর্তে হরিয়ানা বিধানসভা নির্বাচন হবে ৫ অক্টোবরে। আগেই বিজেপি হরিয়ানা বিধানসভা নির্বাচনের দিন বদল করা আর্জি জানিয়েছিল নির্বাচন কমিশনের। যাইহোক, জম্ম ও কাশ্মীর ও হরিয়ানা বিধানসভার নির্বাচনের ফল ঘোষণা হবে ৮ অক্টোবর। আগে দুটি বিধানসভা নির্বাচনেরই ফল ঘোষণার কথা ছিল ৪ অক্টোবর।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে ভোটদানের অধিকার ও বিষ্ণোই সম্প্রদায়ের সাংস্কৃতিক ঐতিহ্য - এই দুটি বিষয়কে সম্মান জানাতেই হরিয়ানা বিধানসভার নির্বাচনের দিন বদল করা হয়েছে। এই সময় সম্প্রদায়ের দুরু জাম্বেশ্বরের স্মরণে আসোজ অমাবস্য়া উৎসব পালন করা হয়। প্রাচীন কাল থেকেই এই প্রথা চলে আসছে। কমিশন একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, তাব্দী পুরানো আসোজ অমাবস্যা উৎসব উদযাপনে অংশগ্রহণের জন্য হরিয়ানার বিষ্ণোই সম্প্রদায়ের লোকেদের গণ আন্দোলনের বিষয়ে জাতীয় রাজনৈতিক দল, রাজ্য রাজনৈতিক দল এবং সর্বভারতীয় বিষ্ণোই মহাসভার কাছ থেকে প্রতিনিধিত্ব প্রাপ্ত হয়েছে। তাই ওই সময় ভোট হলে এটি বিপুল সংখ্যক লোকের ভোটাধিকার অস্বীকার করতে পারে এবং হরিয়ানার বিধানসভার সাধারণ নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ হ্রাস করতে পারে। তাই দিন বদল করা হয়েছে।

Latest Videos

এই বছর আসোজ অমাবস্যা উৎসব পালন করা হবে ২ অক্টোবর। সিরসা ও ফতেহাবাদ হিসারে বসবাসকারী বিষ্ণোই সম্প্রদায়ের সদস্যরা এই সময় রাজস্থান ভ্রমণ করেন। সেই কারণে তাঁরা ভোট দিতে পারবেন না বলে আগেই কমিশনকে জানিয়েছিল বিজেপি। আগের সূচি অনুযায়ী হরিয়ানা বিধানসভা নির্বাচনের দিন দিল ১ অক্টোবর। এই দিনটির আগে ও পরে ছুটি রয়েছে। সেই কারণেই ভোটের দিন বদলের আর্জি জানিয়েছিল গেরুয়া শিবির।

আগে নির্বাচন কমিশন ১৬ অগাস্ট ঘোষণা করেছিল হরিয়ানা বিধানসভার নির্বাচন হবে ১ অক্টোবর। ফল ঘোষণা ৪ অক্টোবর। তবে জম্মু ও কাশ্মীর নির্বাচনের দিন অপরিবর্তিত থাকছে। ভোট গ্রহণ হবে ১৮ সেপ্টেম্বর, ২৫ সেপ্টেম্বর ও ১ অক্টোবর। ফল প্রকাশ ৮ অক্টোবর।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

পিছিয়ে নেই গ্রামের মহিলারাও, আর জি করের বিচারের দাবিতে পথে কুলতলির মৈপিঠের নাগরিক সমাজ | RG Kar
প্রাকৃতিক দুর্যোগে মাথায় হাত! প্রতিমা তৈরির খরচ বৃদ্ধিতে চিন্তিত মৃৎশিল্পীরা | Durga Puja 2024
'এখনও, যদি কেউ! ভূতে মেরে দিয়ে গেল নাকি!' ঝাঁঝিয়ে উঠে যা বলে দিলেন দিলীপ | Dilip Ghosh | RG Kar News
দক্ষিণ ২৪ পরগনায় ভীষণ দুর্যোগ, উপকূলবর্তী এলাকায় মাইকিং সতর্কতা | Heavy Rain in South 24 Parganas
'সবে দুজন গেল লম্বা হবে লাইন', সন্দীপ ঘোষ ও টালা থানার ওসির গ্রেফতারিতে মন্তব্য Sukanta Majumdar-এর