স্বাভাবিক ছন্দে ফিরল হোয়াটসঅ্যাপ, স্বস্তিতে লক্ষ লক্ষ ব্যবহারকারী

হোয়াটসঅ্যাপ পুনরুদ্ধার করা হয়েছে এবং ব্যবহারকারীরা সহজেই এই অ্যাপটি ব্যবহার করছেন। ব্যবহারকারীরা একে অপরকে বার্তা পাঠাতে পারছিলেন বলে অভিযোগ জানান। জানা যায় পরিষেবা বন্ধ থাকার কারণে ব্যবহারকারীরা একে অপরকে মেসেজ পাঠাতে সমস্যায় পড়েন।

Web Desk - ANB | Published : Oct 25, 2022 10:50 AM IST

ফের ফিরল হোয়াটসঅ্যাপ। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে এর ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারছেন অন্যান্য দিনের মতোই স্বাভাবিকভাবে। শুধু ভারত নয়, বিশ্বের অনেক দেশেই ডাউন ছিল হোয়াটসঅ্যাপ। মঙ্গলবার দুপুর ১২.০৯ মিনিট থেকে হোয়াটসঅ্যাপ ডাউন হওয়ার অভিযোগ আসতে শুরু করে এবং বিশ্বের বিভিন্ন স্থানে হোয়াটসঅ্যাপ ডাউনের কারণে ব্যবহারকারীরা সমস্যায় পড়েন। দুপুর ১টা নাগাদ ডাউনডিটেক্টর প্ল্যাটফর্মে হোয়াটসঅ্যাপ ডাউন হওয়ার বিষয়ে অভিযোগ করা লোকের সংখ্যা ২৭,০০০ ছাড়িয়ে যায়। অবশেষে এই ত্রুটি সংশোধন করা হয়েছে।

তবে এখন হোয়াটসঅ্যাপ  পুনরুদ্ধার করা হয়েছে এবং ব্যবহারকারীরা সহজেই এই অ্যাপটি ব্যবহার করছেন। ব্যবহারকারীরা একে অপরকে বার্তা পাঠাতে পারছিলেন বলে অভিযোগ জানান। জানা যায় পরিষেবা বন্ধ থাকার কারণে ব্যবহারকারীরা একে অপরকে মেসেজ পাঠাতে সমস্যায় পড়েন। তবে শেষ পাওয়া খবরে জানা গিয়েছে এখন ব্যবহারকারীরা ইতিমধ্যেই অ্যাপে থাকা সেই সময়ে চ্যাট দেখতে পাচ্ছেন। নতুন মেসেজ পাঠাতে পারছেন ও নতুন মেসেড চ্যাট বক্সে পাচ্ছেনও। পরিষেবাগুলি স্বাভাবিক হওয়ার পরে, প্রথম আটকে থাকা বার্তাগুলি ব্যবহারকারীরা পেতে শুরু করেছে। অনেক ব্যবহারকারী লগ ইন করার সময়ও সমস্যায় পড়েছিলেন।

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে মেটা ফ্যামিলির অ্যাপসকে দীর্ঘদিন ধরে এমন ত্রুটির মুখে পড়তে হয়েছিল। এরপর প্রায় ছয় ঘণ্টা হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের পরিষেবা প্রভাবিত হয়। ২০২০ সালে, হোয়াটসঅ্যাপের পরিষেবাগুলি কিছু সময়ের জন্য প্রায় চারবার প্রভাবিত হয়েছিল। এ বছরও শুরুর দিকেও অনেক দেশে হোয়াটসঅ্যাপ ডাউন হওয়ার ঘটনা সামনে আসে।

হোয়াটসঅ্যাপ পেরেন্ট মেটা ভারত এবং অন্যান্য দেশে বিভ্রাট ও জটিলতা তৈরি হওয়ার পরে একটি বিবৃতি প্রকাশ করেছে। একজন মুখপাত্র বলেছেন, "আমরা জানি যে বেশ কিছু ব্যবহারকারী বর্তমানে বার্তা পাঠাতে সমস্যা হচ্ছে এবং আমরা যত তাড়াতাড়ি সম্ভব সবার জন্য হোয়াটসঅ্যাপ পুনরুদ্ধার করার জন্য কাজ করছি।"

উল্লেখযোগ্যভাবে, মেটার আন্ডারে হোয়াটসঅ্যাপ, সেই সঙ্গে ইনস্টাগ্রাম, ফেসবুক এবং মেসেঞ্জার অ্যাপ ভারত এবং অন্য কোথাও ব্যবহারকারীদের জন্য ঠিকঠাকভাবে কাজ করেছে। অন্যান্য সময়ে পরিষেবার কোনও গোলযোগ দেখা দিলে হোয়াটসঅ্যাপের অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে গোলযোগ সংক্রান্ত আপডেট দেওয়া হয় টুইটারে। কিন্তু, ২৫ অক্টোবর, মঙ্গলবার দুপুর ১টা বেজে গেলেও টুইটারে হোয়াটসঅ্যাপ গোলযোগের কোনও কারণ ব্যাখ্যা করেনি ‘মেটা’। এরপর দুপুর দেড়টা নাগাদ টুইটারে মেটার তরফে বিবৃতি দিয়ে জানানো হয় যে, অ্যাপে একটি গোলমাল হয়। যদিও, সেই বিবৃতিতে গোলমালের কারণ জানায়নি কর্তৃপক্ষ। তবে তা না জানালেও, বিভিন্ন প্রযুক্তি সূত্র মারফৎ জানা গেছে যে, গোটা ভারত জুড়ে সার্ভার ডাউন হয়ে যাওয়ার কারণেই বিপর্যস্ত হয় হোয়াটসঅ্যাপ। 

আরও পড়ুন-

দীপাবলির সকাল থেকেই মনোরম রোদ্দুর, হিমেল হাওয়ায় এযাত্রা কি সিত্রাং-এর বিপদ পেরিয়ে গেল বাংলা?
ঘূর্ণিঝড় ‘সিত্রাং’-এর এলোমেলো গতিবিধিতে বিপর্যস্ত বাংলাদেশ, সারা দেশজুড়ে প্রচুর প্রাণহানি!
‘কেষ্টদা’ এখন জেলে! তিন কোটি টাকা থেকে দেড় লক্ষে এসে ঠেকল দলীয় কার্যালয়ের কালীপুজোর বাজেট, কমল সোনার অলঙ্কারও

Read more Articles on
Share this article
click me!