দেশ জুড়ে পেঁয়াজের দামে পতন, অর্ধেকেরও কম দামে ফলনের বিক্রিতে মাথায় হাত কৃষকদের

দেশের মোট পেঁয়াজের ৪০ শতাংশ উৎপাদিত হয় মহারাষ্ট্রে। এমতাবস্থায় মার্চ মাসে বৃষ্টি ও শিলাবৃষ্টিতে অনেক জায়গায় পেঁয়াজের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষকদের মধ্যে মান নিয়ে উদ্বেগ বেড়েছে।

Web Desk - ANB | Published : Apr 19, 2023 10:35 AM IST

ভারতে আবারও কমছে পেঁয়াজের দাম। এর পেছনে সবচেয়ে বড় কারণ অমৌসুমি বৃষ্টি। গত কয়েকদিনে দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি ও শিলাবৃষ্টির কারণে কৃষকদের মধ্যে অনিশ্চয়তার পরিবেশ তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে আবহাওয়া বিপর্যয়ের কারণে অনেক জায়গায় অনেক কম দামে পেঁয়াজ বিক্রি করতে বাধ্য হয়েছেন কৃষকরা। ফলে ভারতে পেঁয়াজের দাম পাঁচ বছরের সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে ।

বাধ্য হয়েই কৃষকরা পেঁয়াজ বিক্রি করতে বাধ্য হয়েছেন

দেশের মোট পেঁয়াজের ৪০ শতাংশ উৎপাদিত হয় মহারাষ্ট্রে। এমতাবস্থায় মার্চ মাসে বৃষ্টি ও শিলাবৃষ্টিতে অনেক জায়গায় পেঁয়াজের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষকদের মধ্যে মান নিয়ে উদ্বেগ বেড়েছে এবং আতঙ্কে তারা প্রকৃত দামের চেয়ে অনেক কম দামে পেঁয়াজ বিক্রি করছেন। বিশেষজ্ঞদের মতে, যত তাড়াতাড়ি সম্ভব কৃষকরা তাদের পেঁয়াজ বিক্রি করার জন্য প্রচুর পরিমাণে এপিএমসি মন্ডিতে পৌঁছেছেন। এ কারণে হঠাৎ করে বাজারে পেঁয়াজের মজুদ বেড়ে যাওয়ায় পেঁয়াজের দাম ব্যাপকভাবে কমে গেছে। এর পাশাপাশি যদি কৃষকরা নিম্নমানের পেঁয়াজ চার থেকে ছয় মাস মজুদ করার চেষ্টা করেন, তাহলে তাদের প্রতি কেজি পেঁয়াজের দাম ১৫ টাকা ক্ষতির মুখে পড়তে হতে পারে। এতে কৃষকরা দ্বিগুণ ক্ষতির সম্মুখীন হতে পারেন।

৭০ শতাংশ পেঁয়াজ নষ্ট

সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, প্রতিদিন ২৪ হাজার টন পেঁয়াজ কৃষকরা নাসিকের মন্ডিতে নিয়ে আসছেন। এর মধ্যে ৭০ শতাংশ ফসলের ক্ষতি হয়েছে। উল্লেখ্য, মার্চ থেকে মে মাসের মধ্যে রবি পেঁয়াজ কাটা হয়। এটি ভারতের মোট পেঁয়াজ উৎপাদনের ৬৫ থেকে ৭০ শতাংশের জন্য দায়ী। বর্তমানে বাজারে আসা পেঁয়াজের দাম প্রতি কুইন্টাল ২০০ থেকে ৩০০ টাকা। অন্যদিকে উন্নত মানের পেঁয়াজের দাম ৫০০ থেকে ৬০০ টাকা। এমতাবস্থায় কৃষকদের তাদের ফসল অর্ধেক দামে বিক্রি করতে হচ্ছে।

অসময়ের বৃষ্টিতে পেঁয়াজের ফসল নষ্ট হয়েছে

এই বছরের এপ্রিল পর্যন্ত, মহারাষ্ট্রে স্বাভাবিকের চেয়ে ৩০৮ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। এ কারণে পেঁয়াজের ফসল নষ্ট হয়েছে। এ কারণে আগামী দিনে পেঁয়াজের উৎপাদন কমবে। গত বছর ২০২২-২৩ সালে রবি মৌসুমে ২২.৯ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদিত হয়েছিল। একই সময়ে, এ বছর এটি ২৩.৫ মেট্রিক টনে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। তবে বৃষ্টির কারণে উৎপাদন কমার সম্ভাবনা কম দেখা গেলেও দুই-তিন মাস পেঁয়াজের শেলফ লাইফ কমে যাবে।

Share this article
click me!