Elections 2024: যদি এই রাজ্যগুলি সমর্থন না পেত, বিজেপির সংখ্যা ২০০-এর থেকেও নেমে যেত

এই নির্বাচনে বিজেপির সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে উত্তরপ্রদেশ, বাংলা, রাজস্থান ও হরিয়ানায়।

deblina dey | Published : Jun 5, 2024 7:23 AM IST

২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হয়েছে। নির্বাচনে বড় ধাক্কা খেয়েছে বিজেপি। বিজেপি, যারা গতবার নিজেরাই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল, এবার ২৫০ আসন সংখ্যা অতিক্রম করতে পারেনি এবং শুধুমাত্র ২৪০ আসনে সীমাবদ্ধ ছিল। তবে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সংখ্যাগরিষ্ঠতার চিহ্ন অতিক্রম করতে সফল হয়েছে। NDA পেয়েছে ২৯২ টি আসন। ২০১৯ সালের সাধারণ নির্বাচনে, এই সংখ্যাটি ছিল ৩৫২ এবং বিজেপি নিজেরাই ৩০৩ টি আসনে জিতেছিল।

এই নির্বাচনে বিজেপির সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে উত্তরপ্রদেশ, বাংলা, রাজস্থান ও হরিয়ানায়। বিজেপি উত্তরপ্রদেশে ৮০ টি আসনের মধ্যে ৩৩ টি আসন পেয়েছে যেখানে ২০১৯ সালের নির্বাচনে এই সংখ্যা ছিল ৬৪টি। একই অবস্থা বাংলায়ও দেখা গেছে, যেখানে বিজেপি এবার ১২ টি আসনে সীমাবদ্ধ যেখানে গত নির্বাচনে ১৭ টি আসনে জিতেছিল। রাজস্থানে ১০ টি আসন হারিয়ে বিজেপি ১৪ টি আসনে নেমে এসেছে। এবার হরিয়ানার ১০টি আসনের মধ্যে মাত্র ৫টিই জিতেছে যেখানে গতবার ১০টি আসনের মধ্যে জিতেছিল ১০টি।

Latest Videos

কংগ্রেসের শেষ দুর্গও ভেঙে পড়ে মধ্যপ্রদেশে

যতদূর সমর্থনের কথা, মধ্যপ্রদেশের মানুষ এই নির্বাচনে বিজেপিকে পুরোপুরি সমর্থন করেছে। রাজ্যের ২৯ টি আসনের মধ্যে ২৯ টি আসনে জয় পেয়েছে বিজেপি। এখানে ছিন্দওয়াড়ায় কমলনাথের রাজনৈতিক দুর্গও ভেঙে পড়ে। ২০১৯ সালের নির্বাচনে, বিজেপি এখানে ২৮টি আসন পেয়েছিল, কিন্তু ছিন্দওয়ারায় পরাজয়ের মুখোমুখি হয়েছিল। কমলনাথের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত ছিন্দওয়ারায়ও এবার জাফরান উত্তোলন করেছে বিজেপি। ছিন্দওয়ারা ছিল মধ্যপ্রদেশে কংগ্রেসের শেষ দুর্গ যা এবার ভেঙে পড়ল। বিজেপির বান্টি সাহু প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথের ছেলে নকুল নাথকে এক লাখেরও বেশি ভোটে পরাজিত করেছেন।

ছত্তিশগড়িবাসীও নিরাশ করেননি

ছত্তিশগড়ের ১১ টি লোকসভা আসনের মধ্যে বিজেপি ১০টায় জয়ী হয়েছে। কংগ্রেস নেতা এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলও পরাজিত হয়েছেন। বিজেপি সাংসদ সন্তোষ পান্ডে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ৪৪ হাজারেরও বেশি ভোটে পরাজিত হয়েছেন। কংগ্রেস জিতেছে শুধু ছত্তিশগড়ের কোরবা আসনে। বিরোধীদলীয় নেতা চরণদাস মহন্তের স্ত্রী জ্যোৎস্না মহন্তকে এখান থেকে প্রার্থী ঘোষণা করেছিল কংগ্রেস। ২০১৯ সালের নির্বাচনে বিজেপি এখানে ৯ টি আসন পেয়েছিল।

লোকসান কম কিন্তু লাভ বেশি গুজরাটে

বরাবরের মতো এবারও গুজরাটের মানুষ বিজেপিকে হতাশ করেনি। বিজেপি এখানে ২৬ টি আসনের মধ্যে ২৫ টিতে জয়ী হয়েছে। তবে এবার একটি আসন হারিয়েছে। এবার গুজরাটের বনাসকাথা আসনটি কংগ্রেসের হাতে গিয়েছে এবং জেনিবেন ঠাকুর জয়ী হয়েছেন। ভোটের আগেই গুজরাটের সুরাট লোকসভা আসনে জয় পেয়েছে বিজেপি। গুজরাট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গর এবং বিজেপির শক্ত ঘাঁটি।

ওড়িশায় বিরাট জয়

ওড়িশার মানুষও এবার বিজেপিকে পূর্ণ সমর্থন দিয়েছে। ওড়িশার ২১ টি লোকসভা আসনের মধ্যে বিজেপি ২০টিতে জয়ী হয়েছে। বিজেপি এবার ৪৫ শতাংশের বেশি ভোট পেয়েছে, যখন ওড়িশাকে নবীন পট্টনায়েক-এর নেতৃত্বাধীন শক্ত ঘাঁটি বলা হত। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি ৮টি আসন পেয়েছিল। এবার সরাসরি ১৩ টি আসন লাভ করেছে।

দিল্লিতেও ক্লিন সুইপ

দিল্লির মানুষও বিজেপি ও মোদীকে পূর্ণ সমর্থন করেছে। বিজেপি এখানে একবার তার পারফরম্যান্সের পুনরাবৃত্তি করতে সফল হয়েছে। দিল্লিতে সাতটি আসনের মধ্যে সাতটিতে জয় পেয়েছে বিজেপি। একভাবে এবারও নিশ্চিহ্ন হয়ে গেছে বিরোধী দলগুলো। একইভাবে হিমাচলেও ৪ টি আসনের মধ্যে ৪ টি আসনে জয়ী হয়েছে। উত্তরাখণ্ডেও বিজেপি আবারও তার পারফরম্যান্সের পুনরাবৃত্তি করে এবং পাঁচটি আসন জিতেছে। একই সঙ্গে অরুণাচল প্রদেশের দুটি আসনই ফের বিজেপির হাতে চলে এসেছে।

 এই রাজ্যগুলি যদি বিজেপির সঙ্গে না দাঁড়াত, তাহলে লোকসভা নির্বাচনের ফলাফল নিয়ে রাজনৈতিক সমীকরণ অন্য হত। ওড়িশা, দিল্লি, মধ্যপ্রদেশ, গুজরাট, উত্তরাখণ্ডের মতো রাজ্যগুলি যদি বিজেপির সঙ্গে না দাঁড়াত, তাহলে হয়তো দলটি ২০০ আসনের নিচে নেমে যেত।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা