ফোর্বস তালিকা ২০২২- বিশ্বের ১০০ ক্ষমতাধর মহিলার তালিকায় নির্মলা সীতারামন, কমলা হ্যারিস

২০২১ সালে, কমলা হ্যারিস প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা এবং প্রথম দক্ষিণ এশীয়-আমেরিকান যিনি আমেরিকার ভাইস প্রেসিডেন্ট হয়েছেন। ক্যালিফোর্নিয়ার বাসিন্দা কমলা হ্যারিস ওকল্যান্ডে জন্মগ্রহণ করেন। তার মা ভারতীয় এবং বাবা জ্যামাইকার বাসিন্দা।

Web Desk - ANB | Published : Dec 8, 2022 6:17 AM IST

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ফোর্বসের ১৯তম বার্ষিক শক্তিশালী মহিলাদের তালিকায় জায়গা করে নিয়েছেন। ফোর্বস ২০২২ সালের বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে। যার মধ্যে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন রয়েছেন ৩৬ তম স্থানে। অন্যদিকে হ্যারিস রয়েছেন তৃতীয় স্থানে। প্রতিবেদন অনুসারে, টানা চতুর্থ বছর যখন নির্মলা সীতারামন এই তালিকায় জায়গা করে নিয়েছেন। গত বছর তিনি ৩৭ তম, ২০২০ সালে ৪১ তম এবং ২০১৯ সালে ৩৪ তম স্থানে ছিলেন।

২০২১ সালে, কমলা হ্যারিস প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা এবং প্রথম দক্ষিণ এশীয়-আমেরিকান যিনি আমেরিকার ভাইস প্রেসিডেন্ট হয়েছেন। ক্যালিফোর্নিয়ার বাসিন্দা কমলা হ্যারিস ওকল্যান্ডে জন্মগ্রহণ করেন। তার মা ভারতীয় এবং বাবা জ্যামাইকার বাসিন্দা। প্রতিবেদনে বলা হয়েছে, কমলা হ্যারিস ছাড়াও, গ্লোবাল টিভির প্রধান বেলা বাজারিয়া এই তালিকায় আরও একজন ভারতীয়-আমেরিকান যিনি ৭১ তম স্থানে রয়েছেন। লন্ডনে জন্মগ্রহণকারী, বাজারিয়ার ২০২২ সালে ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় নাম ছিল। যেখানে ২০১৯ সালের মে মাসে, সীতারামন ভারতের প্রথম মহিলা অর্থমন্ত্রী হিসাবে নিযুক্ত হন।

সীতারামন ছাড়াও, ফোর্বসের তালিকায় অন্যান্য ভারতীয়দের মধ্যে রয়েছে এইচসিএল কর্পোরেশনের সিইও রোশনি নাদার মালহোত্রা এবং সর্বকনিষ্ঠ ভারতীয় মহিলা। তালিকায় রয়েছে বায়োকনের প্রতিষ্ঠাতা কিরণ মজুমদার-শ, ভারতের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ডের প্রথম মহিলা চেয়ারপার্সন মাধবী পুরি বুচ, স্টিল অথরিটির প্রথম মহিলা চেয়ারম্যান সোমা মণ্ডল এবং নাইকা-এর প্রতিষ্ঠাতা ফাল্গুনী নায়ার।

তালিকায় জায়গা করে নেওয়া ভারতীয় মহিলাদের বিবরণ:

১. কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, যিনি ৩৬ নম্বরে রয়েছেন, তিনি টানা চতুর্থবারের মতো তালিকায় রয়েছেন৷

২. HCLTech-এর চেয়ারপার্সন রোশিনি নাদার মালহোত্রা ৫৩ তম স্থানে রয়েছেন৷

৩. মাধবী পুরী বুচ, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) এর চেয়ারপার্সন, তালিকায় ৫৪ তম স্থানে রয়েছেন৷

৪. স্টিল অথরিটি অফ ইন্ডিয়ার চেয়ারপার্সন সোমা মন্ডল ৬৭ তম স্থানে রয়েছেন৷

৫. বায়োকন লিমিটেড এবং বায়োকন বায়োলজিক্স লিমিটেডের নির্বাহী চেয়ারপার্সন এবং প্রতিষ্ঠাতা মজুমদার-শ ৭২ তম স্থানে রয়েছেন৷

৬. ফাল্গুনী সঞ্জয় নায়ার, বিউটি অ্যান্ড লাইফস্টাইল রিটেইল কোম্পানি Nykaa-এর প্রতিষ্ঠাতা এবং সিইও, ৮৯তম স্থানে রয়েছেন৷

তালিকায় ৩৯ জন সিইও, ১০ জন রাষ্ট্রপ্রধান, ১১ বিলিয়নেয়ারের সম্মিলিত মূল্য ১১৫ বিলিয়ন মার্কিন ডলার।

নায়ারের প্রোফাইল হাইলাইট করে, ফোর্বসের তালিকায় উল্লেখ করা হয়েছে যে 59 বছর বয়সী ব্যবসায়ী "দুই দশক ধরে বিনিয়োগ ব্যাংকার হিসাবে কাজ করেছেন, আইপিওতে নেতৃত্ব দিয়েছেন এবং অন্যান্য উদ্যোক্তাদের তাদের স্বপ্ন পূরণে সহায়তা করেছেন। ২০১২ সালে, তিনি নিজের জন্য কাজ করার সিদ্ধান্ত নেন, USD দুই মিলিয়ন বিনিয়োগ করে সৌন্দর্য এবং খুচরা কোম্পানি Nykaa চালু করার জন্য তার নিজের সঞ্চয় থেকে।

উল্লেখ্য, প্রতি বছর আমেরিকান বিজনেস ম্যাগাজিন বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকা প্রকাশ করে। এবারের তালিকায় ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনকে তালিকার শীর্ষে রাখা হয়েছে।

Share this article
click me!