মহাকাশ কর্মসূচি থেকে জম্মু কাশ্মীরে জঙ্গিদমন-একের পর এক পরিসংখ্যান প্রকাশ মোদী সরকারের

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আরও জানিয়েছেন যে ২০২২ সালে ১২৫টি জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। এছাড়াও, ২০২২ সালে, জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী এবং সেনাবাহিনীর মধ্যে ১১৭টি এনকাউন্টার হয়েছিল।

Web Desk - ANB | Published : Feb 8, 2023 1:48 PM IST

বুধবার পার্লামেন্টে বিভিন্ন বিষয়ে একাধিক রিপোর্ট প্রকাশ করে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। মহাকাশ কর্মসূচি থেকে জম্মু কাশ্মীরে জঙ্গিদমন নিয়ে তথ্য প্রকাশ করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বুধবার রাজ্যসভায় জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন। তিনি বলেছিলেন যে ২০২২ সালে, জম্মু ও কাশ্মীরে মোট ১৮৭ জন জঙ্গিকে নিকেশ করা হয়েছে। ১১১টি জঙ্গিবিরোধী অভিযান পরিচালনা করে ভারতীয় সেনা। বিজেপি সাংসদ সুশীল কুমার মোদির লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এই তথ্য জানিয়েছেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আরও জানিয়েছেন যে ২০২২ সালে ১২৫টি জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। এছাড়াও, ২০২২ সালে, জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী এবং সেনাবাহিনীর মধ্যে ১১৭টি এনকাউন্টার হয়েছিল। বিজেপি সাংসদ সুশীল কুমার মোদির লিখিত প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন যে ২০২১ সালে, জম্মু ও কাশ্মীরে ১৮০ জন জঙ্গি নিহত হয়েছিল এবং ৯৫টি সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত হয়েছিল। এর সাথে, ২০২১ সালে মোট ১০০টি এনকাউন্টার এবং ১২৯টি জঙ্গি হামলার ঘটনা ঘটেছে।

মহাকাশ পর্যটনের জন্য যাবতীয় সম্ভাবনার সমীক্ষা করা হয়েছে: সরকার

একই সময়ে, সাব-অরবিটাল স্পেস ট্যুরিজম মিশনের জন্য ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) মাধ্যমে করা সম্ভাব্যতা সমীক্ষা সম্পর্কে সরকার বুধবার সংসদকে অবহিত করেছে। সরকার আরও জানিয়েছে যে ভারতের প্রথম মানব মহাকাশ যাত্রা গগনযান মিশনের সাফল্যের পরে এটি শুরু করা যেতে পারে।

লোকসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং মহাকাশ পর্যটনের সম্ভাব্যতা অধ্যয়ন সম্পর্কে বিশদ বিবরণ দিয়েছেন। তিনি জানান যে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা-ইসরো মহাকাশ পর্যটনের সম্ভাবনা নিয়ে গবেষণা করেছে। তিনি বলেছিলেন যে ISRO মানুষের জন্য নিরাপদ মহাকাশ পর্যটনের জন্য ভারতের প্রথম মানব মহাকাশ কর্মসূচি গগনযান নিয়ে কাজ করছে।

এটিই গগনযান অনুষ্ঠানের উদ্দেশ্য

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সাংসদ সঞ্জয় কাকা পাতিল এবং ওয়াইএসআরসিপি সাংসদ মাদিলা গুরুমূর্তির প্রশ্নের জবাবে, জিতেন্দ্র সিং বলেছেন গগনযান প্রোগ্রামের উদ্দেশ্য হল নিম্ন পৃথিবীর কক্ষপথে মানুষের মহাকাশযান সক্ষমতা প্রদর্শন করা। গগনযান মিশনের অর্জনের পর ভবিষ্যত মিশন চালু করা হবে। এই সময় তিনি বলেছিলেন যে ISRO একটি তরল প্রপেলান্ট স্টেজ বুস্টারের উপর একটি সাব-অরবিটাল স্পেস ট্যুরিজম মিশনের জন্য কিছু সম্ভাব্যতা অধ্যয়ন করেছে। সিং বলেছেন যে AstroSat ডেটার ফলে ৭৫০টিরও বেশি প্রতিবেদন এবং ১২টি পিএইচডি থিসিস প্রকাশিত হয়েছে।

Share this article
click me!