Lok Sabha Election: লোকসভা ভোটে শিশুদের নিয়ে কড়া নির্বাচন কমিশন, রাজনৈতিক দলগুলিকেও বার্তা

সোমবারই ভারতের নির্বাচন কমিশন একটি নির্দেশিকা জারি করেছে। তাতে প্রত্যেকটি রাজনৈতিক দলকে বলা হয়েছে ভোটের কাজে কোনওভাবেই শিশুদের ব্যবহার করা যাবে না।

 

Saborni Mitra | Published : Feb 5, 2024 12:27 PM IST / Updated: Feb 05 2024, 05:58 PM IST

লোকসভা নির্বাচনের আগে নির্বাচন কমিশন দেশের রাজনৈতিক দলগুলিকে কড়া বার্তা দিয়েছে। শিশুদের নির্বাচনী প্রচারে কোনওভাবেই ব্যবহার করা যাবে না বলে নির্দেশিকা জারি করেছে। এই বিষয়ে কমিশন জিরো টলারেন্স নীতি নেবে বলেও জানিয়েছে।

সোমবারই ভারতের নির্বাচন কমিশন একটি নির্দেশিকা জারি করেছে। তাতে প্রত্যেকটি রাজনৈতিক দলকে বলা হয়েছে ভোটের কাজে কোনওভাবেই শিশুদের ব্যবহার করা যাবে না। ভোটের প্রচারে শিশুরা যেতে পারবে না। পোস্টার , লিফলেট বিলি করার জন্য শিশুদের কাজে লাগান যাবে না। পাশপাশি স্লোগান দেওয়ার কাজেও শিশুদের ব্যবহার করা যাবে না। নির্বাচন সংক্রান্ত বৈঠকেও শিশুদের নিয়ে যাওয়া যাবে না। দেশের সবকটি রাজনৈতিক দলের জন্য এই নিয়ম প্রযোজ্য বলেও জানিয়েছে নির্বাচন কমিশন।

পাশাপাশি দেশের রাজনৈতিক দলের নেতা নেত্রীদের জন্যও আলাদা করে নির্দেশিকা জারি করেছে নির্বাচন কমিশন। বলেছেন ভোট প্রচারে গিয়ে কোনও রাজনৈতিক ব্যক্তি শিশুদের কোলে নিতে পারবে না। শিশুদের গাড়িতে করে সমাবেশে নিয়ে যাওয়াতেও তীব্র আপত্তি জানিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন আরও বলেছে, গান, কবিতা বা কোনও শব্দেও নির্বাচনী প্রচারে শিশুদের ব্যবহার করা যাবে না। নির্বাচনী প্রচারে প্রত্যেক রাজনৈতিক দলকেই শিশুশ্রম প্রতিরোধ আইন মেনে চলতে নির্দেশ দিয়েছে কমিশন। তবে রাজনৈতিক দলের প্রচারে যদি শিশু তার বাবা মায়ের সঙ্গে আসে তাতে কোনও সমস্যা নেই বলেও জানিয়েছে কমিশন। প্রধান নির্বাচন কমিশন রাজীব কুমার বলেছেন, লোকসভা নির্বাচনে গণতান্ত্রিক মূল্যবোধ জাগ্রত করার জন্য প্রত্যেকটি রজনৈতিক দলকেই এগিয়ে আসতে হবে।

 

Read more Articles on
Share this article
click me!