মমতার পথেই হাঁটলেন অখিলেশ, বিজেপি বিরোধী জোট নিয়ে জরুরি বার্তা সপা প্রধানের

অখিলেশের দাবি এখনও সেই সময় আসেনি যে বিজেপি বিরোধী জোট এককাট্টা হবে। কিন্তু ধীরে ধীরে সেই মঞ্চ প্রস্তুত করতে হবে।

Parna Sengupta | Published : Feb 16, 2022 6:24 AM IST

প্রথমে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআর। এবার উত্তরপ্রদেশের (Uttar pradesh) বিরোধী রাজনীতির অন্যতম মুখ সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদব (Akhilesh Yadav)। ক্রমশ জোরালো হচ্ছে কেন্দ্র থেকে বিজেপিকে (BJP) হঠিয়ে অবিজেপি সরকার গঠন ও বিজেপি বিরোধী জোটের মঞ্চ (BJP Opposite power) প্রস্তুত করার ডাক। 

এশিয়ানেট নিউজকে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাতকারে (Exclusive Interview) বিজেপি বিরোধী জোটের হয়ে সওয়াল করলেন সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদব । এদিন তিনি বলেন বিজেপিকে হারানোর জন্য প্রয়োজন শক্তিশালী বিরোধী জোট। 

অখিলেশের দাবি এখনও সেই সময় আসেনি যে বিজেপি বিরোধী জোট এককাট্টা হবে। কিন্তু ধীরে ধীরে সেই মঞ্চ প্রস্তুত করতে হবে। প্রতিটি রাজ্যের অবিজেপি রাজনৈতিক দলকে এগিয়ে আসতে হবে। তবেই একজোট হওয়া সম্ভব। উল্লেখ্য এই একই সুরে বিজেপি বিরোধী জোটের ডাক দেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

মমতা বলেছিলেন আগামী ২০২৪ সালে সাধারণ নির্বাচনে বিজেপিকে হারাতে সমস্ত বিরোধী রাজনৈতিক দলগুলিকে (regional political parties) ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করতে হবে। বিজেপিকে (BJP) হারাতে তিনি সব বিরোধী আঞ্চলিক দলগুলিকে আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, তৃণমূল কংগ্রেস চায় সমস্ত আঞ্চলিক দলগুলি একত্রিত হয়ে লড়াই করুক। আগামী ২০২৪ সালে বিজেপিকে পরাস্ত করুক। কথা প্রসঙ্গে তিনি বলেন, একটা সময় তণমূল কংগ্রেস ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিছে। এই রাজ্যে সিপিআই(এম)-কে পরাজিত করেছে। এই রাজ্যে কেন্দ্রীয় দল বিজেপিকেও পরাজিত করেছে তৃণমূল কংগ্রেস। তাহলে বিজেপি-কেও পরাজিত করা সম্ভব বলে তিনি মনে করেন। 

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে সমাজবাদী পার্টির হয়ে প্রচার করতে সেরাজ্যে গিয়েছিলেন মমতা। অখিলেশের পাশে দাঁড়িয়ে তাঁকে বিজেপিকে হারানোর সুর তুলতে দেখা যায়। লখনৌতে পৌঁছেই যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন বিজেপি সরকারের বিরুদ্ধে চাঁচাছোলা ভাষায় তোপ দাগতে দেখা যায় মমতাকে। উত্তরপ্রদেশের বর্তমান সরকার যেভাবে কাজ করেছে, তার তীব্র সমালোচনা করেন তিনি। বিজেপিকে হারাতে অখিলেশের হাত শক্ত করাই যে তাঁর একমাত্র উদ্দেশ্যে সে কথাও বুঝিয়ে দেন। এমনকী রাজ্যে সমস্ত মানুষকে অখিলেশের সমর্থনে দাঁড়ানোর জন্য আবেদন জানান তিনি।  

দাউদের বোন হাসিনা পার্কারের বাড়িতে ইডি, একযোগে ১০ স্থানে তল্লাশি

'আমি মিথ্যা কথা বলি না',পঞ্জাবে মোদীর সঙ্গে কেজরিওয়ালকে কটাক্ষ রাহুলের

এদিকে বাংলার শেষ বিধানসভা নির্বাচনে ‘অব কি বার দুশো’ পার স্লোগান তুলেছিল বিজেপি। এবার তাদেরই কটাক্ষ করে নতুন  সুর শোনা গেল তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায়। সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদবকে পাশে নিয়ে গতকাল মমতার বার্তা, ”অব কি বার অখিলেশ তিনশো পার। অব কি বার অখিলেশজি কি সরকার।” যা নিয়ে নতুন চর্চা শুরু হয় রাজনৈতিক মহলে।

"

Read more Articles on
Share this article
click me!