Republic Day 2022 : একটি নয়, একসঙ্গে দুটি নয়া পালক ভারতের সোনার ছেলে নীরজের মুকুটে

এদিন দেশের ৩৮৪ জন সেনা কর্মীর হাতে বিভিন্ন বিভাগের সামরিক পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি। একাধিক ক্ষেত্রে তাদের বীরত্বের জন্যই তাদের বাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার।

Jaydeep Das | Published : Jan 25, 2022 11:54 PM IST / Updated: Jan 26 2022, 05:28 AM IST

২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে (2008 Beijing Olympics) শুটিংয়ে সোনা পান অভিনব বিন্দ্রা। ১৩ বছর পর ফের সেই রেকর্ড করে গোটা দেশকে চমকে দিয়েছিলেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। গত বছরের ৭ অগাস্ট সন্ধ্যায় এক অবিস্মরণীয় মুহূর্তের সাক্ষী ছিল ভারত ও গোটা বিশ্ব। টোকিও অলিম্পিক্সে (Tokyo Olympics) জীবনের প্রথম অলিম্পিক্সেই জ্যাভলিনে (Javelin gold medal in Olympics) সোনা ছিনিয়ে নেন নীরজ। সাড়া পড়ে যায় গোটা দেশে। এবার সেই নীরজই সম্মানিত হচ্ছেন পরম বিশিষ্ট সেবা পদকে অসামান্য সেরার স্বীকৃতি হিসাবে এই সামরিক পুরস্কার পাবেন দেশের প্রথম এবং একমাত্র অলিম্পিক্স সোনা জয়ী ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলিট (Track and field athlete)। অন্যদিকে একইসঙ্গে পদ্মশ্রী পাচ্ছেন টোকিও অলিম্পিক্সে সোনা জয়ী এই জ্যাভলিন থ্রোয়ার।

ইতিমধ্যেই প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে প্রকাশ করা হয়েছে পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী প্রাপকদের তালিকা। ১০৭ জনের পদ্মশ্রীর তালিকায় নীরজ ছাড়াও ক্রীড়া জগতের আরও ৭ জন ব্যক্তিত্বর নাম রয়েছে। সেই তালিকাতেই নাম রয়েছে নীরজের। এছড়াও পদ্মশ্রী পাচ্ছেন সুমিত আনতিল, প্রমোদ ভগত, অবনী লেখারা,শঙ্করনারায়ন মেনন, ফয়জল আলি দার, বন্দনা কাতারিয়া, ব্রহ্মানন্দ সাঙ্খলকরেরা। এদিকে নীরজ শুধুই একজন অ্যাথলিট নন, তিনি ভারতীয় সেনার সুবেদার পদেও নিযুক্ত। ২০১৬ সালে নায়েব সুবেদার পদে নীরজকে ভারতীয় সেনার রাজপুতানা রেজিমেন্টে নিযুক্ত করা হয়েছিল। এবার এক যোগে দুই স্বীকৃতি পাওয়ার পর স্বভাতই সোশ্যাল মিডিয়ায় নিজের উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায় নীরজকে।

আরও পড়ুন-জঙ্গি দমনে মৃত্যুবরণ করেছিলেন হাসিমুখে, মরণোত্তর অশোক চক্র পাচ্ছেন এই বীর পুলিশ কর্মী

আরও পড়ুন-জঙ্গি দমনে ঝরেছে রক্ত, প্রজাতন্ত্র দিবসে শৌর্যচক্র পেলেন দেশের ৬ বীর জওয়ান

এক ভিডিও বার্তায় নীরজ বলেন, “সবাইকে নমস্কার। পরম বিশিষ্ট সেবা পদক ও পদ্মশ্রী পুরষ্কারের খবর পেয়ে খুশি লাগছে। আপনাদের সকলের সমর্থন ও ভালোবাসার জন্য অনেক ধন্যবাদ। আগামীতেও আমি আরও পরিশ্রম করে যাব। চেষ্টা করব দেশকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার। আমি ছাড়াও যাঁরা পুরস্কার পাচ্ছেন তাদের সকলকে অনেক অভিনন্দন। সবাই ভালো থাকুন।” মঙ্গলবার সন্ধ্যায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ রাষ্ট্রপতি ভবনে নীরজের হাতে তুলে দেবেন পিভিএসএম পদক। এদিন দেশের ৩৮৪ জন সেনা কর্মীর হাতে বিভিন্ন বিভাগের সামরিক পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি। একাধিক ক্ষেত্রে তাদের বীরত্বের জন্যই তাদের বাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার। তালিকায় রয়েছে শৌর্যচক্র, অশোক চক্রের মতো পদক। কর্মক্ষেত্রে বীরত্বের জন্য মরণোত্তর শৌর্যচক্র পাচ্ছেন দেশের ৫ সেনা জওয়ান।

আরও পড়ুন- লাদাখে কমেনি চিনা আগ্রাসন, সংঘর্ষের আবহে নর্দান-ইস্টার্ন কমান্ডের দায়িত্বে ২ নতুন সেনা কর্তা

Read more Articles on
Share this article
click me!