বাজল ভোটের ঘন্টা, পশ্চিমবঙ্গ ও অরুণাচল প্রদেশের জন্য প্রার্থী তালিকায় বড় চমক বিজেপির

অরুণাচল প্রদেশ, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ুর প্রতিটি এবং মহারাষ্ট্রের দুটি বিধানসভা কেন্দ্রের একটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। সব উপনির্বাচনের ভোট গণনা হবে ২ মার্চ।

Web Desk - ANB | Published : Feb 2, 2023 2:28 PM IST / Updated: Feb 02 2023, 09:42 PM IST

ভারতীয় জনতা পার্টি বা বিজেপি বুধবার অরুণাচল প্রদেশ এবং পশ্চিমবঙ্গের বিধানসভা উপনির্বাচনের জন্য প্রার্থীদের একটি তালিকা প্রকাশ করেছে। দলটি অরুণাচলের লুমলা (এসটি) আসনের জন্য সেরিং লামুকে প্রার্থী করেছে, এবং দিলীপ সাহাকে পশ্চিমবঙ্গের সাগরদিঘি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য টিকিট দেওয়া হয়েছে।

লুমলা বিধানসভা আসনটি বিজেপি নেতা জাম্বে তাশির মৃত্যুর পরে খালি হয়েছিল এবং সাগরদিঘিতে তৃণমূল কংগ্রেসের নেতা সুব্রত সাহার মৃত্যুর কারণে আসনটি শূন্য হয়ে পড়ে। ফলে নির্বাচনের প্রয়োজন হয়ে পড়ে।

২৭ ফেব্রুয়ারি উপনির্বাচন অনুষ্ঠিত হবে

অরুণাচল প্রদেশ, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ুর প্রতিটি এবং মহারাষ্ট্রের দুটি বিধানসভা কেন্দ্রের একটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। সব উপনির্বাচনের ভোট গণনা হবে ২ মার্চ।

গেজেট নোটিফিকেশন জারির তারিখ ছিল ৩১ জানুয়ারি, আর ৭ ফেব্রুয়ারি মনোনয়ন দাখিলের শেষ তারিখ। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ৮ ফেব্রুয়ারি এবং প্রার্থী পদ প্রত্যাহারের শেষ তারিখ ১০ ফেব্রুয়ারি।

এর আগে, নির্বাচন কমিশন এই বছরের ফেব্রুয়ারি-মার্চে অনুষ্ঠিত হতে চলা উত্তর-পূর্ব রাজ্য ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ডের বিধানসভা নির্বাচনের তফসিলও ঘোষণা করেছিল। তিনটি রাজ্যের ফলাফল দোসরা মার্চ, ২০২৩-এ ঘোষণা করা হবে।

নির্বাচন কমিশনের তফসিল অনুসারে, পাঁচটি রাজ্যের ছয়টি বিধানসভা আসনে এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের একটি লোকসভা আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। যে বিধানসভা আসনগুলিতে উপনির্বাচন অনুষ্ঠিত হবে তার মধ্যে রয়েছে অরুণাচল প্রদেশের লুমলা বিধানসভা আসন, ঝাড়খণ্ডের রামগড়, পশ্চিমবঙ্গের সাগরদিঘি, তামিলনাড়ুর ইরোড এবং মহারাষ্ট্রের দুটি বিধানসভা আসন, কসবা পেঠ এবং চিঞ্চওয়াড়। এর পাশাপাশি, কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপের লোকসভা আসনের জন্য উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

লাক্ষাদ্বীপের সাংসদ মহম্মদ ফয়জলের অযোগ্য ঘোষণায় আসনটি শূন্য হয়। অন্যদিকে, বিধায়ক জাম্বে তাশির মৃত্যুতে অরুণাচল প্রদেশের লুমলা (এসটি) বিধানসভা আসনটি খালি হয়েছে। একইভাবে, ঝাড়খণ্ডের রামগড় বিধানসভা আসনের বিধায়ক মমতা দেবীকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল, যার কারণে এই আসনটি খালি রয়েছে। বিধায়ক থিরুই থিরুমাহানের মৃত্যুতে তামিলনাড়ুর ইরোড (পূর্ব) আসনটি শূন্য হয়েছে। পশ্চিমবঙ্গের সাগরদিঘি আসনের কথা যদি বলি, সুব্রত সাহার মৃত্যুতে এই বিধানসভা শূন্য হয়েছে। একই সময়ে, বিধায়কদের মৃত্যুর কারণে মহারাষ্ট্রের কাসবাপেঠ এবং চিঞ্চওয়াড় বিধানসভা আসন খালি হয়েছে। মুক্তা শৈলেশ তিলক কসবাপেঠ বিধানসভা আসনের বিধায়ক ছিলেন এবং লক্ষণ পান্ডুরং জগতাপ চিঞ্চওয়াড়ের বিধায়ক ছিলেন।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'পিসি-ভাইপো মিলে ব্রিটানিয়া তুলে দিয়েছে, জনগণ আপনাকে তুলে ফেলবে'
Suvendu Adhikari : দেখিয়ে দিলেন শুভেন্দু! 'TMC যত মারবে BJP তত বাড়বে' পাশে বসিয়ে দিলেন বার্তা!
Sukanta Majumdar : 'প্রশ্নপত্র ফাঁস করলেই ১ কোটি টাকা জরিমানা' সুকান্ত মজুমদার
Howrah News Today : তেতে ছিল দুই পাড়াই! হাওড়ার বাঁকড়ায় রবিবার সকালে ঘটল ভয়ানক ঘটনা, গ্রেফতার ৩
Amdanga TMC News : ঠিক যেন গজনি সিনেমা! ঘরে ঢুকে হাতুড়ির....তৃণমূলের তীব্র গোষ্ঠী কোন্দল! দেখুন