Protest in Bihar : চাকরি প্রার্থীদের আন্দোলনে প্যাসেঞ্জার ট্রেনে আগুন, ৫০০ পড়ুয়ার বিরুদ্ধে দায়ের FIR

রাজেন্দ্র নগর টার্মিনালে ট্রেন থামানো এবং পাথর নিক্ষেপের জন্য ৫০০ অজ্ঞাতপরিচয় ছাত্রদের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছে বলে জানা যাচ্ছে।

Jaydeep Das | Published : Jan 26, 2022 12:25 AM IST

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের (Railway Recruitment Board) নন-টেকনিক্যাল পপুলার ক্যাটাগরি (এনটিপিসি) পরীক্ষায় অনিয়মের অভিযোগে মঙ্গলবার বিহারে চাকরি প্রার্থীদের বিক্ষোভ তীব্র আকার ধারণ করে। সীতামারহি, মুজাফফরপুর, নওয়াদা, বিহারশরিফ, আরা, বক্সার এবং ভবুয়ায় চাকরি প্রার্থীদের আন্দোলনে দফায় দফায় ছড়ায় উত্তেজনা। এমনকী দীর্ঘক্ষণের জন্য বন্ধ হয়ে যায় ট্রেন পরিষেবা। পাটনা, সমস্তিপুর ও ছাপড়াতেও বিক্ষোভ হয়। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে নাওয়াদায়। এমনকী একটি প্যাসেঞ্জার ট্রেনে আগুন (Fire in passenger train) লাগিয়ে দেওয়া হয় বলেও অভিযোগ। এবার এই বিষয়ে কড়া অবস্থান নিতে দেখা গেল ভারতীয় রেলকে (Indian Railways)। ভিডিও ও সিসি টিভি ক্যামেরার মাধ্যমে আন্দোলনকারী শিক্ষার্থীদের চিহ্নিত করা হবে বল রেলের তরফে জানানো হয়েছে।

এমনকী যাদের বিরুদ্ধে অভিযোগ প্রমানিত হবে তারা রেলে চাকরির পরীক্ষা দেওয়ার সুযোগ থেকে আজীবন বঞ্চিত হবে বলে রেলের তরফে জানানো হয়েছে। এদিনই রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের চেয়ারম্যান কর্তৃক একটি সরকারি বিবৃতি জারি করে একথা জানানো হয়েছে। একইসঙ্গে রেল যে কোনোভাবেই এই ধরণে হিংসাত্মক আন্দোলকে সমর্থন করে না তাও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। একইসঙ্গে বোর্ডের তরফে জানানো হয়েছে, যারা আন্দোলনের সময় উপদ্রব সৃষ্টি করেছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। ওই বিবৃতিতেই একাধিকবার সাফ জানানো হয়েছে যে সকল পরীক্ষার্থীকে এই সমস্ত ভাঙচূড়ের ঘটনার সাথে জড়িত পাওয়া যাবে তাদের রেলওয়ে পরীক্ষায় আজীবন ব্যান করা হবে। একইসঙ্গে বোর্ড আন্দোলনকারীদের কাউকে দ্বারা বিভ্রান্ত না হওয়ার জন্যও অনুরোধ করেছে। পরীক্ষা চলাকালীল সময়ে রেলওয়ের পক্ষ থেকে সম্পূর্ণ স্বচ্ছতা রাখা হয়েছে বলেও এদিনের বিবৃতিতে জানানো হয়।

আরও পড়ুন-একটি নয়, একসঙ্গে দুটি নয়া পালক ভারতের সোনার ছেলে নীরজের মুকুটে

আরও পড়ুন-জঙ্গি দমনে মৃত্যুবরণ করেছিলেন হাসিমুখে, মরণোত্তর অশোক চক্র পাচ্ছেন এই বীর পুলিশ কর্মী

অন্যদিকে ইতিমধ্যেই রাজেন্দ্র নগর টার্মিনালে ট্রেন থামানো এবং পাথর নিক্ষেপের জন্য ৫০০ অজ্ঞাতপরিচয় ছাত্রদের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছে বলে জানা যাচ্ছে। ছাত্রদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারার পাশাপাশি সরকারি কাজে বাধা দেওয়া এবং ঢিল ছুড়ে পুলিশকে আক্রমণ করার অভিযোগে এফআইআর নথিভুক্ত করা হয়েছে। অন্যদিকে বিহারে এই ঘটনা চলছে গত কয়েকদিন ধরেই। সোমবার রাতে গ্রেপ্তার হওয়া চার শিক্ষার্থীকে ইতিমধ্যেই কাঁকরবাগ থানায় নিয়ে আসা হয়েছে। ভিডিও ফুটেজ এবং স্টেশনের সিসিটিভি রেকর্ডিং থেকে অজ্ঞাতপরিচয় ছাত্রদের চিহ্নিতকরণের কাজ চলছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি ধৃতের জেরাও করা হচ্ছে। নিরাপত্তার কারণেই ধৃত চারজনের নাম জানায়নি রেল পুলিশ। একইসঙ্গে, রাজেন্দ্র নগর টার্মিনালের স্টেশন সুপারের তরফে, স্টেশনে ভাঙচুরের ঘটনায় জিআরপিতে লিখিত অভিযোগ করা হয়েছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি আরপিএফ থানাযতেও দায়ের হয়েছে অভিযোগ।

আরও পড়ুন- জঙ্গি দমনে ঝরেছে রক্ত, প্রজাতন্ত্র দিবসে শৌর্যচক্র পেলেন দেশের ৬ বীর জওয়ান

Read more Articles on
Share this article
click me!