উত্তরপ্রদেশ ভোটের আগে বিজেপি-র উপর ফের চাপ বাড়াচ্ছে কৃষকরা, অস্বস্তিতে যোগী ব্রিগেড

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোট ১০ ফেব্রুয়ারি। এর ঠিক এক সপ্তাহ আগে, বৃহস্পতিবার উত্তরপ্রদেশের নির্বাচনী আবহে ফের নতুন করে সাড়া ফেলেছ কৃষকরা।

Jaydeep Das | Published : Feb 3, 2022 5:26 PM IST

উত্তরপ্রদেশে বেজে গিয়েছে নির্বাচনী দামামা। আর মাত্র কয়েকদিন পরেই শুরু হয়ে যাবে প্রথম পর্বের ভোট। এদিকেই উত্তরপ্রদেশেই লখিমপুরে কৃষক হত্যার (Farmers killed in Lakhimpur in Uttar Pradesh) পর গত বছর কার্যত নতুন করে হিন্দোল ওঠে কৃষক আন্দোলনে। নয়া তিন কৃষি আইন প্রত্যাহারে একট সময় পর বাধ্যও হয় সরকার। এদিকে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের (Uttar Pradesh Assembly Election) প্রথম দফার ভোট ১০ ফেব্রুয়ারি। এর ঠিক এক সপ্তাহ আগে, বৃহস্পতিবার উত্তরপ্রদেশের নির্বাচনী আবহে ফের নতুন করে সাড়া ফেলেছ কৃষকরা।
সম্প্রতি কৃষকদের একাধিক দাবি-দাওয়া নিয়ে দিল্লিতে একটি সাংবাদিক সম্মেলন করে সংযুক্ত কিষাণ মোর্চার কৃষক নেতারা। সেখানেই কৃষকদের অভিযোগ, বিজেপি ন্যূনতম সহায়ক মূল্যের (MSP) প্রতিশ্রুতি রক্ষা করেনি।  এমনকী লখিমপুর খেরির কৃষক হত্যায় অভিযুক্ত মন্ত্রীর বিরুদ্ধেও কোনও ব্যবস্থা নেয়নি বিজেপি সরকার। আর সেই কারণেই বিজেপিকে নতুন করে 'শাস্তি' দেওয়ার দাবিতে সরব হয়েছে সংযুক্ত কৃষক মোর্চা।  তবে কি পদ্ধতে পদ্ম শিবিরের উপর খাঁড়া নামানো হবে সেই বিষয়ে আপাতত কোনও দিশা দেওয়া হয়নি। ওয়াকিবহাল মহলের ধারণে উত্তরপ্রদেশে ভোটের আগে বিজেপির উপরে চাপ বাড়াতেই এই সাংবাদিক বৈঠক ডাকা হয় মোর্চার তরফে। এমনকী এই 'শাস্তির' ডাক দিয়ে আদপে বিজেপি-কে ভোট না দেওয়ার আবেদনই মোর্চার তরফে কৃষকদের কাছে রাখা হয়েছে বলে মত ওয়াকিবহাল মহলের।  
আরও পড়ুন- হার মানবে সিনেমার গল্পও, জেনে নিন কীভাবে মার্কিন সেনা অভিযানে মারা গেল আইসিস প্রধান
অন্যদিকে কিষাণ মোর্চার নেতৃত্বাধীন কৃষক আন্দোলন পশ্চিম উত্তরপ্রদেশে ব্যাপক প্রভাব ফেলেছে। ভারতীয় কিষান ইউনিয়নের নেতা রাকেশ টিকাইতের নেতৃত্বে পশ্চিম উত্তর প্রদেশের কৃষকরা কৃষক আন্দোলনে ব্যাপকভাবে সক্রিয় ছিল। জাট সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যার কারণে, এই আন্দোলনকে পরোক্ষভাবে জাট পরিচয়ের সাথেও যুক্ত হতে দেখা যায়। কৃষকদের দাবি ছিল তাদের আখের দাম বাড়াতে হবে এবং ১৫ দিনের মধ্যে আখের মূল্য পরিশোধ নিশ্চিত করতে হবে। যদিও সরকারের তরফে এখনও পুরোপুরি ভাবে এই বিষয়ে বিশেষ উচ্চবাচ্য করা হয়নি। এদিকে ভোটমুখর উত্তরপ্রদেশে ফের কৃষকদের এই নতুন দাবি ঘিরে শুরু হয়েছে জোরদার চর্চা। আর তাতেই স্নায়ুর চাপ বেড়েছে পদ্ম শিবিরের। 
আরও পড়ুন- মদ্যপ অবস্থায় গালিগালাজ, প্রতিবাদ করায় যুবকের গোপনাঙ্গে ছুরি মারল প্রতিবেশী

Read more Articles on
Share this article
click me!