প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-কে লাইফটাইম অ্যাচিভমেন্ট সম্মান প্রদান ব্রিটেনের

ব্রিটেনের একটি সংস্থা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-কে আজীবনের জন্য সম্মানিত করল। অর্থনীতি ও রাজনীতিতে অবদানের জন্য এই সম্মান প্রদান করা হয়েছে।

 

Web Desk - ANB | Published : Jan 31, 2023 1:07 PM IST / Updated: Jan 31 2023, 07:05 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে বিবিসির তথ্যচিত্র নিয়ে যখন তোলপাড় শুরু হয়েছে তখনই প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিংকে অর্থনীতি ও রাজনীতিতে তাঁর অবদানের জন্য লন্ডনে ইন্ডিয়া-ইউকে অ্যাচিভার্স সম্মানে ভূষিত করা হল। এই সম্মান দ্বারা আজীবন সম্মানিত করা হয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রীকে। গত সপ্তাহে একটি পুরষ্কার প্রদান অনুষ্ঠানে এই সম্মানের কথা ঘোষণা করা হয়। পরবর্তী সময় ব্রিটেনের ন্যাশানাল ইন্ডিয়ান স্টুডেন্টস অ্যান্ড অ্যালামনাই ইউনিয়ন (NISAU) UK নতুন দিল্লিতে এসে মনমোহন সিং-এর হাতে এই সম্মান তুলে দেবে।

ভারতের ব্রিটিশ কাউন্সিল ও যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যিক বিভাগের সঙ্গেই যৌথ উদ্যোগে এই সম্মান প্রদান করে (NISAU) UK। এই সম্মানের মাধ্যমে ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের পড়া ভারতীয় ছাত্রদের কৃতিত্বকে সম্মান জানান হয়। লাইফটাইম অ্যাচিভমেন্ট অনার অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের মনমোহন সিং-এর একাডেমিক সাফল্যকেও তুলে ধরা হয়েছে।

একটি লিখিত বার্তায় মনমোহন সিং বলেছেন, 'এই সম্মান আমাকে প্রভাবিত করেছে। এটি তরুণ প্রজনমের কাছে খুবই অর্থবহ, যারা আমাদের দেশের ভবিষ্যত। আমাদের দুই দেশের সম্মানের জন্য এটি খুব গুরুত্বপূর্ণ।' তিনি আরও বলেছেন ভারত ব্রিটেন সম্পর্ক মূলত দুই দেশের শিক্ষাগত অংশীদারিত্বের মাধ্যমে সংজ্ঞায়িত করা হয়েছে। আমাদের জাতির জনত মহাত্মা গান্ধী, জওহরলাস নেহেরু, ডক্টর বিআর আম্বেদকর ও সর্দার প্যাটাল ও আরও অনেকে ব্রিটেনে পড়তে গিয়েছিলেন। পরে তাঁরা দেশের নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন। এটি এমনই একটি বিষয় যা ভারত ও বিশ্বকে প্রভাবিত করেছে। বছরের পর বছর অনেত ভারতীয় ছাত্র ব্রিটেনে পড়ার সুযোগ পেয়েছে। ৯০ বছরের অর্থনীতিবিদ ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তার আগে অবশ্য তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

ভারতের স্বাধীনতার ৭৫ ৭৫ বছর পূর্তির ছোণয়া পেয়েছ (NISAU) UKতেও। সেই কারণ এই প্রথমবার ৭৫জন কৃতি ব্যক্তিকে সম্মান জানিয়েছেন। গত ২৫ জানুয়ারি সম্মান প্রদান অনুষ্ঠানে লিভিং লিজেন্ড অনার পেয়েছিলেন ব্রিটিশ ভারতীয় পিয়ার লড করন বিলিমোরিয়া, বিরোধী লেবার পার্টির ব্রিটিশ সাংসদ বীরেন্দ্র শর্মাও। এই তালিকায় রয়েছেন অভিনেত্রী পরিণীতি চোপড়া, আম আদমি পার্টির রাঘব চাড্ডা, সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা ভারতীয়

Read more Articles on
Share this article
click me!