অস্ট্রেলিয়ায় ভারতীয়দের নিরাপত্তা থেকে সিন্ধু জল চুক্তি, একাধিক ইস্যু নিয়ে সরব ভারতীয় বিদেশমন্ত্রক

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি পাকিস্তানের সঙ্গে সিন্ধু জল চুক্তি নিয়ে প্রতিক্রিয়া জানান। তিনি বলেন যে আমরা ২৫ জানুয়ারি ১৯৬০ সালের সিন্ধু জল চুক্তি সংশোধনের জন্য পাকিস্তানকে নোটিশ দিয়েছি।

Web Desk - ANB | Published : Feb 2, 2023 4:11 PM IST

হোয়াইট হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানানোর খবরে বিবৃতি দিল বিদেশ মন্ত্রক। মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন যে আমরা উপযুক্ত সময়ে যাত্রার যাবতীয় সূচি ঘোষণা করব, এই মুহুর্তে মন্ত্রকের কাছে এ সম্পর্কে কোনও তথ্য নেই।

অস্ট্রেলিয়ায় খালিস্তানি উগ্রবাদের ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। তিনি বলেন, আমরা এ ধরনের ঘটনা ও ভাঙচুরের তীব্র নিন্দা জানাই। আমরা খালিস্তান গণভোটের প্রতি আমাদের অসম্মতি জানিয়েছি। সেখানে ভারতীয়দের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমরা অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষের কাছে বিষয়টি নিয়েছি। আমরা তথাকথিত খালিস্তান গণভোট এবং রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত কর্মকাণ্ডের প্রতি আমাদের তীব্র অসম্মতি জানিয়েছি। আমরা অস্ট্রেলিয়া সরকারকে ভারতীয় সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করতে এবং ভারতের অখণ্ডতা, তার জাতীয় নিরাপত্তার জন্য ক্ষতিকর এমন কাজ এবং লোকদের দ্বারা অস্ট্রেলিয়ার ভূখণ্ড ব্যবহার করার অনুমতি না দেওয়ার জন্য অনুরোধ করেছি।

তার প্রতিদিনের ব্রিফিংয়ের সময়, তিনি বলেছিলেন যে আইসিইটি ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের নেতৃত্বে রয়েছে। সম্প্রতি আইসিইটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। আমরা বিশ্বাস করি যে ICET এর মাধ্যমে, ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র শক্তিশালী দ্বিপাক্ষিক এজেন্ডায় কৌশলগত প্রযুক্তি সহযোগিতার একটি নতুন মাত্রা যোগ করেছে।

এদিন, বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি পাকিস্তানের সঙ্গে সিন্ধু জল চুক্তি নিয়ে প্রতিক্রিয়া জানান। তিনি বলেন যে আমরা ২৫ জানুয়ারি ১৯৬০ সালের সিন্ধু জল চুক্তি সংশোধনের জন্য পাকিস্তানকে নোটিশ দিয়েছি। কিন্তু এখনও পাকিস্তান বা বিশ্বব্যাংক থেকে কোনো প্রতিক্রিয়া মেলেনি। আলোচনার জন্য ভারত পাকিস্তানকে একটি উপযুক্ত তারিখ জানানোর আহ্বান জানিয়েছি।

তিনি আরও বলেন, আমরা এসসিওর বর্তমান সভাপতির দায়িত্ব পালন করছি। আমরা পাকিস্তান সহ সমস্ত SCO দেশকে আমন্ত্রণ জানাই। আমরা আশা করি তারা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। আমার মনে হয় পাকিস্তান নিশ্চয়ই এ ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে।

ভারতে মার্কিন রাষ্ট্রদূতের ইস্যুতে প্রতিক্রিয়া

মার্কিন আন্ডার সেক্রেটারি অফ স্টেট ভিক্টোরিয়া নুল্যান্ডের সফরে ভারতে কোনও মার্কিন রাষ্ট্রদূত না থাকার বিষয়টি নিয়ে বিদেশ মন্ত্রক কথা বলেছিল। বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, মার্কিন রাষ্ট্রদূতের বিষয়টি আমাদের পক্ষ থেকে তোলা হয়নি। এ বিষয়ে আমরা আমাদের অবস্থান অত্যন্ত স্পষ্ট করেছি। আমরা এখানে মার্কিন রাষ্ট্রদূতকে স্বাগত জানাই।

Share this article
click me!