দাম কমল কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের, প্রাপ্ত বয়স্কদের বুস্টার ডোজ চালুর একদিন আগেই বড় সিদ্ধান্ত

সেরাম ইনস্টিটিউ অব ইন্ডিয়ার প্রধান আদার পুনাওয়ালে টুইট করে জানিয়েছেন, কোভিশিল্ডের দাম ডোস প্রতি ৬০০ টাকা থেকে কমিয়ে ২২৫ টাকা করা হয়েছে। কেন্দ্রীয় সরকার সকলের জন্য বুস্টার ডোস  চালু করার একদিন আগেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সংস্থার পক্ষ থেকে।

Saborni Mitra | Published : Apr 9, 2022 4:16 PM IST

কেন্দ্রীয় সরকার দেশের সকল প্রাপ্ত বয়স্ক নাগরিকদের কোভিড-১৯ এর বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা নিয়েছে। কিন্তু তার এক দিন আগেই বেসরকারি হাসপাতালগুলিতে করোনাভাইরাসের টিকা কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের দাম অর্ধেকেরও বেশি কমিয়ে দেওয়া হল। এবার থেকে দুটি ভ্যাকসিনের প্রতিটি ডোস বেসরকারি হাসপাতালে পাওয়া যাবে মাত্র ২২৫ টাকায়। কোভিশিল্ডের দাম ৬০০ টাকা থেকে কমিয়ে ২২৫ টাকা করা হয়েছে। আর কোভ্যাক্সিনের দাম ১২০০ টাকা থেকে কমানো হয়েছে। 

দুটি সংস্থার পক্ষ থেকেই সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে এই তথ্য জানান হয়েছে। বলা হয়েছে, কেন্দ্রের সঙ্গে আলোচনার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সেরাম ইনস্টিটিউ অব ইন্ডিয়ার প্রধান আদার পুনাওয়ালে টুইট করে জানিয়েছেন, কোভিশিল্ডের দাম ডোস প্রতি ৬০০ টাকা থেকে কমিয়ে ২২৫ টাকা করা হয়েছে। কেন্দ্রীয় সরকার সকলের জন্য বুস্টার ডোস  চালু করার একদিন আগেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সংস্থার পক্ষ থেকে। ১৮ বছর বসয়ীরা যাতে প্রত্যেকেই বুস্টার ডোজ নিতে পারে তার জন্যই তার সংস্থা এই সিদ্ধান্ত নিয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

কোভ্যাক্সিনের পক্ষ থেকে সুচিত্রা এলা টুইট করে  কেন্দ্রীয় সরকার সকলকে বুস্টার ডোজ দেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে তার জন্য  ধন্যবাদ জানিয়েছেন। তিনি আরও বলেছেন কেন্দ্রীয় সরকারের পরামর্শ দেশের সকল মানুষের কাছে বুস্টার ডোজ পৌঁছে দেওয়ার জন্য বেসরকারি হাসপাতালে কোভ্যাক্সিনের দাম ১২০০ থেকে কমিয়ে ডোজ প্রতি ২২৫ টাকা করা হয়েছে। 

শুক্রবার কেন্দ্রীয় সরকার আগামী ১০ এপ্রিল থেকে দেশজুড়ে বুস্টার ডোজ দেওয়া হবে। ১৮ বছরের বেশি বয়সীদের দ্বিতীয় ডোজ দেওযার পরে ৯ মাসের ব্যবধানে বুস্টার ডোজ দেওয়া হবে। সম্প্রতি স্বাস্থ্য় কর্মী ও বৃদ্ধদের বুস্টার ডোজ দেওয়া হয়েছে। এবর সরকারি টিকা কেন্দ্রের পাশাপাশি বেসরকারি সংস্থা থেকে পাওয়া যাবে। 

সম্প্রতি ভারতে XE মিউটেশন  দেখা গেছে এটি ওমিক্রনের BA.2র উপভ্যারিয়েন্টের তুলনায় ১০ শতংশ বেশি সংক্রমণ যোগ্য।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা  XE মিউটেশনকে ট্র্যাক করার চেষ্টা করছে। ওমিক্রনের উপসর্গগুলি এরমধ্যে দেখা যেতে পারে। ওমিক্রনের উপসর্গগুলি হল জ্বর, গলা ব্যাথা, ঘামাচি, কাশি, ও সর্দি। পাশাপাশি চামড়ায় জ্বালা করতে পারে। ব্রিটেনের এক বিশেষজ্ঞ জানিয়েছেন, এই ধরনের রূপগুলি পুনঃসংযোগকারী হিসেবে পরিচিত। এই রূপগুলি তুলনামূলতভাবে দ্রুত শেষ মারা যায়। তবে একটি কতটা বেশি সংক্রমিত করতে পারে - তা এখনও স্পষ্ট নয়। আরও বেশি পরীক্ষার প্রয়োজন রয়েছে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা। XE মিউটেশন হল BA.1 BA.2 র রিকম্বিন্যান্ট মিউট্যান্ট। রিকম্বন্যান্ট মিউটেশন তখনই দেখা দেয় যখন একজন মানুষ কোভিডের একাধিক রূপ দ্বারা সংক্রমিত হয়। একদল বিশেষজ্ঞ বলেছেন এটির মাধ্যমে কোভিডের নতুন কোনয়ও রূপ তৈরি হতে পারে। 

Share this article
click me!