দুষণের ঠেলায় লকডাউন পরিস্থিতি দিল্লিতে, পঞ্জাবের মুখ্যমন্ত্রীকে নিয়ে খড় পোড়ানোর কথা বললেন কেজরিওয়াল

সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল পঞ্জাবের মুখ্যমন্ত্রীকে পাশে বসিয়ে জানিয়েছেন দিল্লির বাতাসের গুণগত মান অত্যান্ত খারাপ হয়ে গেছে। প্রাইমারি স্কুল বন্ধ রাখা হয়েছে। খড় পোড়ানো নিয়েও দিলেন বার্তা।

 

Saborni Mitra | Published : Nov 4, 2022 11:37 AM IST

বায়ু দুষণের কারণে প্রায় লকডাউন পরিস্থিতি দেশের জাতীয় রাজধানী দিল্লিতে। দিল্লির অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির সরকার শনিবার অর্থাৎ কাল থেকে দিল্লির প্রাইমারি স্কুল বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে। ক্লাস ফাইভ পর্যন্ত সমস্ত ক্লাস বন্ধ রাখতে বলা হয়েছে। তবে ক্লাস ফাইভের ওপরের ক্লাসের ছেলে মেয়েদের খেলাধুলার ক্লাস বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে। পাশাপাশি স্কুলে যেন কোনও ক্রীড়া সূচি অনুষ্ঠিত না হয় তার ওপরেও জোর দেওয়া হয়েছে। ন্যাশানাল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটসের পক্ষ থেকে বলা হয়েছে দিল্লির বাতাসের গুণগত মান উন্নত না হওয়া পর্যন্ত স্কুলগুলি বন্ধ রাখাই শ্রেয়। নাহতে শিশুদের বড়সড় ক্ষতি হতে পারে।

সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন দিল্লির বাতাসের গুণগত মান অত্যান্ত খারাপ হয়ে গেছে। সেই কারণে খুব প্রয়োজন ছাড়া স্থানীয়দের বাড়ির বাইরে বার না হতেই পরামর্শ দেওয়া হয়েছে। দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই বলেছেন রাজ্য সরকারের প্রায় ৫০ শতাংশ কর্মী ঘরে বসে কাজ করছে। বেসরকারি সংস্থাগুলিও যাতে নতুন করে ওয়ার্ক ফর্ম হোম শুরু করে তারওপরেও জোর দিয়েছেন তিনি।

কেজরিওয়াল সাংবাদিক সম্মেলন করে বলেছেন, এটি একটি কঠিন সময়। এই সময় একে অপরের বিরুদ্ধে দোষ না চপিয়ে পরিস্থিতি সামাল দেওয়া জরুরি। তিনি আরও বলেছেন এটা শুধু দিল্লির নয় গোটা ভারতেরই সমস্যা। যদিও আগের বছর পর্যন্ত কেজরিওয়াল দিল্লির দুষণের জন্য প্রতিবেশী রাজ্য পঞ্জাবকেই দায়ী করতেন। পঞ্জাবে ফসলের অংশ পোড়ানোর জন্যই দিল্লিতে দুষণ ছড়ায় বলে তাঁর অভিযোগ। কিন্ত এবার পঞ্জাবেও আপের সরকার। তাই অন্য পঞ্জাবের ফলস পোড়ানোকে আর দায়ি করছেন না।

পঞ্জাব প্রসঙ্গ টেনে এনে কেজরিওয়াল বলেছেন , 'পঞ্জাবে খড় পোড়ানোর জন্য আমরাই দায়ি। কারণ সেখানে আমাদেরই সরকার। আপ সরকার গঠন করেছে মাত্র ৬ মাস হল। সমাধানের চেষ্টা করা হচ্ছে।' তিনি দিল্লির মানুষের কাছে সমস্যা সমাধানের জন্য আরও এক বছর সময় চেয়েছেন। এদিন তাঁর সঙ্গে সাংবাদিক বৈঠকে ছিলেন ভগবন্ত মান। তিনি বলেন পঞ্জাবে এবার দুর্দান্ত ধানের ফলন হয়েছে। যার খড়ও অনেক বেশি। পরিস্থিতি সামাল দিতে কাজ শুরু হয়েছে বলেও জানিয়েছেন। বলেছেন খড় মাটিতে পুঁতে ফেলার জন্য ১.২০ লক্ষ মেশিন আনা হয়েছে। পঞ্চায়েতগুলি খড় পোড়ানোর কাজ বন্ধ করার জন্য রেজুলেশন পাশ করেছে। আগামী বছর নভেম্বরের মধ্যে খড় পোড়ানোর কাজ কমে যাবে বলেও কথা দিয়েছেন তিনি।

আরও পড়ুনঃ

ধর্ষণ রুখতে তালিবানি নিদান, প্রকাশ্যে জনতার সামনে ফাঁসিতে ঝোলানোর হুঁশিয়ারি মন্ত্রীর

পর্যটকদের আকর্ষণে পসরা সাজিয়ে বিশ্বাস স্বরূপম, বিশ্বের সবথেকে উঁচু শিব মূর্তি দেখতে গিয়ে এগুলি যেন ভুলবেন না

ধর্ষণের বিচার করার জন্য ডেকে প্রেমিককে সঙ্গে হাত মিলিয়ে তরুণীকে গণধর্ষণ, কাঠগড়ায় তৃণমূলের কাউন্সিলর

 

Share this article
click me!