ফিট ইন্ডিয়া, মানসিক স্বাস্থ্য এবং শুভ নববর্ষ- 'মন কি বাত' অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদীর বক্তব্যে উঠে এল আর কী তথ্য

প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে আজ আমাদের যাত্রার ১০৮ তম পর্ব। রেডিও প্রোগ্রামে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে এটা ১৪০ কোটি ভারতীয়দের শক্তি যে আমাদের দেশ এই বছর অনেক সাফল্য অর্জন করেছে। আজ ভারতের প্রতিটি কোণ আত্মবিশ্বাসে ভরপুর।

Parna Sengupta | Published : Dec 31, 2023 6:23 AM IST

রবিবার অর্থাৎ ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার রেডিও অনুষ্ঠান 'মন কি বাত'-এর মাধ্যমে দেশের জনগণের উদ্দেশ্যে ভাষণ দেন। এই বছরের শেষ 'মন কি বাত' অনুষ্ঠান। মোদী বলেছেন যে আমি আমার পরিবারের লোকদের সাথে দেখা করার পরে যেমন অনুভব করি, এই রেডিও প্রোগ্রামের মাধ্যমে আপনাদের সাথে কথা বলার পরেও আমি একই অনুভব করি। দেশবাসীকে ২০২৪ সালের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী।

প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে আজ আমাদের যাত্রার ১০৮ তম পর্ব। রেডিও প্রোগ্রামে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে এটা ১৪০ কোটি ভারতীয়দের শক্তি যে আমাদের দেশ এই বছর অনেক সাফল্য অর্জন করেছে। আজ ভারতের প্রতিটি কোণ আত্মবিশ্বাসে ভরপুর। এটি উন্নত ভারতের চেতনা এবং স্বনির্ভরতার চেতনায় অনুপ্রাণিত। প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে আমাদের ২০২৪ সালেও একই মনোভাব এবং গতি বজায় রাখতে হবে। তিনি জনগণকে ২০২৪ সালের শুভেচ্ছাও জানিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন ২০১৫ সালে, আমরা গ্লোবাল ইনোভেশন র‍্যাঙ্কে ৮১ তম স্থানে ছিলাম, আজ আমাদের র‍্যাঙ্ক ৪০ তম। তিনি বলেছিলেন যে এই বছর ভারতে দায়ের করা পেটেন্টের সংখ্যা বেশি হয়েছে, যার মধ্যে প্রায় ৬০% দেশীয় তহবিল থেকে ছিল।

তিনি এদিন আরও বলেন যে ভারতের প্রচেষ্টার কারণে, ২০২৩ আন্তর্জাতিক মিলেট বর্ষ হিসাবে পালিত হয়েছিল। এটি এই ক্ষেত্রে কাজ শুরু করার জন্য অনেক সুযোগ দিয়েছে। শারীরিক স্বাস্থ্যের প্রতি আগ্রহ যেমন বাড়ছে, তেমনি এই ক্ষেত্রের সঙ্গে সংশ্লিষ্ট কোচ ও প্রশিক্ষকের চাহিদাও বাড়ছে। তিনি বলেন, বর্তমানে শারীরিক স্বাস্থ্য এবং উন্নত স্বাস্থ্য নিয়ে অনেক আলোচনা হচ্ছে, তবে এর সঙ্গে সম্পর্কিত আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল মানসিক স্বাস্থ্য।

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের কথা উল্লেখ করেছেন

প্রধানমন্ত্রী বলেন, কাশী-তামিল সঙ্গমে অংশ নিতে তামিলনাড়ু থেকে হাজার হাজার মানুষ কাশী পৌঁছেছেন। সেখানে আমি সর্বপ্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার হাতিয়ার ভাশিনীকে প্রকাশ্যে ব্যবহার করি সেইসব মানুষের সাথে যোগাযোগ করার জন্য। আমি মঞ্চ থেকে হিন্দিতে বক্তৃতা করছিলাম, কিন্তু এআই টুল ভাশিনীর কারণে সেখানে উপস্থিত তামিলনাড়ুর মানুষ একই সঙ্গে তামিল ভাষায় আমার ভাষণ শুনছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!