শুধু হিন্দুদের নন-রাম সকলের ভগবান-তাঁকে আল্লাহ পাঠিয়েছেন, কেন একথা বললেন এক মুসলিম নেতা?

বিতর্ক তৈরি করার জন্য ধর্মের চেয়ে ভালো বিষয় আর কী বা হতে পারে। এই ধরণের দৃশ্য বৃহস্পতিবারও ব্যতিক্রম হয়নি, যখন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ ভগবান রামকে সকলের ঈশ্বর বলে অভিহিত করেছিলেন।

Web Desk - ANB | Published : Mar 23, 2023 4:22 PM IST

জয় শ্রী রাম। এই শ্লোগান আর বিজেপি যেন এখন একই কয়েনের এপিঠ আর ওপিঠ। এই শ্লোগানের জন্য বহুবার বহু বিপাকেও পড়তে হয়েছে দলকে। রামকে নিয়ে রাজনীতি করার অভিযোগও বারবার উঠেছে গেরুয়া শিবিরের বিরুদ্ধে। তবে রামকে ছাড়েনি তাঁরা। এবার এই নিয়ে মুখ খুললেন জনপ্রিয় এক মুসলিম নেতা।

এটাকে রাজনীতির প্রভাব বলুন বা অন্য কিছু, কিন্তু বিতর্কিত বক্তব্যের জন্য রাজনৈতিক নেতারা বিখ্যাত। আর বিতর্ক তৈরি করার জন্য ধর্মের চেয়ে ভালো বিষয় আর কী বা হতে পারে। এই ধরণের দৃশ্য বৃহস্পতিবারও ব্যতিক্রম হয়নি, যখন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ ভগবান রামকে সকলের ঈশ্বর বলে অভিহিত করেছিলেন। আবদুল্লাহ এক অনুষ্ঠানে বলেন, ভগবান রাম শুধু হিন্দুদের ঈশ্বর নন, তিনি সকলের ঈশ্বর। মানুষকে সঠিক পথ দেখানোর জন্যই আল্লাহ তাঁকে পাঠিয়েছেন।

ফারুক আবদুল্লাহ এ কথা বলেন

বৃহস্পতিবার এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ন্যাশনাল কনফারেন্সের প্রধান ফারুক আবদুল্লাহ। এ সময় তিনি ভগবান রামের কথা উল্লেখ করেন। সংবাদসংস্থা প্রকাশিত ভিডিওতে আবদুল্লাহ বলেছেন, ভগবান রাম শুধু হিন্দুদের ঈশ্বর নন। এই ধারণা মন থেকে বের করে দিন। ভগবান রাম সকলের ভগবান। তারা মুসলমান হোক, খ্রিস্টান হোক, আমেরিকান হোক, রাশিয়ান হোক, যে তাদের বিশ্বাস করে, তিনি তাঁদের ভগবান। তিনি কুরআনের একটি আয়াত উদ্ধৃত করেন এবং বলেন, যেমন আমরা বলি যে আল্লাহ সকলের প্রভু, শুধু মুসলমানদের নয়। তেমনই ভগবান রাম সকলের ভগবান, শুধু হিন্দুদের নয়।

রাম ইস্যুতে বিজেপিকে নিশানা করেন ফারুক আবদুল্লা

ফারুক আবদুল্লাহ পাকিস্তানের একজন প্রবীণ ধর্মীয় নেতার কথা উল্লেখ করে বলেছেন যে তিনি কুরআন-ই-শরীফের সাথে একটি তাফসিল লিখেছেন, যেখানে তিনি নিজেই উল্লেখ করেছেন। তারা বলে যে আপনাদের মনে রাখা উচিত যে ভগবান রাম, যিনি সেখানে আছেন, তিনিও মানুষকে সঠিক পথ দেখানোর জন্য পাঠিয়েছেন। আবদুল্লাহ নাম না করে বিজেপিকে আরও নিশানা করে বলেন, যারা আপনাদের সামনে আসেন, নিজেদের বলেন তাঁরা নাকি রামের পূজারী। অথচ তাঁরা বোকা লোক। তারা রাম বিক্রি করতে চায়। রামের প্রতি তাঁদের কোন প্রেম নেই। তারা সরকারের প্রেমে মশগুল। তাই ভগবান রাম কখনই তাঁদের হতে পারেন না। তিনি সবার, যে তাঁকে বিশ্বাস করে।

Share this article
click me!