বিটকয়েন কেলেঙ্কারির তদন্তে ভারতে FBI, কংগ্রেসের অভিযোগ ওড়াল CBI

সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের মুখপাত্র আরসি জোশি বলেছেন তদন্ত অনুসারে, ভারতে উপযুক্ত কর্তৃপক্ষের দ্বারা তদন্তের জন্য কোনও অনুমতির প্রশ্নই ওঠে না।

Saborni Mitra | Published : Apr 10, 2022 11:43 AM IST

সিবিআই রবিবার একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন মার্কিম যুক্তরাষ্ট্র ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন বা এফবিআই এর কোনও দল কর্নাটক পুলিশের সঙ্গে বিটকয়েন মামলার তদন্ত তকার জন্য ভারতে আসেনি। এই নিয়ে যে জল্পনা চলছে বা বিবৃতি জারি করা হয়েছে যা অনুমাননির্ভর। এজাতীয় মন্তব্য ভিত্তিহীন বলেও জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। এই বিবৃতিতে কেন্দ্রীয় সংস্থা জানিয়েছেন এফবিআই এই বিষয়ে তদন্ত করার দন্য ভারতে কোনও দল পাঠায়নি। বা এই মামলার তদন্ত পরিচালনার জন্য মার্কিন তদন্ত সংস্থা সিপিআইকে কোনও অনুরোধ করেনি। 

সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের মুখপাত্র আরসি জোশি বলেছেন তদন্ত অনুসারে, ভারতে উপযুক্ত কর্তৃপক্ষের দ্বারা তদন্তের জন্য কোনও অনুমতির প্রশ্নই ওঠে না। ভারতে ইন্টারপোলের জাতীয় কেন্দ্কীয় ব্যুরো হিসেবে সিবিআই এফবিআই সহ আন্তর্জাকি আইন প্রয়োগকারী সংস্থাগুলির সঙ্গে  ঘনিষ্টভাবে যোগাযোগ রেখে চলে। 

শুক্রবার কংগ্রেস এই বিষয়টি উত্থাপন করে। এই মর্মে কংগ্রেসের পক্ষ থেকে রণদীপ সুরজেওয়ালা জানতে চেয়েছিলেন, এফবিআই বিটকয়েন কেলেঙ্কারির তদন্তের জন্য ভারতে এসেছিলেন কিনা। তাঁর অভিযোগ ছিল কর্নাটকের বিজেপি সরকার গোটা বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে। পাশাপাশি তিনি বলেছিলেন ভারতে বিটকয়েন কেলেঙ্কারির তদন্ত কতটা হয়েছে তাই প্রকাশ্যে আসা জরুরি। তবে তিনি প্রশ্ন করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ ও কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোমাইকে। বলেছিলেন, কত বিটকয়েন চুরি হয়েছে, এর সঠিক মূল্য কত, কারা কারা এই ঘটনার সঙ্গে জড়িয়ে রয়েছে- তারই বিস্তারিক তথ্য চেয়েছিলেন তিনি।

কিন্তু কংগ্রেস এই অভিযোগ উড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। সিবিআই স্পষ্ট করেই জানিয়েছে কর্নাটকের বিটকয়েন তদন্ত দেশীয় সংস্থাই করছে। অব্যদিকে চিত্তারপুরের কংগ্রেস বিধায়ক প্রিয়াঙ্ক খড়গে বলেছেন তিনি এখনও বিশ্বাস করেন বিটকয়ন তদন্তের জন্য মার্কিন গোয়েন্দা সংস্থা এই দেশে এসেছিল। তিনি এই বিষয়ে যদি সঠিক তদন্ত হয় তাহলে বিজেপির হাইপ্রোফাইল নেতাদের মুখোশ খুলে যাবে। 

Share this article
click me!