প্রয়াত হিমাচল প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী, দুবার আক্রান্ত হয়েছিলেন কোভিডে

  • প্রয়াত হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী 
  • দুবার আক্রান্ত হয়েছিলেন কোভিডে 
  • সুস্থ হয়েও উঠেছিলেন 
  • সোমবা হৃদরোগে আক্রান্ত হন 

Asianet News Bangla | Published : Jul 8, 2021 2:24 AM IST

হিমাচল প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা বীরভদ্র সিং বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। দীর্ঘদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭। বৃহস্পতিবার ভোরে শিমলায় ইন্দিরা গান্ধী মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যান। হাসপাতালের পক্ষ থেকে জানান হয়েছে ভোর রাত ৩টে ৪০ মিনিটে তিনি মারা যান। 

সোমবার হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন বীরভদ্র সিং। তারপরই তাঁকে রাখা হয় ইন্দিরা গান্ধী ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে। বুধবার থেকেই শারীরিক অবস্থার অবনতি হয়। ভেন্টিলেটারেও রাখা হয়। চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে প্রায়ত হন তিনি। 

সামনে এল মোদীর সরকারের ৪৩ নতুন মুখ, একনজরে দেখে নিন তা

৯ বারের বিধায়ক ছিলেন বীরভদ্র সিং। পাঁচ বার সাংসদ হিসেবে লোকসভায় গিয়েছেন। হিমাচাল প্রদেশের ৬ বারের মুখ্যমন্ত্রীর দায়িত্বও সামলেছেন তিনি। পরপর দুবার কোভিডেও আক্রান্ত হয়েছিলেন তিনি। দুমাসের ব্যবধানে দুবার কোভিডে আক্রান্ত হয়েছিলেন তিনি। প্রথমবার ১২ এপ্রিল আক্রান্ত হন। চণ্ডীগড় হাসপাতালে তাঁর চিকিৎসা হয়। ৩০ এপ্রিল সুস্ত হয়ে বাড়ি ফিরে যান। পরবর্তীকালে আরা জুন মাসেই আক্রান্ত হন। পরবর্তীকালে জুন মাসে আক্রান্ত হন করোনাভাইরাসে। দ্বিতীয়বারও সেরে উঠে ৮৭ বছরের জন্মদিনের পার্টি করেছিলেন ২৩ জুন। তারপর থেকেই শারীরিক অবস্থার অবনতি হয়। ভর্তি করা হয় হাসপাতালে।

আগামী সপ্তাহে খুলে দেওয়া হবে শিক্ষা প্রতিষ্ঠান, সেই জন্য এই রাজ্যে জোর টিকাকরণে

শিক্ষামন্ত্রীর পথেই স্বাস্থ্য মন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্প্রসারণের আগেই পদত্যাগ হর্ষ বর্ধনের

বীরেন্দ্র সিং-এর স্ত্রী ও পুত্র দুজনেই রাজনীতির সঙ্গে যুক্ত। স্ত্রী প্রতিভা সিং প্রাক্তন সাংসদ। আর পুত্র বিক্রমাদিত্য সিং শিমলা গ্রামীণ এলাকার বিধায়ক। বীরেন্দ্র সিং দীর্ঘ ৬ বার হিমাচলের বিধায়ক থাকার পাশাপাশি বিরোধী দলনেতা হিসেবেও দায়িত্ব সামলেছেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী হিসেবেই গুরুত্বপূর্ণ দফতর সামলেছেন। পাশাপাশি একাধিকবার হিমালচল প্রদেশের কংগ্রেসের সভাপতিও ছিলেন তিনি। বুশাহর রাজ্যের প্রয়াত রাজা স্যার পদম সিংহের পুত্র তিনি। প্রাথমিক শিক্ষা শিমলা থেকে। পরবর্তীকালে উচ্চ শিক্ষার জন্য গিয়েছিলেন দিল্লিতে। 

Share this article
click me!