চাপ বাড়ছে রামদেবের সংস্থার, প্রধানমন্ত্রীর দফতর পতঞ্জলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে

২৪ জানুয়ারি আয়ুষ মন্ত্রকের কাছে পিএমও নির্দেশের পরে মন্ত্রক উত্তরাখণ্ড আয়ুষ বিভাগকে ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে মুলতুবি রাখার বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে বলেছে।

 

Saborni Mitra | Published : Feb 5, 2024 9:56 AM IST

বিভ্রান্তিকর বিজ্ঞাপণের অভিযোগ উঠেছিল রামদেবের সংস্থা পতঞ্জলির বিরুদ্ধে। এরপরই উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কার্যালয়। প্রধানমন্ত্রীর দফতর আয়ুশ মন্ত্রককে বাবা রামদেবের পতঞ্জলি আয়ুর্বেদের বিরুদ্ধে একটি অভিযোগের বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে। কার্যলয়ের পক্ষ থেকে বলা হয়েছে পণ্যগুলি বিভ্রান্তিকর বিজ্ঞাপণের সঙ্গে সম্পর্কিত একটি আইন বারবার লঙ্ঘন করছে।

২৪ জানুয়ারি আয়ুষ মন্ত্রকের কাছে পিএমও নির্দেশের পরে মন্ত্রক উত্তরাখণ্ড আয়ুষ বিভাগকে ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে মুলতুবি রাখার বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে বলেছে। আয়ুষ মন্ত্রক ও উত্তরাখণ্ড রাজ্য লাইসেন্সিং অথরিটি দুই সংস্থাই এই বিষয়ে বেশ কয়েকটি আরটিআই সত্ত্বেও ডায়াবেটিশ, স্থূলতা, থাইরয়েড ও হৃদরোগের জন্য পতঞ্জলি আয়ুর্বেদের ওষুধের বিভ্রান্তিকর বিজ্ঞাপণের বিষয়ে লাগাম দিয়ে রেখেছিল।

DA case: তিন মাস পরে সোমবার সুপ্রিম কোর্টে উঠছে ডিএ মামলা, লম্বা শুনানির সম্ভাবনা

আয়ুর্বেদিক ও ইউনানি পরিষেবা উত্তরাখণ্ডের দেরাদুনের ডিরেক্টর কে আয়ুষ মন্ত্রক গত ২ ফেব্রিয়ারি একটি চিঠি দিয়েছিল। সেখানে বলেছে 'যেহেতু বিষয়বস্তু ড্রাগতস অ্যান্ড ম্যাজিক রেমেডিস (আপত্তিকর বিজ্ঞাপন) আইন, ১৯৫৪ এর ক্রমাগত লঙ্ঘন করছে দিব্যা ফার্মেসি। এই বিষয়টি রাজ্য লাইসেন্সিং অথরিটি উত্তরাখণ্ডের এখতিয়ারের অধীনে।'আর সেই কারণে বিষয়টি পরীক্ষা করে যথাযথ বিবেচনা করার অনুরোধ জানান হয়েছে। এই মন্ত্রণালয়কে অবহিত করে আবেদনকারীকে তাদের প্রতিক্রিয়া জানাতে হবে।

পাকিস্তানের হয়ে গুপ্তচরবৃত্তির জন্য গ্রেফতার ভারতীয় দূতাবাসের কর্মী, মস্কো থেকে পাচার হত সেনার তথ্য

পতঞ্জলি আয়ুর্বেদ ১৯৫৪ সালের ডিএমআর আইন বারবার লঙ্ঘন করেছে। ১৫ জানুয়ারি আরটিআই কর্মী ডক্টর কে ভি বাবু প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিযোগ করার পরে উত্তরাখণ্ড এসএলএ -র নির্দেশ দিয়েছিল। আরটি কর্মী চিঠিতে বলেছেন, তিনি দ্রুত হস্তক্ষেপের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের দ্রুত পদক্ষেপের কৃতজ্ঞ। তিনি আরও বলেছেন, তাঁর অভিযোগগুলি ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ভারতের ড্রাগত কন্ট্রোলার জেনারেল, কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক ও উত্তরাখণ্ডের এসএলএর অধীনে বিচারাধীন রয়েছে। এর আগেও বিভিন্ন অনুষ্ঠানে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের সঙ্গেও বিষয়টি নিয়ে আলোচনা করেছিলেন।

Traffic: বলুনতো ভারতের সবথেকে ধীরগতির শহর কোনটি? বিশ্বের যানজটে বিধ্বস্ত ১০ শহরে ভারতের ২

 

Share this article
click me!