'আমি আমার বাড়ি যাচ্ছি', শ্রীনগরে ভারত জোড়ো যাত্রার শেষদিনে আবেগঘন প্রিয়াঙ্কা

ভারত জোড়ো যাত্রার সমাপনী অনুষ্ঠান। সেখানেই রীতিমত আবেগঘন প্রিয়াঙ্কা গান্ধী। তিনি বলেন রাহুল তাঁকে জম্মু আসার আগে যে কথা বলেছিলেন সেগুলি।

 

Web Desk - ANB | Published : Jan 30, 2023 11:15 AM IST / Updated: Feb 03 2023, 08:07 PM IST

জম্মু ও কাশ্মীরে ভারত জোড়ো যাত্রার সমাপ্তি অনুষ্ঠান ছিল রীতিমত আবেগঘন। শেষ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রিয়াঙ্কা গান্ধী বর্ঢা। এদিন তিনি রাহুলের একটি গুরুত্বপূর্ণ বার্তা ফাঁস করেন- যা রাহুল ভূস্বর্গে প্রবেশের আগে তাঁকে আর তাঁর সোনিয়া গান্ধীকে বলেছিলেন। প্রিয়াঙ্কা গান্ধী সমাপ্তি অনুষ্ঠানে বলেন, রাহুল জম্মু ও কাশ্মীরে যাওয়ার আগে তাঁদের যে বার্তাটি দিয়েছিলেন তা হল , 'আমি আমার বাড়ি যাচ্ছি।' পাঁচ মাসের ভারত জোড়ো যাত্রা এইভাবেই আজ শেষ হয় শ্রীনগরে। রাহুল আর প্রিয়াঙ্কা দুজনেরও চোখের কোনা ভিজে ছিল।

জম্মু ও কাশ্মীরে গান্ধী পরিবারের শিকড় রয়েছে । আগেও সেই কথা মনে করিয়ে দিয়েছিলেন রাহুল গান্ধী। নেহেরু পরিবার কাশ্মীরি ব্রাহ্মণ । কাশ্মীর ছেড়ে তাঁরা চলে গিয়েছিল ইলাহাবাদে। এদিন শের-ই-কাশ্মীর স্টেডিয়ামে একটি জনসভায় প্রিয়াঙ্কা গান্ধী বলেন, রাজনীতিতে যা ঘটছে তা দেশের উপকার করতে পারে না। তিনি আরও বলেন, যে রাজনীতি দেশকে বিভক্ত করে তা দেশের ক্ষতি করে। এদিন প্রিয়াঙ্কা গান্ধী জম্মু ও কাশ্মীরের মানুষকে ভারত জোড়ো যাত্রাকে স্বাগত জানানোর জন্য শুভেচ্ছা জানিয়েছেন।

এদিন প্রিঙ্কা গান্ধী রাহুল গান্ধীর জম্মু ও কাশ্মীরের অভিজ্ঞতাও বর্ণনা করেন। তিনি বলেন, রাহুল তাঁকে বলেছেন, উপত্যকার মানুষ যখন তাঁর কাছে আসেন, তাঁকে জড়িয়ে ধরেন তখন তাঁর চোখে জল আসে। তাদের ব্যাথা তিনি অনুভব করতে পারেন। তাদের অনুভুতি রাহুলের হৃদয়কে স্পর্শ করে বলেও জানিয়েছেন তিনি। প্রিয়াঙ্কা গান্ধী বলেন, তিনি শ্রীনগরে দাঁড়িয়ে গর্বিত। কারণ কংগ্রেস এমন একটি কর্মসূচি নিয়েছে যা দলমত নির্বিশেষে দেশের অধিকাংশ মানুষই সমর্থন করেছে। তিনি আরও বলেন, অহিংসা, সত্য আর ভালবাসার ভিত্তিকে তৈরি হওয়া এই দেশ রক্ষাকরতে সকলেই ঐক্যবদ্ধ হতে হবে।

সোমবার শ্রীনগরের লালচকে প্রদেশ কংগ্রেস কমিটির সদর দফতরে একটি অনুষ্ঠান হয়। অন্যদিকে স্টেডিয়ামে জনসভাও হয়। সেখানে উপস্থিত ছিলেন কংগ্রেসের শীর্ষ স্থানীয় নেতৃত্ব। কন্যাকুমারি থেকে শুরু হয়েছিল ভারত জোড়ো যাত্রা। এই যাত্রা শেষ হয় ১৪০ দিনে। ১২টি রাজ্য ও দুটি কেন্দ্র শাসিত অঞ্চল অতিক্রম করে এই যাত্রা। প্রায় ৪ হাজার কিলোমিটার পথ অতিক্রম করেছে রাহুলের নেতৃত্বে ভারত জোড়ো যাত্রা।

আরও পড়ুনঃ

অনুব্রত মণ্ডলকে তৃণমূল ছেঁটে ফেলেছে, দিলীপের এই মন্তব্যের জবাবে পাল্টা দিলেন ফিরহাদ হাকিম

আগামী বছর দিল্লিতে হবে বইমেলা, ৪৬তম কলকাতা বইমেলার উদ্বোধন করে বললেন মমতা

সোমবার থেকে চার দিনের জেলা সফরে মমতা, তালিকায় রয়েছে অনুব্রত বিহীন বীরভূমও

Share this article
click me!