ট্রলিব্যাগের হাতল দেখেই সন্দেহ দিল্লি বিমানবন্দরের নিরাপত্তারক্ষীদের, সরু হাতল খুলতেই চক্ষু চড়কগাছ

এক ব্যক্তির ট্রলি ব্যাগ দেখে সন্দেহ হয় বিমান বন্দরে কর্তব্যরত নিরাপত্তারক্ষীদের। সরু হাতলের ভেতরে দেখেই তাজ্জব বনে যান নিরাপত্তারক্ষীরা। 

Web Desk - ANB | Published : Jan 30, 2023 11:52 AM IST

এক দেশ থেকে নিয়ে অন্য দেশে পাচার করার অভিনব কৌশল। সেই কৌশলেই ভারতে ঢুকেছিলেন এক ব্যক্তি। কিন্তু, শেষমেশ এসে ধরা পড়লেন দিল্লির বিমানবন্দরে।

রবিবার মধ্যরাতে এক ব্যক্তির ট্রলি ব্যাগ দেখে সন্দেহ হয় বিমান বন্দরে কর্তব্যরত নিরাপত্তারক্ষীদের। তাঁকে দাঁড় করিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করা হয়। তখনই খোলা হয় ওই ব্যক্তির ট্রলি ব্যাগের হাতল। সরু হাতলের ভেতরে দেখেই তাজ্জব বনে যান নিরাপত্তারক্ষীরা। দেখা যায়, ওই হাতলের ভেতরে সরু সরু করে মুড়িয়ে লোকানো রয়েছে প্রচুর বিদেশি নোট। তৎক্ষণাৎ সেগুলিকে বের করে দেখা যায় তার মধ্যে রয়েছে প্রচুর ইউরো এবং নিউ জ়িল্যান্ডের ডলার। ভারতীয় টাকায় যার আনুমানিক মূল্য ৬৪ লক্ষ টাকা।

কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনীর (সিআইএসএফ) তরফে জানানো হয়েছে যে, রবিবার মধ্যরাতে ব্যাঙ্কক থেকে আসা থাই এয়ারলাইন্সের একটি বিমানে সুরিন্দর সিংহ রিহাল নামে এক ব্যক্তি দিল্লিতে এসে পৌঁছন। কর্তব্যরত এক অফিসার জানিয়েছেন, ওই ব্যক্তি গতকাল রাত ১টা ১৫ মিনিটে দিল্লির ইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন। প্রথম থেকেই তাঁর আচরণ বেশ ‘সন্দেহজনক’ মনে হচ্ছিল।

সিআইএসএফ একটি বিবৃতিতে জানিয়েছে, ‘সন্দেহজনক ব্যবহারের কারণে’ এয়ারলাইন্সে করে আসা ওই ব্যক্তির ট্রলিব্যাগ পরীক্ষা করা হয়। সেই সময়ে স্ক্যানারের ছবিতে দেখা যায়, ওই ব্যাগের হাতলটি সন্দেহজনক কিছু দ্বারা ভর্তি রয়েছে। তার পর থেকেই সুরিন্দরের উপরে নজর রাখা হচ্ছিল। পরে ওই ব্যক্তিকে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়। এর পরেই ওই যাত্রীর কাছে থাকা ট্রলিব্যাগের হাতলের মধ্যে থেকে বিদেশি নোটগুলি উদ্ধার হয়। ফাঁপা হাতলের মধ্যে নোটগুলি মুড়িয়ে রাখা ছিল।

শুল্ক বিভাগ এবং সিআইএসএফ সূত্রে জানা গেছে, ৬৮ হাজার ৪০০ ইউরো এবং নিউ জ়িল্যান্ডের ৫ হাজার ডলার উদ্ধার হয়েছে সুরিন্দর সিংহ রিহালের কাছ থেকে। তিনি কেন এতগুলি টাকা নিয়ে এসেছিলেন, সেই সংক্রান্ত কোনও নথিপত্র দেখাতে পারেননি। ওই ব্যক্তিকে শুল্ক দফতর আটক করেছে বলে বিমান বন্দর সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন-

‘গুজরাত দাঙ্গা’ নিয়ে মোদী সম্পর্কিত বিবিসি তথ্যচিত্র কেন নিষিদ্ধ দেশে? প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে দায়ের জনস্বার্থ মামলা
 

Share this article
click me!