অগ্নিপরীক্ষার সামনে ভারত জোড়ো যাত্রা, বেশ কয়েকটা রাজ্যে চ্যালেঞ্জ বাড়ছে কংগ্রেসের

ডিসেম্বর মাসে মধ্যপ্রদেশে পৌঁছবে ভারত জোড়া যাত্রা। এখানে দলের ফোকাস থাকবে ২৬টি বিধানসভা আসনে। অক্টোবরের শেষ পর্যন্ত তেলেঙ্গানায় যাত্রা থাকবে। আগামী বছর এখানে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। এখানে বিধানসভা ছাড়াও লোকসভা নির্বাচনের দিকেও নজর দিচ্ছে দলটি।

Web Desk - ANB | Published : Oct 25, 2022 11:52 AM IST

দেড় মাস আগে তামিলনাড়ু থেকে শুরু হওয়া ভারত জোড়া যাত্রার অগ্নিপরীক্ষা শুরু হতে চলেছে। দলের সিনিয়র নেতা জয়রাম রমেশ বলেছেন, রাহুল গান্ধীর নেতৃত্বে ভারত যোগী যাত্রা এখন কঠিন রাজ্যের দিকে এগোচ্ছে। এর দ্বারা তিনি মহারাষ্ট্র ও তেলেঙ্গানা এবং জম্মু ও কাশ্মীর রাজ্য বলতে চাচ্ছেন। আগামী বছর তেলেঙ্গানায় বিধানসভা নির্বাচন। মহারাষ্ট্রে পৌর কর্পোরেশন নির্বাচন ঘনিয়ে এসেছে। একই সময়ে, গুলাম নবী আজাদ দল ছেড়ে কাশ্মীরে প্রবেশের পর কংগ্রেসের জন্য এই সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। তেলেঙ্গানায় বিশেষ পদযাত্রার পরিকল্পনাও রয়েছে কংগ্রেসের। জয়রাম রমেশ বলেছেন যে আগামী ৫০ দিনের মধ্যে মধ্য ও উত্তর রাজ্যগুলি কভার করা একটি বড় চ্যালেঞ্জ। ২০ ফেব্রুয়ারি যাত্রা কাশ্মীরে পৌঁছাবে।

মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং তেলেঙ্গানায় ফোকাস কংগ্রেসের

ডিসেম্বর মাসে মধ্যপ্রদেশে পৌঁছবে ভারত জোড়া যাত্রা। এখানে দলের ফোকাস থাকবে ২৬টি বিধানসভা আসনে। অক্টোবরের শেষ পর্যন্ত তেলেঙ্গানায় যাত্রা থাকবে। আগামী বছর এখানে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। এখানে বিধানসভা ছাড়াও লোকসভা নির্বাচনের দিকেও নজর দিচ্ছে দলটি। মহারাষ্ট্রে কংগ্রেসের পক্ষে দাঁড়ানো বড় চ্যালেঞ্জ। বিএমসি নির্বাচনে ভালো করতে চায় কংগ্রেস। ভারত জোড় যাত্রার ভিত্তিতে এখানে ভোটারদের প্রভাবিত করতে পারে কংগ্রেস।

কাশ্মীরে বড় চ্যালেঞ্জ
জম্মু ও কাশ্মীর ভারত জুড়ি যাত্রার অন্যতম বড় চ্যালেঞ্জ। সম্প্রতি গুলাম নবি আজাদ দল ছাড়ার পর কাশ্মীরে আবার দাঁড়ানো কংগ্রেসের জন্য বড় কাজ। কারণ আজাদ কাশ্মীরে নিজের দলকে শক্তিশালী করার চেষ্টা করছেন। যাত্রাটি ২০ ফেব্রুয়ারি বা তার আগে কাশ্মীরে পৌঁছাবে।

অনেক প্রতিষ্ঠান থেকে ভালো সাড়া
জয়রাম রমেশ বলেছেন যে ৫০টি বিভিন্ন সংগঠন রাহুল গান্ধীর সাথে দেখা করেছে এবং কাঁধে কাঁধ মিলিয়ে যাত্রাকে এগিয়ে নিয়ে গেছে। এই সংস্থাগুলি কৃষকদের সমস্যা, বেকারত্ব, জিএসটি এবং মুদ্রাস্ফীতির কারণে বন্ধ হয়ে যাওয়া ছোট ব্যবসা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

প্রচারর এক তৃতীয়াংশ সম্পন্ন হয়েছে
এ পর্যন্ত চারটি বড় জনসভা ও প্রায় ৩৫টি ছোট সভা অনুষ্ঠিত হয়েছে। তিনি আরও জানান যে অপারেশনের এক তৃতীয়াংশ সম্পন্ন হয়েছে এবং একই গতিতে যাত্রা ২০ ফেব্রুয়ারি বা তার আগে চূড়ান্ত গন্তব্য কাশ্মীরে পৌঁছাবে। তিনি বলেছিলেন যে "আমরা এখন কঠিন রাজ্যের দিকে এগিয়ে যাচ্ছি"।

মধ্য ও উত্তর রাজ্যগুলি ৫০ দিনের মধ্যে কভার করা হবে
জয়রাম রমেশ বলেছেন যে মধ্য ও উত্তর ভারতের অংশগুলি আগামী ৫০ দিনের মধ্যে কভার করা হবে। কেরালা, কর্ণাটক বা তেলেঙ্গানার তুলনায় আমাদের সেখানে সাংগঠনিক শক্তি নেই। অন্ধ্রপ্রদেশে জনসাধারণের পারফরম্যান্সের হারের দিকে তাকানো যেখানে আমাদের মাত্র ২% ভোট শেয়ার রয়েছে। আশা করি ভারত জোড়ো যাত্রা এই রাজ্যগুলিতে উত্তেজনা তৈরি করবে।

তেলেঙ্গানা থেকে ফের শুরু হবে পদযাত্রা
২৭ অক্টোবর, তেলেঙ্গানায় আবার একটি পদযাত্রা শুরু হবে। এর মধ্যে মাহবুবনগর জেলাও রয়েছে। তামিলনাড়ু, কেরালা, কর্ণাটক এবং অন্ধ্রপ্রদেশ হয়ে এ পর্যন্ত মোট ১৮টি জেলা কভার করে যাত্রা তেলঙ্গানায় পৌঁছবে। এটি রাজ্যের আটটি জেলাকে কভার করবে।

মানুষ আর ঠিক কতটা নির্মম হবে? রক্তাক্ত কিশোরী হাসপাতালে না দিয়ে তার ভিডিও করতেই ব্যস্ত জনতা

মধ্যরাতে বাংলার উপকূল পার হবে সিতরাং,রীতিমত গতি বাড়িয়ে এগিয়ে আসছে ঘূর্ণিঝড়

সাইক্লোন সিতরাং সতর্কতা বাংলাদেশের ১৩টি জেলায়,বৃষ্টি মাথায় নিয়েই ত্রাণ শিবিরে যাচ্ছেন দুর্গতরা

Read more Articles on
Share this article
click me!