আতঙ্কের নাম ইলন মাস্ক, রাতারাতি চাকরি খোয়াল টুইটার ইন্ডিয়ার মার্কেটিং ও কমিউনিকেশন টিম

মাস্ক এখন কোম্পানির আন্তর্জাতিক ম্যানপাওয়ার কমাতে ব্যাপক ছাঁটাই শুরু করেছে। টুইটার ইন্ডিয়ার একজন কর্মী নাম প্রকাশ না করার শর্তে পিটিআইকে বলেছেন, "ছাঁটাই শুরু হয়েছে।

Parna Sengupta | Published : Nov 4, 2022 2:30 PM IST

শুক্রবার টুইটার ভারতে ব্যাপক ছাঁটাই ঘোষণা করেছে। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক কর্তৃক কোম্পানিটি কেনার পর টুইটার বিভিন্ন দেশে ছাঁটাই বন্ধ করে দিচ্ছে। মিডিয়া রিপোর্ট অনুসারে, টুইটার ভারতে তার সম্পূর্ণ বিপণন এবং যোগাযোগ দলকে বরখাস্ত করেছে। বিশ্বব্যাপী কর্মী সংখ্যা কমানোর পরিকল্পনার অংশ হিসেবে টুইটার ভারতে কর্মীদের ছাঁটাই শুরু করেছে। গত সপ্তাহে টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পরাগ আগরওয়ালের পাশাপাশি প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) এবং কিছু অন্যান্য শীর্ষ আধিকারিককে বরখাস্ত করেছেন মাস্ক। তিনি টুইটার অধিগ্রহণের পরপরই এই ধরণের বৈপ্লবিক সিদ্ধান্ত নিতে শুরু করেন। এর পর পদত্যাগ করেন টপ ম্যানেজমেন্টের অনেক আধিকারিকই।

মাস্ক এখন কোম্পানির আন্তর্জাতিক ম্যানপাওয়ার কমাতে ব্যাপক ছাঁটাই শুরু করেছে। টুইটার ইন্ডিয়ার একজন কর্মী নাম প্রকাশ না করার শর্তে পিটিআইকে বলেছেন, "ছাঁটাই শুরু হয়েছে। আমার কিছু সহকর্মীকে ইমেলের মাধ্যমে এই বিষয়ে জানানো হয়েছে।" অন্য একটি সূত্র বলেছে যে এই ছাঁটাই ভারতীয় টিমের একটি বড় অংশকেই প্রভাবিত করেছে। তবে ছাঁটাইয়ের সম্পূর্ণ বিবরণ এখনও জানা যায়নি। টুইটারের তরফে পাঠানো মেলে বলা হয়েছে, “আমরা জানি কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে আপনাদের যেতে হচ্ছে।” এ ক্ষেত্রে সকল কর্মচারীকে ধৈর্য ধরার পরামর্শ দেওয়া হয়েছে সংস্থার তরফে।

টুইটার অধিগ্রহণের আগেও আলোচনা ছিল যে ইলন মাস্ক সোশ্যাল মিডিয়া কোম্পানি টুইটারে কর্মচারীর সংখ্যা কমিয়ে দেবেন। কিছু রিপোর্টে, এমনকি বলা হয়েছে যে তিনি ৭৫ শতাংশ কর্মী কমিয়ে দেবেন। সেই প্রক্রিয়া শুরু হয়েছে বলেই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, শুক্রবার সকালে মেল পাওয়ার পরেই কাজ করা বন্ধ করে দেন অধিকাংশ কর্মচারী। যাঁরা বাড়ি থেকে কাজ করছিলেন, তাঁরা ‘লগ আউট’ করেন। চাকরি চলে যাওয়ার আশঙ্কায় অনেকেই একে অপরকে ফোন করে কান্নাকাটি শুরু করে দেন। সংস্থাটির তরফে শুক্রবার সকালে প্রত্যেক কর্মচারীকে একটি মেল পাঠানো হয়। সেই মেলে বলা হয়, প্রত্যেক কর্মচারী যেন তাঁদের কাজ মুলতুবি রেখে আপাতত বাড়ি ফিরে যান। কর্মচারীদের শুক্রবার ভারতীয় সময়ে রাত সাড়ে ৯টা পর্যন্ত অপেক্ষা করতে বলা হয়। তবে সাড়ে ৯টা পর্যন্ত অপেক্ষা করতে হল না টুইটারের কর্মীদের। ইতিমধ্যেই মেল পেতে শুরু করেছেন সংস্থার বেশ কিছু কর্মী। যাঁরা পেয়েছেন তাঁদের চাকরি বজায় রয়েছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন-

ইলন মাস্কের দাপটের মধ্যেই বসে গেল টুইটার! সকাল থেকে ‘আরেকটি শট দিন’ লেখা দেখে ক্লান্ত ব্যবহারকারীরা

রুশ হামলার পর কিয়েভের সাড়ে চার লাখ ঘর অন্ধকার, শহরে বন্ধ জল সরবরাহ-খোলা আকাশের নীচে মানুষ

Share this article
click me!